দেশি টুকরো

প্রতারক চক্রের খপ্পরে শবিপ্রবি’র শিক্ষক, নাইজেরিয়ান আটক

স্টাফ রিপোর্টার: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের কাছ থেকে সাড়ে ৫ হাজার ডলার (প্রায় ৫ লাখ টাকা) হাতিয়ে নিয়েছে আন্তর্জাতিক প্রতারক চক্র। প্রতারণার সাথে সংশ্লিষ্টতার অভিযোগে নাইজেরিয়ান এক নাগরিককে আটক করেছে সিলেটে মহানগর পুলিশ। তার নাম ডোনাটস এমেকা ওনিজিউয়া। গতকাল শুক্রবার এসএমপি সদর দফতরে এ তথ্য জানান অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ। এদিকে শাহপরান থানার ওসি আখতার হোসেন গতকাল শুক্রবার সন্ধ্যায় জানান, নাইজেরিয়ান নাগরিক ডোনাটসকে বিকেলে চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট-২ মামুনুর রহমানের আদালতে হাজির করে দুদিনের রিমান্ড চাইলে আদালত তার রিমান্ড মঞ্জুর করেন। তিনি জানান, শাবির ওই অধ্যাপক এ ব্যাপারে শাহপরান থানায় একটি মামলা দায়ের করেছেন।

একই রুমের ৪ শিক্ষার্থীর মৃত্যু : শোকে স্তব্ধ কুয়েট

স্টাফ রিপোর্টার: বিস্ফোরণে দগ্ধ হয়ে একে একে চিকিৎসাধীন চার শিক্ষার্থীই তাদের পরিবার-পরিজন, বিশ্ববিদ্যালয়ের সহপাঠী, শিক্ষকও কর্মকর্তা-কর্মচারীসহ সবাইকে কাঁদিয়ে চলে গেলেন না ফেরার দেশে।

জানা যায়, গত রোববার রাত ১টায় ময়মনসিংহের ভালুকায় বিস্ফোরণে ঘটনাস্থলেই নিহত হন মো. তৌহিদুল ইসলাম। দুর্ঘটনায় গুরুতর দগ্ধ হয়ে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত বুধবার রাতে মো. শাহীন মিয়া, গত বৃহস্পতিবার রাতে মো. হাফিজুর রহমান এবং গতকাল শুক্রবার সকালে দীপ্ত সরকার নামে আরও একজনের মৃত্যু হয়। বিশ্ববিদ্যালয়ের চার মেধাবী শিক্ষার্থীর অকালমৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরসহ বিশ্ববিদ্যালয় পরিবার গভীর শোক প্রকাশ করেছেন। ভাইস চ্যান্সেলর বলেন, ‘ শনিবার থেকে বিশ্ববিদ্যালয়ে তিন দিনের শোক পালন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ’

দুর্ঘটনার সঠিক কারণ উদঘাটন এবং ভবিষ্যতে আইনগত সুবিধার বিষয়টি বিবেচনায় রেখে এ বিষয়ে বিস্তারিত তদন্তের জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি, বিসিএসআইআরের বিশেষজ্ঞ কর্মকর্তা এবং এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমন্বয়ে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ইতোমধ্যে তদন্ত কমিটি কাজ শুরু করেছে।