দেশের টুকিটাকি : মায়ের কোলজুড়ে ফুটফুটে পাঁচ সন্তান

১০ বা ১১ মে এসএসসির ফল প্রকাশ হতে পারে

স্টাফ রিপোর্টার: আগামী ১০ বা ১১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। এই দুই দিনের মধ্যে যেকোনো এক দিন ফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে শিক্ষা বোর্ড থেকে প্রস্তাব পাঠানো হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের দায়িত্বশীল একটি সূত্র এ তথ্য জানিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা এ প্রস্তাব পাওয়ার কথা নিশ্চিত করে বলেন, এই দুই দিনের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন সময় দিতে পারবেন, সেদিনই ফল প্রকাশ করা হবে। প্রথা অনুযায়ী, ফল প্রকাশের দিন সকালে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের কপি তুলে দেন শিক্ষামন্ত্রী ও বোর্ডের চেয়ারম্যানরা। এরপর দুপুরে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফলাফলের তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী। এরপরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। গত ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিলো। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১৪ মার্চ। শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী লিখিত পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল প্রকাশ করা হয়।

 

শেয়ার কারসাজির দেড় যুগ পর দুইজনের দণ্ড

স্টাফ রিপোর্টার: শেয়ার কারসাজির দেড় যুগ পর অবশেষে সাজা পেলেন ব্রোকারেজ হাউজ সিকিউরিটিজ প্রমোশন অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের (এসপিএম) চেয়্যারম্যান ও তার গ্রাহক। পুঁজিবাজার মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ুন কবির বুধবার এ মামলার রায় ঘোষণা করেন। দণ্ডিতরা হলেন- সিকিউরিটিজ প্রমোশন অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান শেলী রহমান এবং প্রতিষ্ঠানটির গ্রাহক সৈয়দ মহিবুর রহমান। তাদের দুজনকেই দুই বছর করে কারাদণ্ড এবং ১৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে বলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্যানেল আইনজীবী মাসুদ রানা খান জানান। মামলার শুরু থেকেই পলাতক আছেন এই দুই আসামি। ১৯৯৮ সালে এসপিএমের চেয়ারম্যান শেলী রহমান ও সৈয়দ মহিবুর রহমানের অস্বাভাবিক শেয়ার লেনদেন তদন্তে ওই বছরের ৩ নভেম্বরে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে বিএসইসি। তদন্তে এসপিএমের বিরুদ্ধে কাশেম সিল্ক মিলস নামে একটি কোম্পানির শেয়ারে অস্বাভাবিক লেনদেনের প্রমাণ পাওয়া যায়। এসপিএমের ব্যবস্থাপনা পরিচালক লুৎফর রহমান, চেয়ারম্যান শেলী রহমান ও মহিবুর রহমান যোগসাজশের মাধ্যমে এ অনিয়ম করেন বলে তদন্তে উঠে আসে।

 

মায়ের কোলজুড়ে ফুটফুটে পাঁচ সন্তান

স্টাফ রিপোর্টার: গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার কিশামত শেরপুর গ্রামের আরজিনা বেগমের (৩০) বিয়ে হয় ২০০৪ সালে। কিন্তু বিয়ের এক যুগ পেরিয়ে গেলেও তার কোনো সন্তান হচ্ছিলো না। এ নিয়ে পরিবারে ছিলো অসন্তোষ। অবশেষে এসবের অবসান ঘটলো। আরজিনার কোলজুড়ে এসেছে ফুটফুটে পাঁচ সন্তান। মঙ্গলবার দিবাগত রাতে একসাথে পাঁচ সন্তানের জন্ম দেন তিনি। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের প্রসূতি বিভাগের নবজাতক নিবিড় পরিচর্যাকেন্দ্রের চিকিৎসক জেসমিন আখতার বলেন, গতকাল বিকেল সাড়ে পাঁচটার দিকে আরজিনাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে রাত নয়টার দিকে অস্ত্রোপচারের মাধ্যমে তিনি পাঁচটি সন্তানের জন্ম দেন। এর মধ্যে তিনটি ছেলে ও দুটি মেয়ে। মাসহ নবজাতকেরা সুস্থ রয়েছে। আরজিনা বেগমের স্বামী শেরেকুল ইসলাম বলেন, তিনি ঢাকায় একটি পোশাক কারখানায় কাজ করেন। ২০০৪ সালে আরজিনার সাথে তার বিয়ে হয়।

 

আরও নয়জনকে গ্রেফতার করল দুদক

স্টাফ রিপোর্টার: ঢাকা ওয়াসার সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলীসহ নয়জনকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার দেশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয় বলে দুদকের প্রধান কার্যালয় সূত্র জানিয়েছে। সূত্র জানায়, গ্রেফতার হওয়া নয়জনই প্রতারণা, জালিয়াতি, অর্থ আত্মসাৎসহ বিভিন্ন মামলার এজাহারভুক্ত আসামি। গ্রেফতারকৃত ব্যক্তিরা হলেন- ঢাকা ওয়াসার সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরজেএম রবিউল কাউসার, সিজিএ সমবায় ঋণদান সমিতি লিমিটেডের সাবেক সভাপতি ও অডিটর মো. রফিকুল ইসলাম, আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের সাবেক অফিস সহকারী মো. দেলওয়ার হোসেন শাহীন, প্রোগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্সের সাবেক হিসাবরক্ষক রাজু আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া পল্লী বিদ্যুত সমিতির হিসাবরক্ষক আল মাহমুদ, গ্রামীণ ব্যাংকের সাবেক ব্যবস্থাপক মো. বাবুল আক্তার, চিকিৎসক জাহাঙ্গীর আলম, টাঙ্গাইলের নুরুল আমিন এবং দিনাজপুরের মো. আশরাফুল রেজভী। দরপত্রে জালিয়াতির মাধ্যমে ১৩ লাখ ৮৬ হাজার ৫২৮ টাকার ভুয়া ব্যাংক গ্যারান্টি তৈরি ও ব্যবহারের অভিযোগে ২০১৪ সালে মিরপুর মডেল থানায় ওয়াসার সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরজেএম রবিউল কাউসারের বিরুদ্ধে মামলা হয়। ওই মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। সিজিএ সমবায় ঋণদান সমিতি থেকে ২ কোটি ৩৩ লাখ ৫৮ হাজার ৭৭৯ টাকা আত্মসাতের মামলায় সমিতির সাবেক সভাপতি অডিটর মো. রফিকুল ইসলামকে গ্রেফতার করা হয়।