বিদেশি টুকরো

মহারাষ্ট্র বিধানসভা ভবন ঘেরাও করবে ভারতের কৃষকেরা

মাথাভাঙ্গা মনিটর: ঋণ মওকুফ, ফসলের ন্যায্য দামসহ অরণ্যের জমির ওপর আদিবাসীদের অধিকারের মতো একগুচ্ছ দাবি নিয়ে গত ৬ মার্চ থেকে পথে নেমেছেন ভারতীয় কৃষকরা। কাঁধে কাস্তে-হাতুড়ি আঁকা লাল ঝাণ্ডা নিয়ে কাতারে কাতারে এবার তারা হেঁটে আসছেন মুম্বাইয়ের দিকে। সংখ্যাটা ইতোমধ্যেই ৩০ হাজার ছাড়িয়ে গেছে। আজ সোমবার তারা ঘেরাও করবেন মহারাষ্ট্রের বিধানসভা ভবন। বিজেপি শাসিত মহারাষ্ট্রে সিপিএমের কৃষক সভার এমন আন্দোলন বিজেপির ‘গড়’ মহারাষ্ট্রের দেবেন্দ্র ফড়নবিসের সরকারকে চিন্তায় ফেলে দিয়েছে। আজ সোমবার মুম্বাইয়ের আজাদ ময়দানের কাছেই কৃষকদের পদযাত্রা আটকে দেয়ার পরিকল্পনা নিয়েছে রাজ্য প্রশাসন। তবে কৃষক সভার এই বিক্ষোভ সমাবেশকে সমর্থন করেছে মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেস ও শিবসেনা।

কিন্তু যেভাবে চাষিরা কৃষক সভার ঝাণ্ডা হাতে নিয়ে রাস্তায় নেমেছেন, তাতে উদ্বিগ্ন বিজেপি নেতৃত্ব। কৃষক সভার মহারাষ্ট্র রাজ্য কমিটির সাধারণ সম্পাদক অজিত নাওয়ালে বলেছেন, ‘হেঁটে আসা কৃষকদের সংখ্যাটা আগামীকাল ৬০ হাজারও ছাড়িয়ে যেতে পারে।’ কৃষক নেতাদের সঙ্গে কথা বলতে মন্ত্রী গিরীশ মহাজনকে দায়িত্ব দিয়েছেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস।

হামিদ-মোদী দ্বিপক্ষীয় বৈঠক দিল্লিতে

মাথাভাঙ্গা মনিটর: ভারত সফররত বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে নয়াদিল্লিতে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল রোববার নয়াদিল্লিতে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) সম্মেলনের ফাঁকে রাষ্ট্রপতি ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

টুইটারে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় বলছে, দু’দেশের নেতার মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে। টুইটে বলা হয়, ‘নয়াদিল্লিতে আইএসএ সম্মেলনের ফাঁকে অনুষ্ঠিত বৈঠকে ফলপ্রসূ আলোচনা করেছেন বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।’

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয়ের মুখপাত্র রবিশ কুমার টুইটারে বলেন, ঘনিষ্ঠ বন্ধু ও প্রতিবেশীর সঙ্গে আমাদের সম্পর্ক সুদৃঢ় হচ্ছে। আইএসএ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী মোদি ও বাংলাদেশের প্রেসিডেন্ট দু’দেশের পারস্পরিক সম্পর্ক, উন্নয়ন সহযোগিতা ও অন্যান্য বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন।

লাহোরে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে জুতো নিক্ষেপ

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ লাহোরে একটি ইসলামিক বিশ্ববিদ্যালয়ের ধর্মীয় অনুষ্ঠানে বক্তৃতা দিতে মঞ্চের দিকে পা বাড়ানোর সময়ই তার দিকে জুতো ছুড়ে মেরেছে এক উগ্রপন্থি। জুতাটি তার কাঁধে এবং কানে গিয়ে লাগে। এর আগে শিয়ালকোটে দলীয় কর্মীদের এক সম্মেলনে বক্তৃতা দেয়ার সময় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফের মুখে অতর্কিতে উগ্রপন্থি মাদ্রাসা ছাত্রদের কালি লেপনের পরদিনই শরীফকে জুতো ছুড়ে মারার এ ঘটনা ঘটলো।

লাহোরের ঘাড়ি শাহু এলাকার জামিয়া নায়েমিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে গতকাল রোববার প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয় নওয়াজ শরীফকে।

বক্তৃতা দেয়ার জন্য তিনি মঞ্চের কাছে যেতেই দুই ছাত্র তার সামনে গিয়ে দাঁড়ায় এবং ‘লাব্বায়েক ইয়া রাসুলাল্লাহ’ স্লোগান দেয়। এসময় একজন নওয়াজ শরীফের ওপর জুতো ছুড়ে মারে। এ সময় নিরাপত্তারক্ষীরা ঘটনাস্থলেই দু’ছাত্রকে মারধর করে পুলিশের হাতে তুলে দেয়। পুলিশ জানিয়েছে, জুতো নিক্ষেপকারী ওই বিশ্ববিদ্যালয়েরই সাবেক ছাত্র। তার নাম আবদুল গফুর। আর তার সঙ্গীর নাম সাঈদ।

আজীবন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

মাথাভাঙ্গা মনিটর: সংবিধান সংশোধন করে চীনের সংসদ দেশটির প্রেসিডেন্টের জন্য নির্ধারিত সময় সীমা বিলুপ্ত করেছে। ফলে আজীবন চীনের প্রেসিডেন্ট থাকতে পারবেন শি জিনপিং। গতকাল রোববার সংবিধান সংশোধনের জন্য জিনপিংয়ের পক্ষে ভোট পড়েছে ২ হাজার ৯৫৮টি। যেখানে তার বিপক্ষে পড়েছে দুটি এবং তিনজন প্রতিনিধি ভোট দেয়া থেকে বিরত ছিলেন। এদিন প্রথম ভোটটি দেন শি জিনপিং। লাল একটি বক্সে প্রতিটি ব্যালট পেপার পড়ার সঙ্গে সঙ্গেই হাতে তালি দিয়ে প্রেসিডেন্টের মেয়াদসীমা বিলুপ্তিকে স্বাগত জানিয়েছেন প্রতিনিধিরা। চীনের সংবিধান সংশোধনের ঘটনা নিয়ে বেশ সমালোচনাও হচ্ছে। সামাজিক মাধ্যমে অনেকেই শি জিনপিংকে বিভিন্ন কার্টুন চরিত্রের মাধ্যমে উপস্থাপন করছেন।

শি জিনপিংয়ের আজীবন ক্ষমতায় থাকা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করেছেন। তিনি এক বিবৃতিতে বলেন, আজীবনের জন্য প্রেসিডেন্ট, আমি মনে করি এটা মহৎ। কোনো একদিন আমরাও এমন কিছু পাবো।

১৯৯০ সাল থেকে চীনের একজন প্রেসিডেন্ট ৫ বছর করে সর্বোচ্চ দুবারের জন্য নির্বাচিত হতে পারতেন। সংবিধান সংশোধনের ফলে এখন আমৃত্যু প্রেসিডেন্ট থাকতে পারবেন জিনপিং।

যুক্তরাজ্যে মুসলিমদের ওপর হামলা চালাতে চিঠি!

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যে মুসলমানদের ওপর হামলার আহ্বান জানিয়ে ‘লিফলেট’ বিক্রি করা হচ্ছে। কে বা কারা এমনটি করছে তা এখনো জানতে পারেনি দেশটির সরকার। ৩ এপ্রিলকে ‘মুসলিম শাস্তির দিবস’ (পানিশ অ্যা মুসলিম ডে) হিসেবে পালনের আহ্বান জানানো হয়েছে ওই বেনামি চিঠিতে। যুক্তরাজ্যের অনেক শহরে এমন চিঠি বিলি করা হয়েছে।

গত শুক্রবার লন্ডনের দুজন বাসিন্দা প্রথম এমন ধরনের চিঠি পান বলে দেশটির বিভিন্ন গণমাধ্যমে জানানো হয়। এরপর দেশের আরও অনেক শহরে এমন চিঠি পাওয়ার অভিযোগ আসতে থাকে। লন্ডন, ব্রাডফোর্ড, ইয়র্কশায়ার এবং মিডল্যান্ডসের পুলিশ এ বিষয়ে অভিযোগ পেয়েছে বলে স্বীকার করে।

চিঠিতে বলা হয়েছে, আগামী ৩ এপ্রিল মুসলিমদের ওপর বিভিন্ন ধরনের হামলা চালানো হবে। তাদের নারীদের হিজাব টেনে খুলে ফেলা, গালাগাল দেয়া, শারীরিক আঘাত এমনকি অ্যাসিড ছুড়ে মারার কথাও উল্লেখ রয়েছে এতে। চিঠিতে বলা হয়েছে, এসব হামলা চালালে হামলাকারী বিশেষ স্কোর পাবে। হামলার ধরন অনুযায়ী হামলাকারী ওই পয়েন্ট পাবে।

ব্রাডফোর্ডের কাউন্সিলর রিয়াজ আহমদ বলেন, চিঠিতে কোনো প্রাপকের নাম উল্লেখ করা নেই। মনে হচ্ছে, গণহারে এই চিঠি পাঠানো হয়েছে।

যুক্তরাজ্যের মুসলিম বিদ্বেষী ঘটনাগুলো নজরদারি করে ‘টেল মামা’ নামে একটি সংস্থা। এই সংস্থাটির পরিচালক ইমাম আতা বলেন, এ ঘটনা মুসলিম সম্প্রদায়ের মধ্যে চরম ভয়ের উদ্রেক করেছে। লোকজন জানতে চাচ্ছে তারা নিরাপদ কি না। আমরা তাদের শান্ত করেছি। এ ধরনের চিঠি পেলে পুলিশকে জানানোর পরামর্শ দিয়েছি। ইয়র্কশায়ার পুলিশ জানায়, তারা একদিনে ৬টি অভিযোগ পেয়েছে। ইতিমধ্যে পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিটের তদন্ত শুরু করছে।

লিবিয়ার পশ্চিম উপকূল থেকে ৩৩৫ শরণার্থী উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: লিবিয়ার পশ্চিম উপকূলের অদূর থেকে গত শনিবার রাতে দেশটির নৌবাহিনী ৩৩৫ অবৈধ অভিবাসীকে উদ্ধার করেছে। নৌবাহিনীর এক মুখপাত্র একথা জানান। নৌবাহিনীর মুখপাত্র আয়ুব কাসেম বলেন, লিবিয়ার রাজধানী ত্রিপলি থেকে কয়েক কিলোমিটার পশ্চিমে তিনটি উদ্ধার অভিযান চালিয়ে অন্তত সাত শিশুসহ এইসব অবৈধ অভিবাসীকে উদ্ধার করা হয়। কোনো প্রাণহানির ঘটনা ঘটেছে কিনা তা না জানিয়ে কাসেম বলেন, এদের প্রত্যেককেই চিকিৎসা সেবা দেয়া হয়েছে।