দেশের টুকরো

রোহিঙ্গাদের কাছে অবৈধভাবে সিম বিক্রি করলে ব্যবস্থা

স্টাফ রিপোর্টার: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, রোহিঙ্গাদের কাছে যারা অবৈধভাবে সিম বিক্রি করেছেন তাদের শনাক্ত করবে বিটিআরসি। তাদেরকে আইনের আওতায় নিয়ে এসে কঠিন শাস্তি দেয়া হবে। গতকাল শনিবার দুপুরে বিটিআরসিসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের রোহিঙ্গাদের কাছে মোবাইল সিম বিক্রিয় নিয়ন্ত্রণ ও মনিটরিং সংক্রান্ত সভা শেষে এ কথা বলেন তিনি। তারানা হালিম বলেন, রোহিঙ্গাদের বিষয়ে মানবতা ও নিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে মোবাইল কোম্পানিগুলো শরণার্থীদের ক্যাম্প এলাকায় বুথ বসানো হবে। খুব অল্প পয়সায় যেন রোহিঙ্গারা ফোন সুবিধা পান। তবে সতর্ক থাকতে হবে। তিনি বলেন, যাদের বায়োমেট্রিক করা সিম রোহিঙ্গাদের হাতে গেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পগুলোতে টেলিটকের বুথ খোলা হচ্ছে। সেখানে ১৬/১৭টি কেন্দ্র খোলা হবে। সেখানে রোহিঙ্গারা এসে ন্যূনতম চার্জে তাদের প্রয়োজনমতো লোকাল কল করতে পারবে।

পাকিস্তানি ব্যাংকের ১৮৫০ কোটি রুপি দুর্নীতি : অভিযুক্ত বাংলাদেশি

স্টাফ রিপোর্টার: পাকিস্তানের অন্যতম বাণিজ্যিক ব্যাংক ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তানের (এনবিপি) ঢাকা শাখা থেকে এক হাজার ৮৫০ কোটি রুপি দুর্নীতি হয়েছে। ২০০৩ থেকে ২০১২ সাল পর্যন্ত এ দুর্নীতি হয়। এ দুর্নীতিতে জড়িত অভিযোগে সলিমুল্লাহ, প্রদীপ, কাজী নিজামসহ সাত বাংলাদেশিসহ ব্যাংকটির ১৬  শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে পাকিস্তানের দুর্নীতিবিরোধী সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো-ন্যাব। গত শুক্রবার আদালতের নির্দেশের এনবিপির সাবেক প্রেসিডেন্ট সাঈদ আলী রাজা, ঢাকা শাখার মহাব্যবস্থাপক ওয়াসিম খান, কর্মকর্তা তালহা ইয়াকুব, যোবায়ের আহমেদ ও ড. মির্জা আবরার বেগকে গ্রেফতার করেছেন। পাঁচ ব্যাংক কর্মকর্তাকে ন্যাবের হাজতখানায় রাখা হয়েছে। শনিবার তাদের করাচির দুর্নীতিবিরোধী আদালতে হাজির করার কথা রয়েছে।
শুক্রবার সিন্ধুর প্রাদেশিক হাইকোর্টের প্রধান বিচারপতি আহমেদ আলি এম শেখের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চ এনবিপির সাবেক প্রেসিডেন্টসহ পাঁচ অভিযুক্তের আগাম জামিন আবেদন নাকচ করে তাদের গ্রেফতারের আদেশ দেন। এরপর অভিযুক্তরা গ্রেফতার এড়ানোর জন্য আদালতের এজলাশে দীর্ঘ সময় অবস্থান করে। একই সময়ে ন্যাব কর্মকর্তারা এজলাশের বাইরে অপেক্ষা করতে থাকেন। একপর্যায়ে সাঈদ আলী রাজা ও বাকি চার অভিযুক্ত বের হওয়া মাত্রই তাদের ধরে ফেলেন ন্যাব কর্মকর্তা।

নিয়োগ পরীক্ষায় প্রক্সি, ভ্রাম্যমাণ আদালতে দুই জনের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: বিএডিসি এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এর বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষায় প্রক্সি জালিয়াতির অভিযোগে দুই ব্যক্তিকে পনের দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ এর তত্বাবধানে এ নিয়োগপরীক্ষায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল কাদির মিয়া ও তৌহিদ এলাহী। নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল কাদির মিয়া জানান, উদয়ন স্কুল ও কলেজ কেন্দ্রে দুই জন প্রক্সি জালিয়াতকারী হাতেনাতে ধরা পরে। শাহিন আলম নামে এক ব্যক্তি জনৈক মাসুদুল আলম ও টিটব রানা জনৈক নিপুন মন্ডলের পরিবর্তে প্রবেশ পত্রের ছবি পরিবর্তন করে পরীক্ষা দেয় এবং হাতে নাতে ধরা পড়ে। ভ্রাম্যমাণ আদালত দোষ স্বীকার করায় শাহীন আলম ও টিটব রানাকে পনের দিনের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়।

ঢাবি অধিভুক্ত কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত

স্টাফ রিপোটার: আগামী ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠেয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত ৭টি কলেজের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের মাস্টার্স পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষাটি ১ নভেম্বর বুধবার নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে। এছাড়াও পূর্বে পরিবর্তীত তারিখ অনুযায়ী গণিত পরীক্ষা আগামী ৩১ অক্টোবর মঙ্গলবার যথাসময়ে অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে  শনিবার এ কথা জানায়।