দেশি টুকরো

জিয়ার ছোট ভাই আহমেদ কামাল আর নেই

স্টাফ রিপোর্টার: বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ছোট ভাই আহমেদ কামাল আর নেই। গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর সবুজবাগের বাসায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি……রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭০ বছর। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আহমেদ কামাল উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হাইপারটেনশনসহ নানা রোগে ভুগছিলেন। ব্যক্তিগত জীবনে চিরকুমার আহমেদ কামাল পর্যটন করপোরেশনের সাবেক মহাব্যবস্থাপক ছিলেন। ২০১৫ সালের নভেম্বরে জিয়াউর রহমানসহ পরিবারের মৃত সদস্যদের জন্য রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে একটি মিলাদ মাহফিলের আয়োজন করে তুমুল আলোচনায় আসেন আহমেদ কামাল। গুঞ্জন ছড়ায় তিনি রাজনীতিতে আসছেন। সাম্প্রতিক কয়েকবার সক্রিয় রাজনীতিতে আসার ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত তিনি রাজনীতিতে আসেননি।

এমসিকিউ-মৌখিকে নিয়োগ পৌনে পাঁচ হাজার ডাক্তার

স্টাফ রিপোর্টার: চিকিৎসকস্বল্পতা দূর করতে বিশেষ বিসিএস পরীক্ষা নেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। ৩৯তম এই বিসিএসের মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন ও ২৫০ সহকারী ডেন্টাল সার্জন নেয়া হবে। অংশগ্রহণকারীদের শুধু ২০০ নম্বরের এমসিকিউ ও ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এজন্য বিসিএস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ সংশোধন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধের পরিপ্রেক্ষিতে চিকিৎসকদের জন্য বিশেষ বিসিএস গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। ২০০ নম্বরের প্রিলিমিনারিকে (এমসিকিউ) লিখিত পরীক্ষা হিসেবে বিবেচনা করা হচ্ছে। পাশাপাশি প্রার্থীকে ১০০ নম্বরের মৌখিক পরীক্ষার মুখোমুখি হতে হবে। অন্যান্য বিসিএস পরীক্ষার মতো বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষা নেয়া হবে না। ইতিমধ্যে এ সংক্রান্ত বিধিমালা সংশোধন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে।

ব্যাংকিং খাতে ঝুঁকি বাড়াচ্ছে হস্তান্তরিত ঋণ

স্টাফ রিপোর্টার: ৯০ শতাংশ ব্যাংকারের অভিমত হস্তান্তরিত ঋণ ব্যাংকিং খাতে ঝুঁকি বাড়াবে। বাংলাদেশ ইনিস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এতে আরও বলা হয়েছে, ৪০ শতাংশ ব্যাংকারের মতে হস্তান্তরিত ঋণ ইতিমধ্যে ব্যাংকিং খাতে ঝুঁকি তৈরি করেছে। আর ৫০ শতাংশ ব্যাংকার জানিয়েছে, হস্তান্তরিত ঋণ নিকট ভবিষ্যতে ব্যাংকিং খাতে ঝুঁকি তৈরি করতে পারে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘লোন টেকওভার ইন বাংলাদেশ : ইজ ইট এ হেলদি প্রাকটিসেস’ শীর্ষক গোলটেবিল বৈঠকে একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের পরিচালক (গ.উ.ক) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, এক ব্যাংক অন্য ব্যাংকের গ্রাহকের ঋণ ক্রয় বা টেক ওভার (ঋণ হস্তান্তরের) হচ্ছে। ২০১৭ সালের জুন পর্যন্ত ৪ হাজার ৩৩৯ কোটি টাকার ঋণ হস্তান্তরের ঘটনা ঘটছে। এটিকে কেন্দ্র করে ব্যাংকগুলোর মধ্যে অসুস্থ প্রতিযোগিতা চলছে। অনেকাংশে গ্রাহকের সব ধরনের তথ্য সঠিকভাবে যাচাই-বাছাই না করে ঋণ দেয়া হচ্ছে। যা পরবর্তীতে খেলাপী হয়ে পড়ছে।

জাবিতে ফের ভর্তি হতে এসে আটক ৪

স্টাফ রিপোর্টার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতি করে উত্তীর্ণ হওয়ার অভিযোগে ৪ ভর্তিচ্ছুকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল বৃহস্পতিবার আটকৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশে সোপর্দ করা হয়েছে বলে জানান নিরাপত্তা কর্মকর্তা মো. জেফরুল হাসান চৌধুরী। আটককৃত ভর্তিচ্ছুরা হলেন- মো. খায়রুল ইসলাম, হিমাদ্রী সাহা, রাশিদুল হাসান রাজন ও অলি আহমেদ।

প্রক্টর অফিস সূত্রে জানা যায়, মো. খায়রুল ইসলাম সাতক্ষীরা জেলার আশাশুনির মো. রফিকুল ইসলামের ছেলে। তিনি কলা ও মানবিকী অনুষদে (সি ইউনিট) ৭৭তম স্থান পেয়ে জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ভর্তি হতে এসে আটক হন। হিমাদ্রী সাহা নেত্রকোনার পাহাড়ী সাহার ছেলে। তিনি কলা ও মানবিকী অনুষদে ৩৩তম হয়ে জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ভর্তি হতে এসে আটক হন। তার রোল নং-৩৫১১৭৪। রাশিদুল হাসান রাজন নেত্রকোনার খালিয়াজুড়ি থানার লিপসা গ্রামের মো. জানু মিয়া ইসলামের ছেলে। তিনি কলা ও মানবিকী অনুষদে ৭৬তম স্থান লাভ করেন। তার রোল নং-৩১৮৪১৭। ওলি আহমেদ রাজশাহীর বাঘা থানার কুশাবাড়িয়ার গ্রামের জান মোহাম্মদের ছেলে। তিনি কলা ও মানবিকী অনুষদে ২১তম হয়ে আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগে ভর্তি হতে এসে আটক হন। তার রোল নং ৩১৪০৭৯।