বিদেশি টুকরো

কাবাঘর ও মসজিদে নববির ছবি তোলায় নিষেধাজ্ঞা

মাথাভাঙ্গা মনিটর: ইসলামের অন্যতম পবিত্র স্থান মসজিদে নববিতে ইসরাইলি নাগরিক ছবি তুলে তা সামাজিক মাধ্যমে প্রচারের পর পবিত্র কাবাঘর ও মসজিদে নববি এবং এর পার্শ্ববর্তী এলাকায় পর্যটকদের ছবি তোলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব। গত ১২ নভেম্বর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত দিয়েছে বলে গতকাল বৃহস্পতিবার তথ্য ও গণমাধ্যম বিভাগের মহাপরিচালক এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, কাবাঘর ও মসজিদে নববির পবিত্রতা রক্ষা এবং এর মর্যাদা অক্ষুণ্ণ রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই এলাকায় ছবি তোলা ও ভিডিও ধারণের কারণে নামাজরতদেরও সমস্যা হয়।  এ সিদ্ধান্তের ফলে এখন থেকে কাবাঘর ও মসজিদে নববি এবং এর পার্শ্ববর্তী এলাকায় কোনো পর্যটক আর ছবি তুলতে পারবে না। গণমাধ্যম বিভাগের মহাপরিচালক বলেন, নতুন এ নিষেধাজ্ঞা ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। নির্ধারিত এলাকায় কোনো প্রকার ক্যামেরা বা ছবি ও ভিডিও ধারণের যন্ত্র নিয়ে গেলে তা জব্দ করা হবে। উল্লেখ্য, ইসলাম ধর্মের সর্বোচ্চ পবিত্র স্থান কাবাঘর এবং মসজিদে নববি। এ দুই স্থানে মুসলমান ব্যতীত অন্যদের প্রবেশ নিষেধ। কিছুদিন আগে মসজিদে নববিতে এক ইসরাইলি নাগরিকের ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ নিয়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হওয়ার পর সৌদি কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়।

ক্ষমতা গ্রহণে প্রস্তুত জিম্বাবুয়ের পরবর্তী প্রেসিডেন্ট নানগাগওয়া

মাথাভাঙ্গা মনিটর: জিম্বাবুয়ের পরবর্তী প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া ক্ষমতা গ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছেন। সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পদত্যাগের পর নানগাগওয়া তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। জিম্বাবুয়ের সেনাবাহিনীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা নানগাগওয়া গত বুধবার দেশে ফিরেছেন। আজ শুক্রবার এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। সাবেক ফার্স্ট লেডির সঙ্গে দ্বন্দ্বের জের ধরে ৬ নভেম্বর জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রর্বাট মুগাবে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে নানগাগওয়াকে বরখাস্ত করেন। এরপরই দেশটিতে সংকট শুরু হয়। এর জের ধরে সেনাবাহিনী দেশটির নিয়ন্ত্রণ নেয়।

কিউবার ক্যান্সারের টিকায় সাফল্যের সম্ভাবনা

মাথাভাঙ্গা মনিটর: কিউবার একদল বিজ্ঞানী ক্যান্সার চিকিত্সায় গুরুত্বপূর্ণ অগ্রগতি সাধন করেছেন। মার্কিন চিকিৎসা সাময়িকী ডাব্লিউমেইডে কিউবার বিজ্ঞানীদের আবিষ্কৃত ভ্যাকসিন নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ‘ভ্যাক্সিরা’ নামের এই ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ করে সাফল্য পাওয়া গেছে বলে জানা গেছে। চিকিত্সকরা আশাবাদী, এই ভ্যাকসিন ক্যান্সার চিকিত্সায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তবে এর ফলে বড় ধরনের কোনো সাফল্য এসেছে বলেও মনে করেন না বিজ্ঞানীরা। এখন পর্যন্ত ক্যান্সার আক্রান্ত চার হাজার রোগীর ওপর ‘ভ্যাক্সিরা’ প্রয়োগ করা হয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই সফলতা পাওয়া গেছে। এই ভ্যাকসিন তেমন ব্যয়বহুলও নয়। মধ্যবিত্তের সামর্থ্যের মধ্যেই পাওয়া যাবে।

তাইওয়ানে অ্যাপার্টমেন্টে আগুন : ৯ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: তাইওয়ানের উত্তরাঞ্চলীয় নিউ তাইপে সিটিতে এক ভাড়া অ্যাপার্টমেন্টে বুধবার রাতে অগ্নিকাণ্ডে নয়জনের মৃত্যু ও অপর দু’জন সামান্য দগ্ধ হয়েছে। স্থানীয় পুলিশ একথা জানায়। স্থানীয় দমকল বিভাগ জানায়, রাত ৮ টার দিকে নগরীর জংহি এলাকার ওই ভবনের চতুর্থ তলায় আগুন লাগানো হলে দ্রুত তা পাঁচ তলার বিভিন্ন কক্ষে ছড়িয়ে পড়ে। পরে প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। পুলিশ জানায়, এ অ্যাপার্টমেন্টের অধিকাংশ কক্ষে অভিবাসী কর্মীরা ভাড়া থাকে। ওই ভবনের এক বাসিন্দার সঙ্গে দ্বন্দ্বের পর আগুন ধরিয়ে দেয়ার অভিযোগে ৪৯ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।