দেশের টুকরো

আন্তর্জাতিক ট্রাইব্যুনালের নতুন চেয়ারম্যান বিচারপতি শাহিনুর

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়েছে। ট্রাইব্যুনালের নতুন চেয়ারম্যান হয়েছেন বিচারপতি শাহিনুর ইসলাম। চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের মৃত্যুর প্রায় তিন মাসের মাথায় গতকাল বুধবার বিকেলে রাষ্ট্রপতির আদেশে আইন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপন অনুসারে, হাইকোর্টের বিচারপতি আমির হোসেন ও অবসরোত্তর ছুটিতে থাকা ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর সাবেক বিশেষ জজ মো. আবু আহমেদ জমাদারকে বিচারক প্যানেলের সদস্য করা হয়েছে। আর বর্তমান সদস্য বিচারপতি সোহরাওয়ার্দীকে হাইকোর্টে ফেরত পাঠানো হয়েছে। বর্তমানে ট্রাইব্যুনালে বিচারিক প্যানেলের সদস্য হিসেবে আছেন বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি সোহরাওয়ার্দী।
গত ১৩ জুলাই চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। এরপর থেকেই ট্রাইব্যুনাল পুনর্গঠন না করায় বিচার কার্যক্রম বন্ধ রয়েছে।

ব্লু হোয়েলআসক্ত চবি শিক্ষার্থী পুলিশ হেফাজতে

স্টাফ রিপোর্টার: মরণঘাতী গেম ‘ব্লু হোয়েল’-এ আসক্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে কাউন্সেলিংয়ের জন্য পুলিশ হেফাজতে নেয়া হয়েছে। ‘ব্লু হোয়েল’-এ আসক্ত ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ছাত্র বলে জানা গেছে। গতকাল বুধবার তাকে পুলিশ হেফাজতে নেয়া হয়। তবে এই বিষয়ে পুলিশ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোন মন্তব্য পাওয়া যায় নি। এদিকে, ফার্মগেটে এক মেধাবী শিক্ষার্থীর মৃত্যুর ঘটনা নড়েচড়ে বসেছে বাংলাদেশের প্রশাসন। ইতোমধ্যেই  ‘ব্লু হোয়েল গেম’ সম্পর্কে বিস্তারিত খোঁজ খবর নিতে বিটিআরসির চেয়ারম্যানকে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত সোমবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, এ ঘটনায় বাংলাদেশে কেউ আত্মহত্যা করেছে কি-না, তা খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে বলা হয়েছে।

শুক্রবার রাজধানীতে ডিমের হালি ১২ টাকা

স্টাফ রিপোর্টার: ডিম দিবসে ভোক্তাদের ১২ টাকা হালি ডিম ক্রয়ের সুযোগ দিচ্ছে প্রাণিসম্পদ অধিদফতর ও বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ কাউন্সিল (বিপিআইসিসি)। আগামী শুক্রবার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে ৩ ঘণ্টার জন্য এ সুযোগ থাকছে। এদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত কম মূল্যে ডিম বিক্রি করা হবে। গত মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। ১৩ অক্টোবর বিশ্ব ডিম দিবস উপলক্ষে বিশেষ মূল্য ছাড়ে ডিম বিক্রির এ উদ্যোগ নেয়া হয়েছে। বিপিআইসিসির গণমাধ্যম উপদেষ্টা সাজ্জাদ হোসেন বলেন, আগে এলে আগে পাবেন ভিত্তিতে ডিম কেনা যাবে। এক ক্রেতা সর্বোচ্চ ৯০টি পর্যন্ত ডিম কিনতে পারবেন। তিনি জানান, প্রাথমিকভাবে কম মূল্যে ৫০ হাজার ডিম বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে, যা প্রয়োজনে আরও বাড়তে পারে।

জাতীয় বিশ্ববিদ্যালয় : মাস্টার্সে ভর্তির আবেদন শুরু ১৫ অক্টোবর

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের মাস্টার্স (প্রফেশনাল) কোর্সের বিএড/ বিএমএড/ বিএসএড/ বিপিএড/ এমএড/ এমএসএড/ এমপিএড/ এমএসসি ইন কম্পিউটার সায়েন্স/ এলএলবি শেষ বর্ষের অনলাইন ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন ১৫ অক্টোবর বিকেল ৪টা থেকে শুরু হয়ে ৩১ তারিখ পর্যন্ত চলবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.edu.bd/admissions অথবা admissions.nu.edu.bd)   থেকে  আবেদন ফরম পূরণ এবং বিস্তারিত তথ্য জানা যাবে। গতকাল বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর সূত্র এ তথ্য জানিয়েছে।