বিশ্ব টুকিটাকি : ভারতে খরার কবলে ৩৩ কোটি মানুষ

একুয়েডরে ফের ভূমিকম্প : মৃতের সংখ্যা ৫২৫

মাথাভাঙ্গা মনিটর: একুয়েডরের উপকূলীয় অঞ্চলে ভয়াবহ ভূমিকম্পের পর বুধবার ফের ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়েছে। নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২৫ জনে। মৃতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্থানীয় কর্তৃপক্ষ। গত শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে দক্ষিণ আমেরিকার দেশ একুয়েডরের প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ধসে পড়ে বহু ভবন। সেতু ও সড়ক ব্যবস্থা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে। যদিও নিখোঁজের প্রকৃত সংখ্যা নিয়ে বিভ্রান্তি রয়েছে। নিখোঁজের সংখ্যা ২৩১ থেকে ১,৭০০ এর মধ্যে বলে জানিয়েছে  সরকার। আহত হয়েছে চার হাজারের বেশি মানুষ। ভূমিকম্পের পর প্রায় তিনদিন কেটে গেলেও এখনও হাজার হাজার মানুষ খোলা আকাশের নিচে অবস্থান করছে। কারণ, সেখানে ভূমিকম্প পরবর্তী বেশ কয়েকটি ছোট ও মাঝারি মাত্রার পরাঘাত অনুভূত হয়েছে। তবে বুধবার ভোররাতে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী পরাঘাতটি আবারও জনমনে আতঙ্ক সৃষ্টি করে। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানায়, নতুন ভূমিকম্পর উৎপত্তি স্থল ছিলো এসমেরালদাসের ৭০ কিলোমিটার পশ্চিমে মাটির ১০ কিলোমিটার গভীরে। তবে এবার সুনামি সতর্কতা জারি করা হয়নি। প্রত্যক্ষদর্শীরা জানায়, স্থানীয় সময় রাত সাড়ে ৩টার দিকে পরপর দুইবার বড় ধরনের কম্পন অনুভূত হয়, দু’বারই যার স্থায়ীত্ব ছিলো প্রায় ৩০ সেকেন্ড। এ সময় আতঙ্কিত লোকজন ঘুম থেকে উঠে দৌড়ে রাস্তায় বেরিয়ে আসে। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

 

ভারতে খরার কবলে ৩৩ কোটি মানুষ

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মোট জনসংখ্যার এক চতুর্থাংশ বা প্রায় ৩৩ কোটি মানুষ এই মুহূর্তে ভয়ঙ্কর খরাকবলিত বলে কেন্দ্রীয় সরকার সে দেশের সুপ্রিমকোর্টকে জানিয়েছে। খরা পরিস্থিতি সামলানো নিয়ে সরকারকে শীর্ষ আদালতের তীব্র ভর্ত্সনার মুখেও পড়তে হয়েছে। তারা বলেছে, খরা নিয়ে রাজ্যগুলোকে আগেভাগে সতর্ক করার দায় পুরোপুরি কেন্দ্রের, যে কাজে তারা পুরোপুরি ব্যর্থ হয়েছে। পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ আকার নিয়েছে মহারাষ্ট্রের লাটুর এলাকায়। দেশের অন্য প্রান্ত থেকে রেলওয়ে ট্যাঙ্কারে করে পানি এনে ওই অঞ্চলে সরবরাহ করা হচ্ছে। ২৫ লাখ লিটার পানি নিয়ে উত্তর ভারত থেকে এমনই একটি ওয়াটার ট্রেন সদ্যই লাটুরে গিয়ে পৌঁছেছে। পর পর দু বছর ধরে দেশে স্বাভাবিকের চেয়ে কম মরসুমি বৃষ্টিপাত এবং তেলেঙ্গানা বা ওড়িশার মতো রাজ্যে প্রবল তাপপ্রবাহ পরিস্থিতিকে আরো দুর্বিষহ করে তুলেছে।

 

শিক্ষিকার সঙ্গে করমর্দন না করায় সুইজারল্যান্ডে বিপাকে মুসলমান পরিবার

মাথাভাঙ্গা মনিটর: ধর্মীয় কারণে শিক্ষিকার সাথে করমর্দন না করায় বিপাকে পড়েছেন সুইজারল্যান্ডের মুসলিম ছাত্রের পরিবার। দুই ভাই করমর্দন করতে অস্বীকার করার পর তাদের পরিবারের সদস্যদের নাগরিকত্ব দেয়ার প্রক্রিয় স্থগিত করে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। নাগরিকত্ব দেয়ার প্রক্রিয়া স্থগিত করে দেয়ার ঘটনা সুইজারল্যান্ডে ব্যাপক বিতর্ক সৃষ্টি করেছে। ব্যক্তিগত ধর্মীয় স্বাধীনতা নিয়ে অনেকই প্রশ্ন তুলছেন সেখানে। ১৪ ও ১৫ বছর বয়সী ওই দুই স্কুলছাত্রের পরিবার ২০০১ সালে সিরিয়া থেকে সুইজারল্যান্ডে এসে রাজনৈতিক আশ্রয় নেন। তারা স্থানীয় কর্তৃপক্ষের কাছে অভিযোগ করে বলেছে, পরিবারের সদস্য নয় এমন কোনো নারীর সংস্পর্শে আসা তাদের ধর্মীয় মূল্যবোধ পরিপন্থি।

 

সৌদি আরব সফরে ওবামা

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরব সফরে গেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল বুধবার তিনি সৌদি আরবের রাজধানী রিয়াদ পৌঁছান। এটি ওবামার চতুর্থ সৌদি আরব সফর। আজ বৃহস্পতিবার অন্যান্য উপসাগরীয় দেশগুলোর আরব নেতাদের সাথে সাক্ষাতের আগে ওবামার সৌদি বাদশাহ সালমানের সাথে দেখা করার কথা রয়েছে। প্রেসিডেন্ট হিসাবে ওবামা তার এ শেষ সফরে সৌদি আরবসহ অন্যান্য উপসাগরীয় দেশগুলোর নিরাপত্তা ব্যবস্থায় ওয়াশিংটনের প্রতিশ্রুতির আশ্বাস পুনর্ব্যক্ত করাসহ ওই অঞ্চলে সাম্প্রদায়িক উত্তেজনা কমানোর উপায় খুঁজবেন বলে আশা করা হচ্ছে। আজ বৃহস্পতিবার ওবামা উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) ভুক্ত দেশগুলোর সম্মেলনে যোগ দেবেন। এ সম্মেলনে ইরান গুরুত্বপূর্ণ ইস্যুতে পরিণত হবে বলে ধারণা করা হচ্ছে। ইরানের সাথে আঞ্চলিক উত্তেজনার বিষয়টি আলোচনায় প্রাধান্য পাবে। জিসিসি অন্তর্ভূক্ত দেশগুলো হলো: সৌদি আরব, কুয়েত, কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ওমান। একমাত্র ওমান ছাড়া বাকি দেশগুলোর ক্ষমতায় সুন্নি সরকার। জিসিসির অভিযোগ, সংঘর্ষের উসকানি দিয়ে এবং সাম্প্রদায়িক বিভাজনের মাধ্যমে ইরানের শিয়া সরকার ওই অঞ্চলের জন্য হুমকি হয়ে উঠছে। উদাহরণ হিসেবে ইরাক, সিরিয়া, লেবানন ও ইয়েমেনে ইরানের হস্তক্ষেপের প্রসঙ্গ টানে সংগঠনটি।