বিদেশি টুকরো

১৮ বছরের কম বয়সী স্ত্রীর াথে যৌন মিলন ধর্ষণ : ভারতীয় সুপ্রিম কোর্ট

মাথাভাঙ্গা মনিটর: এবার থেকে ভারতে ১৮ বছরের কম বয়সী স্ত্রীর সাথে যৌন মিলনকারী স্বামীকে ধর্ষক হিসেবে অভিযুক্ত করা হবে। কারণ দেশটির সুপ্রিম কোর্ট আজ এক রায়ে জানিয়েছে, ১৫ নয়, স্ত্রীর বয়স ১৮’র নীচে হলেই যৌনমিলন ধর্ষণ। আদালত আরও জানায়, যদি কোনো পুরুষ তার ১৮ বছরের কম বয়সী স্ত্রীর সাথে যৌন সম্পর্কে লিপ্ত হন, তা বলে আইনের চোখে তিনি অপরাধী। এমন ঘটনা ঘটার এক বছরের মধ্যে অপ্রাপ্তবয়স্ক স্ত্রী স্বামীর বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন। ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী কোনো পুরুষ ১৮ বছরের কম বয়সের কোনো নারীর ইচ্ছার বিরুদ্ধে তার সাথে শারীরিক সম্পর্কে লিপ্ত হলে তা অপরাধের আওতায় পড়ে। কিন্তু যদি সেই মেয়ে তার বিবাহিতা স্ত্রী হয় তা হলে মেয়েটির ইচ্ছা না থাকলেও তা ধর্ষণ হিসেবে গ্রাহ্য হতো না, বাল্যবিয়ে আইনসম্মত না হওয়া সত্ত্বেও। তবে, দ্য প্রোটেকশন ফ্রম সেক্সুয়াল অ্যাক্ট (পস্কো) অনুযায়ী ১৮ বছরের নীচের মেয়েদের সাথে যৌন সম্পর্ক ধর্ষণ।

৬৯ বছর বয়সে বাবা হচ্ছেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট

মাথাভাঙ্গা মনিটর: ৬৯ বছর বয়সে বাবা হতে যাচ্ছেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো। ৪০ বছর বয়সী স্ত্রী জেনি হাওকিও জানিয়েছেন, আগামী ফেব্রুয়ারিতেই তাদের পরিবারে নতুন অতিথি আসতে যাচ্ছে। খবর রয়টার্সের। গত সোমবার এক বিবৃতিতে বলা হয়, একটি সন্তানের জন্য আমরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছি। বিগত বছরগুলোতে আমাদের নানা জটিলতার মুখোমুখি হতে হয়েছে। এতে আরও বলা হয়, গর্ভধারণের শুরুর দিনগুলোতে স্পর্শকাতর অনেক বিষয় ছিলো। তবে সেসব অতিক্রম করে আমরা এখন সুখবরটি শেয়ার করতে পারি। ২০০৯ সালে সাউলি নিনিস্তো ও জেনি হাওকিও সংসার শুরু করেন। নিনিস্তোর এটি তৃতীয় সন্তান হলেও হাওকিওর প্রথম সন্তান। তাদের এই সন্তান প্রেসিডেন্ট পরিবারের জন্য সুখবর বয়ে নিয়ে আসতে পারে।

মেক্সিকোয় কারাগারে দাঙ্গায় ১৩ বন্দী নিহত

মাথাভাঙ্গা মনিটর: মেক্সিকোয় কারাগারে দাঙ্গায় ১৩ জন নিহত হয়েছে। তবে এ দাঙ্গা কঠোর হাতে দমন করা হয়েছে। কারা কর্তৃপক্ষ জানায়, উত্তর-পূর্ব নিউভো লিওন রাজ্যের কেটিরায়েটা কারাগারে মঙ্গলবার কারাবন্দীদের মধ্যে দাঙ্গা শুরু হয়। একপর্যায়ে তা দমন করা হয়। কিন্তু পরক্ষণেই দাঙ্গা শুরু হলে একজন বন্দী মারা যায়। পরে বন্দীরা তিনজন কারারক্ষীকে জিম্মি করে। পুলিশ বিদ্রোহীদের দমাতে শক্তি প্রয়োগ করলে বন্দীরা ইট-পাথর-পাটকেল-বোতল নিক্ষেপ করে। পুলিশ লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। পরবর্তীতে পুলিশ ৩ রক্ষীকে বাঁচাতে গুলিবর্ষণ করে। ফলে ১৩ জন বিদ্রোহী নিহত হয়। আরও ২৬ জন আহত হয়। প্রাদেশিক সরকারের মুখপাত্র আলদো ফাসি গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেন।

পাকিস্তানে ৩শ যাত্রী নিয়ে বিমানের জরুরি অবতরণ

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) একটি বিমান ৩শ’ যাত্রীসহ দেশটির পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশে জরুরি অবতরণ করে। বিমানটির কার্গো শাখা থেকে ধোঁয়া বের হতে থাকলে পাইলট বিমানটিকে জরুরি অবতরণ করান। গতকাল বুধবার কর্মকর্তারা এ কথা জানান। বিমানের মুখপাত্র মাসুদ তাজওয়ার বলেছেন, বিমানটি শিয়ালকোট বিমানবন্দর থেকে যাত্রা করছিলো। কিন্তু কন্ট্রোল টাওয়ার থেকে ধোঁয়া নির্গমনের খবর পাইলটকে অবহিত করা হলে লাহোরের প্রাদেশিক রাজধানীর বিমানবন্দরে বিমানটিকে জরুরি অবতরণ করা হয়। বিমানটি ৩শ’ যাত্রী নিয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদ যাচ্ছিলো। বিমানের মুখপাত্র বলেন, বিমানের সব যাত্রীকে নিরাপদে সরিয়ে নেয়া হয়। পরে অপর একটি বিমানে যাত্রীদের নিয়ে সৌদি আরবের উদ্দেশে যাত্রা করবে।