দেশি টুকরো

সরকারি অনুমোদনহীন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার: শিক্ষা মন্ত্রণালয়ের অনুমিত ছাড়া সারাদেশে যতো প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা রয়েছে সেসব শিক্ষাপ্রতিষ্ঠান কেন বন্ধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমম্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে এ আদেশ দেয়। আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালেয়র সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও মাধ্যমিক শিক্ষা অধিদফতরের পরিচালকসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালেত রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট মোহাম্মদ ফরিদুল ইসলাম, সঙ্গে ছিলেন আইনজীবী শামছুন নাহার লাইজু ও নিলুফার ইয়াসমিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

ডিজিটাল নিরাপত্তা আইন অনুমোদন: ৫৭ ধারা বাতিল

স্টাফ রিপোর্টার: তথ্য প্রযুক্তি আইনের সমালোচিত ৫৭ ধারাসহ কয়েকটি ধারা বিলুপ্ত করে সেগুলোর বিস্তারিত বিন্যাস সংযোজনের মাধ্যমে বহুল আলোচিত ‘ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান। তিনি বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৪, ৫৫, ৫৬, ৫৭ ও ৬৬ ধারা বিলুপ্তির কথা বলা হয়েছে।’ মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘মানহানিকর তথ্য পরিবেশনের জন্য খসড়া আইনে ৩ বছরের কারাদণ্ড বা ৫ লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রাখা হয়েছে।’ দেশের বিভিন্ন স্থানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার অপব্যবহার বিশেষ করে এ ধারায় সাংবাদিকদের নামে মামলার কারণে এ ধারাটির বিরুদ্ধে সমালোচনা ওঠে। ধারাটি বাতিলের দাবি ওঠে বিভিন্ন মহল থেকে।

ননক্যাডারে ১০৮ জনের ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: নন-ক্যাডারে ‘সহকারী পরিচালক’ পদে ১০৮ প্রার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তাদের ফল গতকাল সোমবার প্রকাশিত হয়েছে। বাংলাদেশ কর্ম কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (নন-ক্যাডার) শেখ শাখাওয়াৎ হোসেন এতে স্বাক্ষর করেন। পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সহকারী পরিচালক পদে নিয়োগের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে ১০৮ জন উত্তীর্ণ হয়েছেন। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, উত্তীর্ণদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য আগামী ২১ থেকে ৩০ জানুয়ারির মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রসহ পিএসসিতে অফিস চলাকালীন সময় জমা দিতে হবে। এ সময়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে না পারলে প্রার্থী মৌখিক পরীক্ষায় অযোগ্য বলে বিবেচিত হবেন। ফলাফল www. bpsc.gov.bd তে পাওয়া যাবে।

শাহজালালে ৬ কেজি সোনাসহ ভারতীয় নাগরিক গ্রেফতার

স্টাফ রিপোর্টার: ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে ৬ কেজি স্বর্ণসহ এক ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে বিমানবন্দর কাস্টমস হাউজের প্রিভেনটিভ টিম। আটককৃত ওই ভারতীয় নাগরিকের নাম সৌমিক দত্ত। গত রোববার দিনগত রাত সাড়ে ১২টার দিকে বিমানবন্দরের গ্রিন চ্যানেল এলাকা থেকে সোনাসহ ভারতীয় নাগরিককে গ্রেফতার করা হয়। আটককৃত সোনার বর্তমান বাজার মূল্য প্রায় তিন কোটি টাকা। বিমানবন্দর কাস্টমের সহকারী কমিশনার (এসি) মো. শহিদুল ইসলাম গতকাল সোমবার সোনা আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত রোববার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রিজেন্ট এয়ারের একটি বিমান শাহজালাল বিমান বন্দরে এসে অবতরণ করে। বিমানের যাত্রী ছিলো ভারতীয় নাগরিক সৌমিক দত্ত। রাতে বিমানবন্দরে নেমে সৌমিত্র দত্ত গ্রিন চ্যানেল এলাকা দিয়ে বাইরে বের হচ্ছিল। তখন গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দর কাস্টমস প্রিভেনটিভ টিমের কর্মকর্তারা অভিযান চালিয়ে তাকে গতিরোধ করে সন্দেহজনকভাবে আটক করে। তখন তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয় এবং তার নিকট কোন সোনা আছে কিনা জানতে চাইলে সে অস্বীকার করে। পরে তল্লাশি চালিয়ে তার কাছ থেকে ৬ কেজি সোনা উদ্ধার করা হয়। আটককৃত সোনার মূল্য প্রায় তিন কোটি টাকা।