বিদেশি টুকিটাকি

মসজিদে মাইক ব্যবহার নিষিদ্ধ করলো রুয়ান্ডা

মাথাভাঙ্গা মনিটর: মারাত্মক শব্দ দূষণ ঘটায়, এমন কারণ দেখিয়ে রাজধানী কিগালির সকল মসজিদে মাইক ব্যবহার নিষিদ্ধ করেছে পূর্ব-মধ্য আফ্রিকার দেশ রুয়ান্ডা। দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, প্রতিদিন পাঁচ বার প্রার্থনার সময় ওসব মসজিদগুলো থেকে উচ্চমাত্রার শব্দ ছড়ায়, যার কারণে নেয়ারুগেঙ্গে জেলায় অবস্থিত দেশটির সবচেয়ে বৃহৎ মসজিদের আশপাশের বাসিন্দারা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছেন। তবে রুয়ান্ডা প্রশাসনের এমন সিদ্ধান্তের সমালোচনা করে দেশটির মুসলিম সংগঠনের এক কর্তা বলেছেন, ‘মসজিদগুলো থেকে মাইক অপসারণের পরিবর্তে তারা বলতে পারতো যে, মাইকগুলোর আওয়াজ যেন কমিয়ে দেয়া হয়।’ এর আগে, গত মাসে বিল্ডিং কোড না মেনে নির্মিত ও শব্দ দূষণ ঘটানোর জন্য দায়ী করে দেশটির প্রায় ৭শ’ চার্চকে বন্ধ করে দেয় রুয়ান্ডা সরকার।

রাশিয়ার বিমানবন্দরে স্বর্ণবৃষ্টি!

মাথাভাঙ্গা মনিটর: মালবাহী একটি বিমান উড্ডয়নের পর ‘কার্গো হ্যাচ’ ভেঙে সোনা ও রুপার প্রায় দুইশ বার বিমানবন্দরের রানওয়ে জুড়ে ছড়িয়ে পড়ে। বারগুলোর প্রতিটির ওজন ২০ কেজি বলে জানায়। প্রায় ৩ টন স্বর্ণ নিচে পড়ে গেছে। রাশিয়ার ইয়াকুৎস্ক বিমানবন্দর থেকে একটি পরিবহন উড়োজাহাজ উড্ডয়নের পরপরই এমন ঘটনা ঘটেছে।

স্বর্ণের পাশাপাশি ওই বিমানে আরও মূল্যবান ধাতব পদার্থ ছিল মোট প্রায় সাড়ে ৯ টন। রুশ সংবাদ সংস্থা তাস জানায়, বৃহস্পতিবার প্রায় নয় টন মূল্যবান ধাতু নিয়ে নিম্বাসের এন-১২ উড়োজাহাজ ইয়াকুৎস্ক বিমানবন্দর থেকে উড়াল দেয়। কিন্তু উড়োজাহাজটির ‘কার্গো হ্যাচ’ নষ্ট থাকায় এবং খুব সম্ভবত ঝড়ো বাতাসের কারণে উড্ডয়নের সঙ্গে সঙ্গে হ্যাচ ভেঙে প্রায় একতৃতীয়াংশ বার বাইরে পড়ে যায়। এই ঘটনাকে অনেকে স্বর্ণবৃষ্টি বলে আখ্যায়িত করছেন। বিমানবন্দর থেকে ১২ কিলোমিটার দূরে একটি গ্রামে উড়োজাহাজটি জরুরি অবতরণ করে। স্থানীয় কর্তৃপক্ষ সঙ্গে সঙ্গে বিমানবন্দরের ভেতর চলাচল বন্ধ করে দেন এবং ছড়িয়ে পড়া মূল্যবান ধাতুগুলো সংগ্রহ করা শুরু করেন।

প্রাথমিকভাবে বিমানবন্দরের একজন মুখপাত্র তাসকে বলেন, ‘এখন পর্যন্ত ১৭২টি বার উদ্ধার করা হয়েছে। যেগুলোর ওজন প্রায় সাড়ে তিন টন।’

বহিষ্কৃত ২৩ কূটনীতিকের নামের তালিকা পেয়েছে রাশিয়া

মাথাভাঙ্গা মনিটর: বহিষ্কৃত ২৩ রুশ কূটনীতিকের নামের তালিকা লন্ডন মস্কোর কাছে হস্তান্তর করেছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র মারিয়া জাকারোভা রোশিয়া’২৪ চ্যানেলে ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে একথা জানান।

তিনি বলেন, ‘আজ, রাশিয়ার কাছে যে নামের তালিকা হস্তান্তর করা হয়েছে তা আমরা হাতে পেয়েছি। তারা রুশ কূটনীতিক। এদের মধ্যে সামরিক কূটনীতিকও রয়েছেন। এই ২৩ কূটনীতিককে সাতদিনের মধ্যে যুক্তরাজ্য ছাড়তে বলা হয়েছে।’ উল্লেখ্য, গত ৩০ বছরে একসঙ্গে এতসংখ্যক কূটনীতিককে একযোগে বহিষ্কারের ঘটনা এটাই প্রথম। জাখারোভা জানান, রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাজ্য সরকারের এমন পদক্ষেপের যথাযথ জবাব দেবে মস্কো। এতে কর্মকর্তারা পাল্টা পদক্ষেপ নেয়ার কথা বিবেচনা করছেন।

 

নিজেকে হত্যার জন্য লাখ টাকা পুরস্কার ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালির বেশ পরিচিত মুখ স্যাম অল্টম্যান। নিজেকে হত্যার জন্য পুরস্কার ঘোষণা করেছেন তিনি। তবে কোনো বিষণ্ণতা বা আত্মঘাতী হওয়ার জন্য তার এ ঘোষণা নয়। তাকে হত্যা করে মস্তিষ্ক কম্পিউটারে প্রতিস্থাপনের মাধ্যমে বিজ্ঞানের অগ্রযাত্রার জন্য তিনি এটি করতে চান।

স্যাম অল্টম্যান এ ঘোষণা দেয়ার পর সিলিকন ভ্যালিতে আলোচিত হয়ে উঠেছেন। মাত্র ৩২ বছর বয়সী স্যাম সম্প্রতি সংবাদ শিরোনামে উঠে এসেছেন। স্যামের প্রচুর অর্থবিত্ত রয়েছে। সেই অর্থ থেকেই তিনি হত্যাকারীকে ১০ হাজার ডলার (৮ লাখ টাকা) পুরস্কার দিয়ে যেতে চান। স্যাম জানিয়েছেন, তিনি নিহত হলে তার মস্তিষ্ক যেন কোনো কম্পিউটারে আপলোড করে দেয়া হয়। ‘এমআইটি টেকনোলজি রিভিউ’-এ প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তার আত্মবিশ্বাসী মননকে তিনি ভবিষ্যৎ প্রজন্মের জন্য সংরক্ষিত রাখতে চান। এতে তিনি ডিজিটাল অমরত্ব লাভ করবেন।