দেশের টুকরো খবর

নিহত দুই যাত্রীর স্বজনদের খুঁজছে দূতাবাস

স্টাফ রিপোর্টার: নেপালে বিমান দুর্ঘটনায় নিহত দুই যাত্রীর স্বজনদের খুঁজছে দূতাবাস। যে দু’জনের লাশ পাওয়া গেছে তারা হলেন বিলকিস আরা ও পিয়াস রায়। তাদের লাশ ইউএস-বাংলার বিধ্বস্ত বিমান থেকে উদ্ধার করা হয়। তাদের কোনো স্বজন নেপালে বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করেননি। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার সময় এই দুই যাত্রীর ছবি সংগ্রহ করেছে দূতাবাস। তাদের পাসপোর্ট নম্বরও পাওয়া গেছে। ১২ মার্চ বিমান দুর্ঘটনার পর এখন পর্যন্ত এই দুই যাত্রীর কোনো স্বজন তাদের খোঁজে আসেননি। বাংলাদেশি এই দুই যাত্রীর নাম, পাসপোর্ট নম্বর ও ছবি প্রকাশ করে তাদের স্বজনদের যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন নেপালে বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সেরি আল আলিমুল ইমাম।

তিনি গণমাধ্যমে জানান, যাত্রীদের একজনের নাম বিলকিস আরা ও অপরজনের নাম পিয়াস রায়। তাদের দু’জনের ব্যাপারে দূতাবাসে কেউ যোগাযোগ করেননি। তিনি এই যাত্রীর স্বজনদের যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন। দুই যাত্রীর মধ্যে পিয়াস গোপালগঞ্জ মেডিকেল কলেজে শেষ বর্ষে পড়তেন বলে জানা গেছে। তার বাড়ি বরিশালে। তবে বিলকিস আরার ব্যাপারে কিছুই জানা যায়নি।

দায়িত্বরত অবস্থায় পুলিশের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা কার্যকর

স্টাফ রিপোর্টার: পুলিশ সদস্যদের দায়িত্বরত অবস্থায় অনিয়ন্ত্রিতভাবে মোবাইলফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত ১২ মার্চ বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী স্বাক্ষরিত এক আদেশে এই তথ্য জানানো হয়। এটি কার্যকর হয়েছে গত ১৫ ফেব্রুয়ারি থেকে। এতে বলা হয়েছে পুলিশ সদস্যরা এই আদেশ না মানলে ‘কর্তব্যে অবহেলা হিসেবে গণ্য হবে’।

পুলিশ সদর দফতরের পর্যবেক্ষণে বলা হয়েছে, বিভিন্ন দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যরা দায়িত্ব পালনকালে দাফতরিক বা জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করছেন। এতে যথাযথ দায়িত্ব পালন ব্যাহত হওয়ার পাশাপাশি পুলিশ সদস্যদের ব্যক্তিগত নিরাপত্তা, নিজের নামে ইস্যুকৃত অস্ত্র-গুলি ও সরকারি সম্পদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।

ঢাবির মুহসীন হলের বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধুর নামের বানানে ভুল

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজি মুহম্মদ মুহসীন হলে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের নামের বানান ভুল লেখা হয়েছে। হল প্রশাসন কর্তৃক হলের দেয়ালে সাটানো বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধুর নামের বানান ও জন্মবার্ষিকীতে এই ভুল করা হয়েছে।

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া সাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে- আগামী ১৭ মার্চ ২০১৮ শনিবার স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে হল মসজিদে আলোচনা ও মাহফিলের আয়োজন করা হয়েছে। অথচ প্রকৃত বানান হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর চলতি বছর বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকী পালিত হবে ৯৯তম নয়।

এ বিষয়ে হলের আবাসিক ছাত্র ও হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান সানী বলেন, হল প্রশাসন অন্য সব বিষয়ের মতো বঙ্গবন্ধুর বিষয়ে খামখেয়ালি প্রদর্শন করেছে। তারা সত্যিকার অর্থে বঙ্গবন্ধুকে ধারণ করতো তাহলে এসব বিষয়ে কখনও ভুল করতো না।

এ বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক নিজামুল হক ভূইয়া ভুল স্বীকার করেন। তিনি বিজ্ঞপ্তিটি সংশোধন করে পুনরায় লেখা হবে বলে জানান।

বাগেরহাটে পদদলিত হয়ে নারীসহ আহত ২০

স্টাফ রিপোর্টার: বাগেরহাটে পদদলিত হয়ে নারীশিশুসহ ২০ জন হিন্দু ধর্মাবলম্বী আহত হয়েছেন। গতকাল শুক্রবার দুপুরে বাগেরহাট শহরের শালতলা এলাকায় জেলা পূজা উদযাপন পরিষদের বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। বক্তব্য চলাকালে হঠাৎ বিদ্যুতিক শর্ট সার্কিটে আগুন লাগলে হুড়োহুড়িতে এই ঘটনা ঘটে।

এ ঘটনায় মন্ত্রীসহ অতিথিরা দ্রুত সভাস্থল ত্যাগ করেন। আহতদেরকে উদ্ধার করে বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনার পর বাগেরহাট সদরের এমপি মীর শওকাত আলী বাদশা, সংরক্ষিত মহিলা এমপি হেপী বড়াল এবং পূজা উদযাপন পরিষদের নেতারা  হাসপাতালে ভর্তি হওয়া আহতদের দেখতে যান এবং তাদের চিকিৎসার খোঁজ খবর নেন।

হাসপাতালে ভর্তি আহতরা হলেন, মিতালী রায়, শিখা মজুমদার, রবি দাসী, কল্পনা মজুমদার, অর্জুন বিশ্বাস, বকুল মণ্ডল, সুমতি মন্ডল, উষা ঘরামি, অঞ্জনা বসু ও যুথী মল্লিক। এদের সবার বাড়ি বাগেরহাটের চিতলমারী উপজেলার বিভিন্ন গ্রামে।