বিদেশি টুকরো

কাবুলে সামরিক একাডেমিতে হামলার দায় স্বীকার আইএসের

মাথাভাঙ্গা মনিটর: ইসলামিক স্টেট গ্রুপ আফগানিস্তানের রাজধানী কাবুলের সামরিক একাডেমিতে হামলার দায়িত্ব স্বীকার করেছে। এই ঘটনায় অন্তত ১১ সেনা নিহত ও অপর ১৬ জন আহত হয়েছে। গতকাল সোমবার ভোরের আগে এই হামলা চালানো হয়। আইএস এর মুখপাত্র আমাকের মাধ্যমে জানিয়েছে, ‘ইসলামিক স্টেট যোদ্ধারা কাবুলের ওই সামরিক একাডেমিতে আত্মঘাতী হামলা চালিয়েছে।’ এদিকে কাবুল পুলিশের মুখপাত্র বাসির মুজাহিদ বলেন, সেখানে রকেট ও গুলিবর্ষণ করা হলেও বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, তারা কাবুলের উপকণ্ঠে অবস্থিত এ সামরিক একাডেমিতে ভোর পাঁচটার দিকে একাধিক বিস্ফোরণ ও গুলিবর্ষণের শব্দ শুনতে পায়। এ একাডেমীতে উচ্চ পর্যায়ের সামরিক কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হয়।

ইয়েমেনের সরকারি বাহিনীর সঙ্গে এসটিসি যোদ্ধাদের লড়াইয়ে নিহত ১৫

মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনের বন্দরনগরী এডেনে রোববার সরকারি বাহিনী ও সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল (এসটিসি)’র যোদ্ধাদের মধ্যে তুমুল লড়াইয়ে ১৫ জন নিহত হয়েছে। সরকার এডেন প্রদেশে এসটিসি আয়োজিত একটি শান্তিপূর্ণ সমাবেশ নিষিদ্ধ করার পর উভয়পক্ষের মধ্যে এ সংঘর্ষ ঘটে। প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি সমর্থিত ইয়েমেন সরকারের অনুগত বাহিনীর সঙ্গে এসটিসি যোদ্ধাদের সংঘর্ষে ১৫ জন নিহত ও আরও বেশ কয়েকজন আহত হয়েছে। দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগ এনে প্রেসিডেন্ট আবদু রাব্বু মানসুর হাদিকে বরখাস্ত করার জন্য গত সপ্তাহে এসটিসি বিচ্ছিন্নতাবাদীরা একটি সময়সীমা বেধে দেয়। সময়সীমা পার হওয়ার পরই উভয়পক্ষের মধ্যে এই সংঘাত শুরু হয়। সরকারের পক্ষ থেকে এসটিসি’র অভিযোগগুলো প্রত্যাখ্যান করা হয়।

রেলিং ভেঙে বাস নদীতে : ৩৬ লাশ উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে কুয়াশার কারণে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সেতুর রেলিং ভেঙে ভৈরব নদীতে পড়ে যায়। এতে এখন পর্যন্ত ৩৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। জেলার দৌলতবাদ থানা এলাকার বালিঘাট সেতুতে ওঠার সময় একটি ট্রাককে পাশ দিতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। ঘড়ির কাটায় তখন সকাল ৭টা ১০ মিনিট। বাসটি করিমপুর থেকে মালদহ যাচ্ছিলো।

বেঁচে যাওয়া যাত্রীরা বলেছে, বাসটিতে ৫৬ জন যাত্রী ছিলো। বাসটি সঙ্গে সঙ্গে পানিতে ডুবে যায়। স্থানীয় লোকজন দ্রুত ছুটে এসে উদ্ধারকাজে নামে। বাসটি পানি থেকে তোলার জন্য কলকাতা থেকে ডুবুরি এবং হাউড্রোলিক ক্রেন আনা হয়েছে। উদ্ধার কাজে নেমেছে দমকল এবং পুলিশ। এসেছে বিপর্যয় মোকাবিলা কমিটির সদস্যরাও। এদিকে সকালে উদ্ধারকাজ বিলম্ব হওয়ায় স্থানীয় লোকজন ক্ষোভে পুলিশের দুটি গাড়িসহ কয়েকটি যানবাহনে ভাঙচুর চালায়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কারাগার থেকে পালিয়ে মদ নিয়ে ফিরলেন বন্দী

মাথাভাঙ্গা মনিটর: স্ন্যাক্স, মদ, তামাক ছাড়া জীবনটা পানসে হয়ে যাচ্ছিলো কারাবন্দি জ্যাঁসুয়া হ্যানসেনের। এসবের টানেই কারাগার থেকে পালান তিনি। ফিরেও আসেন। কিন্তু ধরা পড়েন হাতেনাতে। এতে নতুন অভিযোগের বোঝা চাপে তাঁর কাঁধে। কারাগার থেকে পালিয়ে তিন বোতল ব্র্যান্ডি, এক বোতল হুইস্কি, কয়েক পোঁটলা তামাক, স্ন্যাক্স, ফল আর বাড়িতে তৈরি খাবার কেনেন হানসেন। পশমি কাপড়ের ব্যাগ ভর্তি করেন সেসব দিয়ে। এরপর আবার কারাগারে ঢুকতে যান। যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের জেফারসন কাউন্টি কারাগারে ২৫ জানুয়ারি সন্ধ্যা সাড়ে সাতটার দিকে এ ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ব্যবস্থা নেয়। ফিরে আসার সময় মালপত্রসহ ধরা পরেন হ্যানসেন। জ্যাঁসুয়া হ্যানসেনের ২৭ মাসের কারাদণ্ড হয়েছে। মাদক পাচারসংক্রান্ত অভিযোগ ছিলো তার বিরুদ্ধে। এখন তার বিরুদ্ধে কারাগার থেকে পালানোর অভিযোগও উঠেছে।