দেশের টুকরো খবর

পাঠ্যপুস্তকের পরিবর্তন কেন অবৈধ নয় : হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: বিখ্যাত লেখকদের (ওয়েল-নোন) লেখা বাদ দিয়ে পাঠ্যপুস্তকে পরিবর্তন আনা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন। আগামী চার সপ্তার মধ্যে শিক্ষাসচিব ও জাতীয় পাঠ্যপুস্তক কারিকুলাম বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। সাথে ছিলেন সৈয়দ মামুন মাহবুব। রিটের পক্ষের আইনজীবীরা জানিয়েছেন, কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের দাবির পরিপ্রেক্ষিতে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত বাংলা বই থেকে কয়েকজন প্রখ্যাত লেখকের লেখা বাদ দেয়া হয়েছে।

 

চার্জশিটে খালেদা জিয়া ডা. তাহেরসহ ৭৮ জন

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জামায়াতের সাবেক এমপি ডা. আবদুল্লাহ মোহাম্মদ তাহেরসহ ৭৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেয়া হয়েছে। নৈশকোচে ৮ যাত্রীকে পুড়িয়ে মারার মামলায় সোমবার কুমিল্লার একটি আদালতে চার্জশিট দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা চৌদ্দগ্রাম থানার এস আই ইব্রাহিম। এস আই ইব্রাহিম জানান, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আদালতে যাত্রীবাহী নৈশকোচে পেট্রোল বোমা হামলা চালিয়ে ৮ যাত্রীকে পুড়িয়ে মারার ঘটনায় দায়েরকৃত মামলার চার্জশিট দাখিল করা হয়েছে। এতে খালেদা জিয়াসহ বিএনপির কেন্দ্রীয় ৫ নেতাকে হুকুমের আসামি ও জামায়াত নেতা ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে প্রধান আসামি করে সর্বমোট ৭৮ জনের নাম উল্লেখ করা হয়েছে।

 

রাগীব আলীর মামলার রায় মার্চ

স্টাফ রিপোর্টার: পলাতক থেকে প্রতারণার মাধ্যমে পত্রিকা সম্পাদনা ও প্রকাশনার মামলায় সিলেটের বিতর্কিত শিল্পপতি রাগীব আলী ও তার ছেলে আবদুল হাইয়ের বিরুদ্ধে দায়ের মামলার যুক্তিতর্ক শেষ হয়েছে। গতকাল সোমবার যুক্ততর্ক শেষে আগামী ৯ মার্চ  বৃহস্পতিবার মামলার রায়ের তারিখ নির্ধারণ করেছেন বিচারক। যুক্তিতর্কের সময় মামলার আসামি রাগীব আলী ও তার ছেলে আদালতে উপস্থিত ছিলেন। নালিশকারীর নিয়োজিত আইনজীবী শহীদুজ্জামান চৌধুরী এসব তথ্য দিয়েছেন। তিনি জানান, সোমবার আদালতে আরেকটি আবেদন করা হয়েছে। এতে রাগীব আলী ও তার ছেলে আবদুল হাই পলাতক থাকাবস্থায় পত্রিকা প্রকাশ করলেও অবৈধ প্রকাশনার ব্যাপারে তৎকালীন জেলা প্রশাসক জয়নাল আবেদিন কোনো ব্যবস্থা নেননি। এ ব্যাপারে ব্যবস্থা নিতে আদালতে আবেদন জানানো হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার এই মামলার ৩ সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়। মামলার বাদী ও ছাতক প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন তালুকদার এ তথ্য জানান। গত ১৫ ফেব্রুয়ারি এ মামলার অভিযোগ গঠন করেন আদালত।

 

প্রিজন ভ্যানে বোমা নিক্ষেপ, যুবক আটক

স্টাফ রিপোর্টার: গাজীপুরের টঙ্গীতে প্রিজন ভ্যানকে লক্ষ্য করে হাতবোমা নিক্ষেপের সময় এক যুবককে হাতেনাতে আটক করেছে পুলিশ। গতকাল সোমবার বিকালে টঙ্গীর কলেজ গেট এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এ ঘটনা ঘটে। আটককৃত যুবকের নাম মোস্তফা কামাল (২২)। তিনি ময়মনসিংহ জেলার তারাকান্দা থানার পাগলী গ্রামের মোজাম্মেল হোসেনের ছেলে। গাজীপুর ট্রাফিক বিভাগের ইন্সপেক্টর মো. হাফিজুল ইসলাম জানান, মুফতি হান্নানের সহযোগীকে ঢাকার আদালত থেকে কাশিমপুর কারাগারে নিয়ে যাওয়া হচ্ছিলো। বিকেল সাড়ে ৫টার দিকে প্রিজন ভ্যানটি টঙ্গীর কলেজ গেট এলাকায় পৌঁছুলে সেটিকে লক্ষ্য করে দুটি হাতবোমা নিক্ষেপ করে ওই যুবক। তবে বোমা দুটি লক্ষ্যভ্রষ্ট হয়ে রাস্তায় পড়ে বিষ্ফোরিত হয়।