দেশের টুকরো

রিজার্ভ চুরির অর্থ ফেরাতে চীনের সহায়তা চাইবে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া রিজর্ভের অর্থ ফেরাতে এবং হ্যাকারদের ধরতে চীনের সহায়তা চাইবে বাংলাদেশ। নিউইয়র্কের ফেডারেল রিজার্ভে (ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ হ্যাকের ঘটনায় চীনা দুইজন হ্যাকারের যুক্ত রয়েছেন বলে ইতোমধ্যে একাধিক সংস্থার তদন্তে উঠে এসেছে। এজন্য বাকি হ্যাকারদের তথ্য পেতে এবং চুরি হওয়া রিজার্ভের অবশিষ্ট অর্থের হদিস পেতে চীন সরকারের সহায়তা চায় বাংলাদেশ। এক্ষেত্রে চীনের কেন্দ্রীয় ব্যাংক এবং সে দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা চাইবে বাংলাদেশ। গতকাল বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমানের নেতৃত্বে এ বিষয়ে একটি পর্যালোচনামুলক বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

হাইড্রোলিক হর্ন বন্ধ না করলে গাড়ি জব্দ

স্টাফ রিপোর্টার: রাজধানীতে চলাচলকারী যানবাহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সাথে ২৭ আগস্টের পর কোনো গাড়িতে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হলে ওই পরিবহন জব্দেরও নির্দেশ দিয়েছে আদালত। বিচারপতি রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ গতকাল বুধবার এ আদেশ দেন। এর আগে ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকা মহানগরে চলাচলকারী যানবাহনের হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরশেদ এ রিট দায়ের করেন। ওই রিটে বলা হয়, মোটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে এমন কোনো যন্ত্র ব্যাবহার করা যাবেনা যা শব্দ দূষণের সৃষ্টি করে। কিন্তু আইন ভঙ্গ করে বিভিন্ন যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হচ্ছে। একই সাথে রিটে এসব হর্ন ব্যবহারকারী যানবাহন জব্দের নির্দেশনাও চাওয়া হয়।

হবিগঞ্জে ব্যবসায়ী হত্যা : জনের মৃত্যুদণ্ড, ১২ জনের যাবজ্জীবন

স্টাফ রিপোর্টার: হবিগঞ্জে এক ব্যবসায়ীকে হত্যার মামলায় আটজনের মৃত্যুদণ্ড ও ১২ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। অতিরিক্ত জেলা ও দায়রা জজ মাফরোজা পারভীন বুধবার বিকেলে এ রায় দেন। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন সুধাংশু সেন, সুভাষ সেন, এরশাদ, আব্দুল মালেক মালু, আব্দুর রহমান, আবুল কাশেম, আবু লাল ও মোশাররফ হোসেন। এ মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন হরমুজ আলী, মোস্তাক, সানু, জাবেদ, জহির, বকুল, আমির হোসেন, জহিরুল ইসলাম, দুলাল, কামাল, ছায়েদ ও ঝানু। তারা মাধবপুর উপজেলার গাংগাইল গ্রামের বাসিন্দা।  মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, একই গ্রামের ব্যবসায়ী রিদওয়ানুল মহসীন টিপুর সাথে সুধাংশু সেনের জমির পানি নিষ্কাশন ও সীমানা নিয়ে বিরোধ চলছিলো। এর জের ধরে তাদের বিভিন্ন সময় ঝগড়া বিবাদ হয়। উক্ত বিরোধকে কেন্দ্র করে ২০১১ সালের ৭ জানুয়ারি গভীর রাতে আসামিরা তার বাড়িতে হামলা চালায়।

গাজীপুরে পর্নোগ্রাফি চক্রের ১৭ জন আটক

স্টাফ রিপোর্টার: গাজীপুরের টঙ্গী এলাকায় চলচ্চিত্রে অশ্লীলতা, পাইরেসি ও পর্নোগ্রাফি বিরোধী অভিযান চালিয়ে ১৭ জনকে আটক করা হয়েছে। গত মঙ্গলবার রাতে র‍্যাব-১-এর সদস্যরা তাদের আটক করে। র‌্যাবের দাবি, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১-এর একটি দল টঙ্গী এলাকার চম্পাকলি মার্কেটে অভিযান চালায়। সেখান থেকে ১৭ জনকে আটক করা হয়। তাদের কাছ থেকে পাইরেসি ও পর্নোগ্রাফির কাজে ব্যবহৃত ২৭টি মনিটর, ২৭টি সিপিইউ, ৭৩০টি সিডি ক্যাসেট, ৭৫টি কার্ড রিডার, ১৮টি মোবাইলফোন ও নগদ ৭ হাজার ৯৯৫ টাকা জব্দ করা হয়। জিজ্ঞাসাবাদে আটক ব্যক্তিরা জানান, তারা সিনেমা হলে গোপন ক্যামেরায় সদ্য মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো ধারণের পর নকল করেন এবং তা বিক্রয় করেন। এ কাজে কোনো কোনো সিনেমা হলের কর্মচারীরা তাদের সহযোগিতা করেন।