বিদেশি টুকরো

মুসলিম ব্রাদারহুডের সাবেক প্রধান আকাফের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: মিশরের ইসলামপন্থী রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডের সাবেক প্রধান মোহাম্মেদ মাহদী আকাফ মারা গেছেন। ৮৯ বছর বয়সী মাহদী ক্যান্সার আক্রান্ত হয়ে শুক্রবার কায়রোর একটি হাসপাতালে মারা যান। মুরসি সরকারের পতনের পর তাকে গ্রেফতার করে সিসি সরকার। মৃত্যুর প্রায় ১০ মাস আগে অসুস্থতার কারণে কারাগার থেকে তাকে কায়রো হাসপাতালে স্থানান্তর করা হয়েছিলো। গত শুক্রবার মাহদীর কন্যা আলিয়া মাহদী আকাফ তার ফেসবুকের মাধ্যমে বাবা মৃত্যুর খবর নিশ্চিত করেন। তিনি তার ফেসবুকে লেখেন, ‘আমার বাবা এখন আল্লাহর কাছে। মুসলিম ব্রাদারহুডের আইনজীবী আবদেল মোনেল আবদেল মাকসুদও মাহদীর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। মিশরের রাজনীতি মুসলিম ব্রাদারহুডকে মূলধারার রাজনীতিতে এনে প্রধান রাজনৈতিক শক্তি হিসেবে প্রতিষ্ঠিত করার পেছনে মাহদী সবচেয়ে শক্তিশালী ভূমিকা পালন করেছিলেন বলে মনে করা হয়। ২০১৩ সালে প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে অপসারণ করে আবদেল ফাত্তাহ আল সিসি ক্ষমতা নেয়ার পর গণহারে গ্রেফতারের সময় মাহদীকেও গ্রেফতার করা হয়। মাহদী আকাফ ১৯২৮ সালে জন্মগ্রহণ করেন।তিনি ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত মুসলিম ব্রাদারহুডের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

পুলিশের সহযোগিতায় ইংলাক দেশ ছেড়েছেন

মাথাভাঙ্গা মনিটর: থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা পুলিশের সহযোগিতায় দেশ ছেড়েছেন। এমন অভিযোগ করেছেন দেশটির উপ-জান্তা নেতা প্রাউত ওয়াংসুক। সামরিক বাহিনী ২০১৪ সালে তৎকালীন ইংলাক সরকারকে ক্ষমতাচ্যুত করে। গত ২৫ আগস্ট থেকে তিনি পলাতক আছেন। ওইদিন তার বিরুদ্ধে করা একটি মামলায় দেশটির আদালতে রায় ঘোষণার দিন তার হাজির হওয়ার কথা ছিলো। থাই জান্তা বলছে, ইংলাক যে পালিয়ে যাওয়ার পরিকল্পনা করছিলো তা তারা জানতো না। অপরদিকে বিশ্লেষকগণ বলছেন, সামরিক জান্তার সাথে গোপন সমঝোতা করেই সাবেক এ প্রধানমন্ত্রী দেশ ত্যাগ করেন। কিন্তু জান্তা সরকার এ অভিযোগ অস্বীকার করে এবং অভিযোগের আঙ্গুল তুলেছে এখন পুলিশের দিকে। ইতোমধ্যে এ বিষয়ে তিন পুলিশ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদও করা হয়েছে। ইংলাক যে গাড়িতে করে কম্বোডিয়ার সীমান্ত পর্যন্ত গিয়েছেন তা আটকের পর সেটার সূত্র ধরে পুলিশ কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। ধারণা করা হচ্ছে, সাবেক প্রধানমন্ত্রী কম্বোডিয়া হয়ে তৃতীয় কোন দেশে পালিয়ে গেছেন।

মেক্সিকোয় ভূমিকম্পে আট বিদেশি নাগরিক নিহত

মাথাভাঙ্গা মনিটর: মেক্সিকোয় ভূমিকম্পের ধ্বংসাবশেষ থেকে আট বিদেশি নাগরিকের লাশ উদ্ধার করা হয়েছে। সরকারি কর্মকর্তারা একথা জানান। নিহতদের মধ্যে রয়েছেন তাইওয়ানের চারজন নারী, একজন কোরিয়ান, একজন স্প্যানিশ, পানামার এক নারী ও আর্জেন্টিনার একজন। মেক্সিকোর উচ্চ আদালতের এক বিবৃতিতে একথা বলা হয়। কোথায় থেকে এবং কখন লাশ উদ্ধার করা হয়েছে সেসম্পর্কে বিবৃতিতে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়নি। মেক্সিকো সিটির কয়েকটি অংশে এবং কাছাকাছি অঞ্চলে মঙ্গলবার ওই শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে তিনশ’ লোক নিহত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭ দশমিক ১।

চীনে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহত

মাথাভাঙ্গা মনিটর: চীনের জিয়াংঝি প্রদেশের শাংলি জেলায় শুক্রবার সন্ধ্যায় আতশবাজির একটি কারখানায় বিস্ফোরণে সাতজন নিহত হয়েছে। খবর সিনহুয়ার। শনিবার জেলা কর্তৃপক্ষ জানায়, কারখানাটিতে উৎপাদন নিরাপত্তা ঘাটতির কারণে শুক্রবার সকালে চীনের কর্ম নিরাপত্তা প্রশাসন এর উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেয়। কিন্তু তারপরও কারখানাটির উৎপাদন অব্যাহত রাখায় শুক্রবার সন্ধ্যার দিকে সেখানে এ বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় তদন্ত চলছে।