দেশের টুকরো খবর

রিকশায় ঘুরে বেড়ালেন রাষ্ট্রপতি

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ চার দিনের সরকারি সফরে গতকাল রোববার নিজ জেলা কিশোরগঞ্জ এসেছেন। দুপুর ১২টা ২০ মিনিটে রাষ্ট্রপতিকে বহনকারী হেলিকপ্টার জেলার হাওর উপজেলা মিটামইনের হেলিপ্যাডে অবতরণ করে। হেলিকপ্টার থেকে নেমে একটি রিকশায় ওঠেন রাষ্ট্রপতি। এরপর রিকশায় চড়ে মিটামইন বাজারের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন তিনি। দুপুরে রাষ্ট্রপতি ডাকবাংলো মাঠে এসে পৌঁছুলে আইনশৃংখলা বাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে। এ চার দিনের সফরে রাষ্ট্রপতি নিজ জন্মস্থান মিটামইনসহ ইটনা ও অষ্টগ্রামে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন। ঘুরে বেড়াবেন হাওরের হিজল-তমাল ছায়া আর কাদামাটি জলে। গতকাল রোববার দুপুরে রাষ্ট্রপতি তার মায়ের নামে প্রতিষ্ঠিত তমিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের একটি তিনতলা ভবনের উদ্বোধন করেন। এরপর বিকেল ৫টার দিকে তিনি আবদুল হক ডিগ্রি কলেজ মাঠে আয়োজিত সুধী সমাবেশে এবং সন্ধ্যায় একই স্থানে অনুষ্ঠিত এক সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন। মিটামইন উপজেলা সদরের কামালপুর গ্রামের পৈত্রিক ভিটায় রাতযাপন করবেন রাষ্ট্রপতি। সোমবার দুপুর ১২টায় হেলিকপ্টারযোগে রাষ্ট্রপতি ইটনা যাবেন।

 

যশোরে শিশু ধর্ষণকারী বৃদ্ধকে গণপিটুনি

স্টাফ রিপোর্টার: যশোরে স্কুলছাত্রী ধর্ষণের অভিযোগে মোমরেজ আলী (৫৫) নামে এক বৃদ্ধকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছে এলাকাবাসী। গত শনিবার সকালে ধর্ষণের ঘটনার পর মোমরেজ পালিয়ে যায়। ওই দিন রাতে মোমরেজ বাড়ি ফিরলে তাকে গণপিটুনি দেয়া হয়। স্কুলছাত্রীর বাবা বাদী হয়ে রোববার এ ধর্ষণের অভিযোগে যশোর কোতোয়ালি থানায় মোমরেজ আলীর নামে মামলা করেছেন। অভিযুক্ত যশোর শহরের বেজপাড়া এলাকার বাসিন্দা মোমরেজ আলীকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তিনি শিশু ধর্ষণের অভিযোগ অস্বীকার করেছেন। তার দাবি, সুমন নামে একজনের সাথে পূর্বশত্রুতা ছিলো। তাই সুমন তার স্ত্রীর মাধ্যমে নাটক সাজিয়ে ষড়যন্ত্র করে তার ওপর এ দায় চাপাচ্ছে। শিশুর মা জানান, তার মেয়ে নানির কাছে থেকে স্থানীয় স্কুলে চতুর্থ শ্রেণিতে পড়ে। শনিবার সকালে মোমরেজ তার মেয়েকে ডেকে ঘরের মধ্যে নিয়ে যান। তখন মোমরেজের স্ত্রী এবং মেয়ে বাসায় ছিলেন না। এ সুযোগে মোমরেজ শিশুটিকে ধর্ষণ করেন।

 

ওয়ামী লীগের তিন বিদ্রোহী বহিষ্কার

স্টাফ রিপোর্টার: উপজেলা নির্বাচনে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে বিদ্রোহী প্রার্থী হওয়ার কারণে তিন জেলায় তিনজন নেতাকে সাময়িক বহিষ্কার করেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। তারা হলেন সিলেট জেলা আওয়ামী লীগের উপদফতর সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী (জগলু), সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুক্তাদির আহমদ ও কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ সোহেল। গতকাল রোববার কেন্দ্রীয় আওয়ামী লীগের দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ৬ মার্চ অনুষ্ঠিত নির্বাচনে এই তিন উপজেলায় বিএনপির প্রার্থীরা চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন। আওয়ামী লীগের বিজ্ঞপ্তিতে বলা হয়, বহিষ্কারের চিঠি ডাকযোগে পাঠিয়ে দেয়া হয়েছে। বহিষ্কৃত নেতাদের দল থেকে কেন চূড়ান্তভাবে বহিষ্কার করা হবে না, তা ১৫ কার্যদিবসের মধ্যে জানাতে বলা হয়েছে চিঠিতে।

 

জাতীয় রবীন্দ্র সঙ্গীত পরিষদের নতুন কমিটি

স্টাফ রিপোর্টার: সনজীদা খাতুনকে সভাপতি ও বুলবুল ইসলামকে সাধারণ সম্পাদক করে গঠিত হল জাতীয় রবীন্দ্র সঙ্গীত পরিষদের নতুন কমিটি। পরিষদ আয়োজিত সম্মেলনের ষড়ত্রিংশতম বার্ষিক অধিবেশনের সমাপনী দিনের অনুষ্ঠানে এই নতুন কমিটির ঘোষণা আসে। নতুন কমিটিতে কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন নাসেহুন আমিন। কার্যকরী সদস্য হিসেবে রয়েছেন ৬৩ জন। তিন দিনব্যাপী জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মেলনের সমাপনী দিনে রোববার ছিলো নানা কর্মসূচি। সকাল ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। সকাল ১০টায় প্রতিনিধি সম্মেলনে সভাপতিত্ব করেন সনজীদা খাতুন। সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশ করেন লাইসা আহমদ লিসা। বিকেল সাড়ে ৪টায় সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।