বাবলু কোম্পানির বেগুন গাছে টমেটো চাষ

 

কাঞ্চন কুমার: বিষমুক্ত সবজি চাষি বাবলু কোম্পানি। তার হাতে যেন যাদু রয়েছে। যে ফসল চাষ করে সে ফসলেই আশানুরূপ ফলন ও লাভ হয় তার। কোনো সময় লাউ চাষে স্বাবলম্বী, কোনো সময় ফুলকপি, বাঁধাকপি, মরিচ, বেগুন, লিচু, কলা আবার কোনো সময় নতুন কিছু উদ্ভাবন করে পত্রপত্রিকা, মিডিয়ায় হিট হয় সফল এ সবজি চাষি। বাবলু কোম্পানি প্রথম পাটের বিকল্প হিসেবে ঢেড়স চাষ করেন। এতে সবজি ও পাটের মতো আঁশ পায়। যা দিয়ে তিনি সিকাসহ পাটের আঁশ দিয়ে তৈরি করা যায় এমন বিভিন্ন জিনিস তৈরি করেন। বলছিলাম কুষ্টিয়ার মিরপুর উপজেলার ছাতিয়ান ইউনিয়নের সফল সবজি চাষি বাবলু কোম্পানির কথা। বাবলু কোম্পানি সকলের থেকে আলাদা। নিরক্ষর এ বাবলু কোম্পানি তার জমিতে কেন রাসায়নিক সার ও কিটনাশক ব্যবহার করেন না। এবার তিনি নতুন কিছু করেছেন। বেগুন গাছে টমেটোর চাষ করেছেন। এতে একই জমিতে একই সময়ে ২টা ফসল উৎপাদন করা সম্ভব তা তিনি করে দেখিয়েছেন।

বাবলু কোম্পানি জানান, আমি চাই সকলে বিষমুক্ত সবজি চাষ করুক। এজন্য আমি আমার জমিতে কোনো রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করি না। জমিতে জৈব সার এবং নীম পাতার রস দিয়ে পোকামাকড় দূর করি। যাতে করে একই জমিতে একই সময়ে একের অধিক সবজি উৎপাদন করা যায় এজন্য আমি বেগুন গাছে টমেটো ধরানোর চেষ্টা করি। আমি চার বিঘা জমিতে বেগুন চাষ করেছি আর ১০ কাঁঠা জমিতে টমেটো। বেগুন গাছে টমেটো ধরানোর জন্য আমি ১০ বেগুন গাছে টমেটোর ডোগা কেটে কলম করার মতো করি। সেখানে কিছুদিন পর দেখা যায় টমেটোর ডগাগুলো মারা যায়নি। সেগুলোও বেগুনের ডগার মতো বড় হচ্ছে। কলম করার প্রায় ১ মাস পরে বেগুন গাছে টমেটোর ডগায় টমেটো ধরেছে। এতে আমার একটি বেগুন গাছ থেকে টমেটো আবার বেগুনও পাওয়া যাবে।

তিনি আরও জানান, এতে বেগুনগুলো বেশ বড় বড় হয়েছে। আমি যে এটা করেছি একথা জানার পরে বেশ কিছু লোক এসে তাদের বাড়ির ছাদে বেগুন ও টমেটো একসাথে চাষ করার জন্য চারা নিয়ে গেছে। আগামীতে আমি বেগুনের জমিতে বেগুন গাছের সাথে টমেটা একসাথে চাষ করবো।

এ ব্যপারে মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ জানান, বাবলু কোম্পানি একজন সফল সবজি চাষি। তিনি এ উপজেলার একজন মডেল চাষি হিসেবে পরিচিত। তিনি এবার তার বেগুনের জমিতে বেগুন গাছে টমেটোর কলম করে চাষ করেছেন। তিনি আরও জানান, এটা একটি ভালো পদ্বতি। এর মাধ্যমে অল্প জমিতে অল্প সময়ে অধিক সবজি উৎপাদন করা সম্ভব। বাড়ির ছাদে এগুলো টবেও চাষ করা যাবে। বাবলু কোম্পানি ফসল উৎপাদনে যেকোনো সমস্যায় তিনি উপজেলা কৃষি অফিসে আসেন এবং আমরা তাকে সর্বাত্মক পরামর্শ ও সহযোগিতা করে থাকি। আগামীতে এই অঞ্চলে বেগুন গাছে টমেটো চাষ খুব জনপ্রিয় হবে বলেও জানান তিনি।