বিদেশি টুকরো

যুক্তরাষ্ট্রের ৬০ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

মাথাভাঙ্গা মনিটর: এবার যুক্তরাষ্ট্রের ৬০ জন কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া। একই সঙ্গে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে মার্কিন কনস্যুলেট বন্ধ করে দেয়ারও নির্দেশ দিয়েছে মস্কো। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এই বহিষ্কার ও কনস্যুলেট বন্ধ করে দেয়ার কথা ঘোষণা করেন। গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৬০ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করার নির্দেশ দেন। একসঙ্গে সিয়াটলের রুশ কনস্যুলেটও বন্ধের আদেশ দেন। এর জবাবেই রাশিয়া এই সিদ্ধান্ত নিলো।

যুক্তরাজ্যের সলসবারিতে সাবেক রুশ গোয়েন্দা কর্মকর্তা সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালের (৩৩) ওপর বিষ প্রয়োগের ঘটনাকে কেন্দ্র পাল্টাপাল্টি এই বহিষ্কারের ঘটনা ঘটলো। এর আগে জার্মানি, ফ্রান্স এবং ইউক্রেনও রুশ কূটনীতিকদের বহিষ্কারের ঘোষণা দেয়। এর বাইরে ইউরোপীয় বেশ কিছু দেশ রাশিয়ার বিরুদ্ধে একই ব্যবস্থা নেয়।

সের্গেই লাভরভ মার্কিন কূটনীতিকদের বহিষ্কারের কথা ঘোষণা করে বলেন, রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কারের পাল্টা জবাব হিসেবে মস্কো এই সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়াও ৬০ জন মার্কিন কূটনীতিককে বহিষ্কার করেছে। সেন্ট পিটার্সবার্গে মার্কিন কনস্যুলেট বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

থাইল্যান্ডে বাসে আগুন লেগে ২০ মিয়ানমার নাগরিক নিহত

মাথাভাঙ্গা মনিটর: থাইল্যান্ডের পশ্চিমাঞ্চলের মোটর জেলায় গতকাল শুক্রবার সকালে একটি বাসে আগুন লেগে ২০ জন অভিবাসী কর্মী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও তিন জন। নিহতরা সবাই মিয়ানমারের নাগরিক। পুলিশ এ কথা জানিয়েছে। মোটর জেলার পুলিশ স্টেশনে প্রধান কৃষ্ণকোণ ড্যান-উডম জানিয়েছে, বাসটিতে মিয়ানমারের ৪৭জন অভিবাসী কর্মী ছিলো, তারা আইনগতভাবে কাজ করার জন্য সীমান্ত পার হয়ে থাইল্যান্ডে প্রবেশ করেছিলো। এরপর বাসটিতে হঠাৎ আগুন ধরে গেলে ২০জন নিহত ও তিন জন গুরুতর আহত হয়। তবে বাকি যাত্রীরা অক্ষত রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

গুলিতে নিহত পাঁচ ফিলিস্তিনি : বিক্ষোভে উত্তাল গাজা

মাথাভাঙ্গা মনিটর: হাজার হাজার ফিলিস্তিনি গাজা থেকে ইসরায়েলের সীমান্তের দিকে মিছিল করে যাওয়ার পর তাদের ওপর ইসরায়েলি সৈন্যরা গুলি চালিয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে ছয় সপ্তাহব্যাপী এক প্রতিবাদের অংশ হিসেবে ফিলিস্তিনিরা এই বিক্ষোভে অংশ নিচ্ছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানাচ্ছে, অন্তত পাঁচজন ফিলিস্তিনি গুলিতে নিহত হয়েছে। আরও প্রায় সাড়ে তিনশো মানুষ ইসরায়েলি সৈন্যদের চালানো গুলিতে আহত হয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী বলছে, অন্তত ছটি জায়গায় দাঙ্গা-হাঙ্গামা চলছে এবং তারা দাঙ্গায় ‘উস্কানিদাতাদের’ দিকে গুলি করছে। ফিলিস্তিনিরা তাদের এই মিছিলের নাম দিয়েছে ‘গ্রেট মার্চ টু রিটার্ন’ বা নিজের ভূমিতে ফিরে যাওয়ার মিছিল। সীমান্তের কাছে তারা পাঁচটি ক্যাম্প স্থাপন করে সেখানে অবস্থান নিয়েছে। ফিলিস্তিনিরা ইসরায়েলের ভেতরে তাদের ফেলে আসা বাড়ি-ঘরে ফিরে যাওয়ার অধিকার চায়।

আকাশে বিস্ময়কর বস্তু : হতবাক দুই পাইলট

মাথাভাঙ্গা মনিটর: আকাশে এক বিস্ময়কর বস্তু দেখে হতবাক হয়েছেন দুই পাইলট। সম্প্রতি এমন দুটি ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো বর্ডারের কাছে। দুজন পাইলটেরই একেবারে নাকের ডগায় একটা অদ্ভুত জিনিস। কিন্তু সেটি আসলে কি, তা নিশ্চিত হতে পারেনি কেউ। যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো বর্ডারের দুজন পাইলটই অদ্ভুত কোনো জিনিস দেখেছেন। দুজন পাইলট এবং মেক্সিকোর আলবিকুয়ারকিউ এয়ার ট্রাফিক কন্ট্রোলের কিছু কথোপকথনের একটি অডিও পাওয়া গিয়েছে। ওই অডিওর সূত্র ধরে কিছুটা আন্দাজ করা হয়েছে যে, সেটি একটি (আনআইডেন্টিফাইড ফ্লাইং অবজেক্ট) গত শনিবার সকালে যুক্তরাষ্ট্রের একজন পাইলট মাটি থেকে ৩৭ হাজার ফুট ওপরে একটি বিমান চালাচ্ছিলেন। হঠাৎই মাঝ আকাশে কিছু একটা দেখতে পান তিনি। তার মনে হয় অন্য কোনও একটা বিমান তার বিমানকে ছাড়িয়ে চলে গেল। সঙ্গে সঙ্গে কন্ট্রোল রুমে জানতে চান অন্য কোনো বিমান সেই রুটে রয়েছে কিনা। কন্ট্রোল রুম জানায় সেখানে কিছু নেই।