বিশ্ব টুকিটাকি : শেষ মুহূর্তে ফাঁসি স্থগিত

শেষ মুহূর্তে ফাঁসি স্থগিত

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের সর্বোচ্চ আদালত মানসিকভাবে অসুস্থ এক ব্যক্তির ফাঁসির দণ্ড শেষ মুহূর্তে স্থগিত করেছেন। চলতি সপ্তাহে ওই ব্যক্তিকে ফাঁসিকাষ্ঠে ঝোলানোর আদেশ ছিলো। তবে ওই ব্যক্তির আইনজীবীরা তাদের হাতে থাকা শেষ আইনি কৌশল প্রয়োগ করে ফাঁসির আদেশ চ্যালেঞ্জ করে সোমবার তা বানচাল করেন। আইনজীবী ও মানবাধিকার সংগঠনগুলোর ভাষ্য অনুসারে, মানসিকভাবে অসুস্থ ওই ব্যক্তির নাম ইমদাদ আলী। তিনি হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি। ২০১২ সালে কারাবন্দী থাকা অবস্থায় তার সিজোফ্রেনিয়া ধরা পড়ে। এ ধরনের রোগীরা কখনো শাস্তি পেতে পারে না। কারণ তারা তাদের অপরাধ ও শাস্তি কোনোটাই বুঝতে পারে না।

ভারতে জেল থেকে পালানো ৮ আসামি গুলিতে নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের ভূপালে কঠোর নিরাপত্তা বেষ্টিত একটি কারাগার থেকে পালানো নিষিদ্ধ ঘোষিত ইসলামি জঙ্গি সংগঠনের সন্দেহভাজন আট আসামি গুলিতে নিহত হয়েছে। স্টিলের প্লেট দিয়ে নিরাপত্তা প্রহরীকে গলা কেটে হত্যার পর সোমবার তারা সেখান থেকে পালিয়ে যায়। তারা জেল থেকে পালিয়ে যাওয়ার পরপরই নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের গ্রেফতারে চিরুনি অভিযান শুরু করে। পুলিশ জানায়, এক পর্যায়ে তারা ভারতের মধ্যাঞ্চলীয় মধ্য প্রদেশ রাজ্যের ভূপাল নগরীর উপকণ্ঠে কোণঠাসা হয়ে পড়ে এবং সেখানে তারা নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হয়। ভূপালের পুলিশ মহাপরিদর্শক যোগেশ চৌধুরী বলেন, ‘আমরা তাদেরকে আত্মসমর্পণের কথা বললেও তারা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়তে থাকে। এক পর্যায়ে পুলিশ তাদেরকে লক্ষ্য করে গুলি করে। এতে তারা সকলে নিহত হয়। সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর অভিযোগে বিচারের জন্য তাদের অধিকাংশকে এ কারাগারে গত তিন বছর ধরে রাখা হয়েছে। তারা স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়ার (এসআইএমআই) সদস্য বলে ধারণা করা হচ্ছে। তবে তাদের দুজনকে গত ফেব্রুয়ারি মাসে গ্রেফতার করা হয়।

ই-মেইল প্রতারণায় সর্বনাশ!

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পুনে শহরের এক ব্যবসায়ী ই-মেইল প্রতারণার শিকার হয়ে ১৪ কোটি রুপি খুইয়েছেন। গত জানুয়ারি থেকে এ পর্যন্ত পুনে শহরের পুলিশ ও সাইবার অপরাধ বিভাগে এ ধরনের ১৬টি মামলা হয়েছে। এ ঘটনাগুলোতে মোট ১৪ কোটি ৪৭ লাখ রুপি খুইয়েছেন ব্যবসায়ীরা। সম্প্রতি পুনের ওই ক্ষুদ্র উদ্যোক্তার কাছ থেকে ই-মেইল প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেয়ার তথ্য প্রকাশ করেছে টিএনএন। প্রতিবেদনে বলা হয়, পুনের ওই ব্যবসায়ী জার্মানিভিত্তিক একটি কোম্পানির কাছ থেকে কিছু যন্ত্র কেনার জন্য ই-মেইল চালাচালি করেছিলেন। পারস্পরিক চুক্তিতে পৌঁছানোর পর ওই ব্যবসায়ী জার্মান কোম্পানির কাছ থেকে দ্রুত অর্থ পরিশোধের একটি মেইল পান। ওই মেইলের মধ্যে বিস্তারিত সবকিছু ঠিক ছিলো। সেখানে থাকা একটি ব্যাংক অ্যাকাউন্টে ১ কোটি ৮২ লাখ রুপি অর্থ পাঠান ওই ব্যবসায়ী। পরে তিনি দ্রুত প্রতারণার বিষয়টি ধরতে পারেন। কারণ, মূল প্রতিষ্ঠান অর্থ না পাওয়ার কথা জানায়। সব মেইল আবার ভালোভাবে পরীক্ষা করে তিনি দেখেন, প্রায় আসল ই–মেইল ঠিকানার মতোই আরেকটি ই–মেইলের মাধ্যমে তাকে ধোঁকা দেয়া হয়েছে। তিনি পুলিশের কাছে অভিযোগ দেন। তদন্ত করে দেখা যায়, ওই অর্থ পোল্যান্ড হয়ে নাইজেরিয়ার একটি অ্যাকাউন্টে ঢুকেছে।

ইন্দোনেশিয়ায় মালবাহী বিমান নিখোঁজ

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের পার্বত্য এলাকায় চার ক্রুসহ এক মালবাহী বিমান নিখোঁজ হয়েছে। গতকাল সোমবার এই ঘটনা ঘটে। পরিবহন মন্ত্রণালয় জানায়, বিমানটি সোমবার স্থানীয় সময় ৭টা ৫৭ মিনিটে প্রত্যন্ত পাপুয়া প্রদেশের তিমিকা নগরী থেকে লাগায় যাচ্ছিলো। তিমিকা থেকে লাগা যেতে মাত্র আধা ঘণ্টা সময় লাগে। স্থানীয় কর্তৃপক্ষের মালিকানাধীন এ বিমান লজিস্টিক ও ট্রান্সপোর্ট কোম্পানি আলফা ট্রান্স পরিচালনা করে। কারিবৌ বিমানটি স্থানীয় সময় ৮টা ২৩ মিনিটে লাগাতে অবতরণের জন্য নিয়ন্ত্রণ কক্ষের সাথে যোগাযোগ করে। তবে বিমানটি আর অবতরণ করেনি এবং বিমানের সাথে নিয়ন্ত্রণ কক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দুটি পর্বতের মধ্যদিয়ে যাওয়ার সময় বিমান থেকে একটি জরুরি বার্তা পাঠানো হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *