জীবননগরের শীতের সবজির দরপতন : চাষিরা দিশেহারা

জীবননগর ব্যুরো: জীবননগরে শীতকালীন সবজির মারাত্মক দরপতন ঘটেছে। বাজারে চাহিদার তুলনায় সরবরাহ দ্বিগুণ হওয়ায় সবজি অনেকটা পানির দরে বিক্রি হচ্ছে। সবজির এ দরপতনে দিশেহারা হয়ে পড়েছে সবজি চাষিরা।
খোঁজ নিয়ে জানা গেছে মরসুম শুরুর ১৫ থেকে ২০ দিন আগেই এবার বাজারে এসেছে শীতকালীন সবজি মুলা, শিম, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, মটরশুটি, পেঁয়াজের কালি, পালংশাক, গাজরসহ শীতকালীন বিভিন্ন ধরনের শাকসবজি। গত এক সপ্তাহে প্রতিটি সবজির দাম ৫ থেকে ১০ টাকা পর্যন্ত দরপতন ঘটেছে।
খুচরা বাজারে প্রতি কেজি ফুলকপি ১০ টাকা, টমেটো ১০, মুলা ৬ টাকা, গাজর ১২ টাকা, মটরশুটি ২৪, নতুন আলু ১৫, কাঁচামরিচ ৪০, লাউ ১৫, মিষ্টি কুমড়া ২০, বেগুন ১০৫, কাচকলা ১২, ধনে পাতা ৪০, শিম ১২ ও দেশি পেয়াজ ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়াও প্রতিটি বাঁধাকপি ১২-১৫ টাকা পিচ, এবং আঁটি প্রতি পেয়াজের কালি ৫ টাকা, পালংশাক ৫ টাকা, লাউশাক ৮ টাকা ও লালশাক ৬ টাকা দরে বিক্রি হচ্ছে।
জীবননগর কাঁচামাল ব্যবসায়ী সমিতির সভাপতি আলেক উদ্দীন বলেন, শীতের সবজির দরপতন ঘটেছে। দাম কমে যাওয়ায় সবজি চাষিরা অন্য মোকামে বিক্রির জন্য সবজি নিয়ে যাচ্ছে। সবজিচাষি উথলীর আফজালুর রহমান জানান, তার ক্ষেতে ৫০ হাজার পিচ ফুলকপি রয়েছে। এ কপি তিনি ১৫ লাখ টাকায় বিক্রি করতে পারবেন বলে আশা করছিলেন কিন্তু সবজির দরপতনে তার ৫ লাখ টাকা বিক্রি করা এখন দুরূহ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।