বিশ্ব টুকিটাকি : ভারতের উত্তরপূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের স্বাধীনতা দিবস বয়কটের ডাক

ভারতের উত্তরপূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের স্বাধীনতা দিবস বয়কটের ডাক

মাথাভাঙ্গা মানটর: ভারতের দুটি বিদ্রোহী জোট এবং কয়েকটি বিচ্ছিন্নতাবাদী দল দেশটির উত্তরপূর্বাঞ্চলের বাসিন্দাদের স্বাধীনতা দিবস উদযাপন বয়কট করার আহ্বান জানিয়েছে। এ আহ্বানের পর ওই অঞ্চলে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে এবং ‘রেড এলার্ট’ জারি করা হয়েছে। ১৫ অগস্ট ভারতের স্বাধীনতা দিবস। দ্য ইউনাইটেড ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অব ওয়েস্টার্ন সাউথ-ইস্ট এশিয়া (ইউএনএলএফডব্লিউএসইএ) এবং দ্য কোর্ডিনেশন কমিটি অব মনিপুর (সিওআরসিওএম) এক যৌথ বিবৃতিতে উত্তর-পূর্বাঞ্চলের জনগণকে ১৫ অগাস্টের স্বাধীনতা দিবস বয়কটের আহ্বান জানায়। ইউএনএলএফডব্লিউএসই-র সাথে এনএসসিএন (খাপলাং অংশ) এবং ইউএলএফএ (পরেশ বড়ুয়া অংশ) এর মত শক্তিশালী বিচ্ছিন্নতাবাদী দলও রয়েছে। আর সিওআরসিওএম-র সঙ্গে মনিপুরের শক্তিশালী দুই বিদ্রোহী দল ইউএনএলএফ এবং পিএলএ রয়েছে। মেঘালয়ের আরো দুটি ছোট বিচ্ছিন্নতাবাদী দল ওই বিবৃতিতে সমর্থন দিয়েছে।

মালয়েশিয়ায় সন্দেহভাজন ৯ আইএস সদস্য গ্রেফতার

মাথাভাঙ্গা মানটর: সন্দেহভাজন ৯ ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিকে গ্রেতার করার কথা জানিয়েছে মালয়েশীয় পুলিশ। এদের মধ্যে জুনে কুয়ালালামপুরের একটি বারে চালানো গ্রেনেড হামলার সঙ্গে জড়িত ২ সন্দেহভাজনও রয়েছেন বলে গতকাল শনিবার জানিয়েছেন দেশটির পুলিশ প্রধান। ২৮ জুন কুয়ালালামপুরের পুচং এলাকার বারে চালানো ওই হামলার দায় স্বীকার করেছিলো আইএস। সিরিয়ায় থাকা মালয়েশীয় আইএস জঙ্গি মুহাম্মদ ওয়ান্ডি মুহাম্মদ জেডি নিজের ফেইসবুক পাতায় এ কথা জানিয়েছিলেন। ওই গ্রেনেড হামলায় আটজন আহত হন। ওয়ান্ডির দাবি সত্য হলে গ্রেনেড হামলাটি মালয়েশিয়ার মাটিতে চালানো আইএসের প্রথম হামলা হবে। এক বিবৃতিতে পুলিশ মহাপরিদর্শক খালিদ আবু বকর জানান, উত্তর-পূর্বাঞ্চলীয় কেলানটান রাজ্য থেকে গ্রেনেড হামলায় জড়িত ওই ২ সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। আরো হামলা চালানোর জন্য প্রস্তুত ওই দুজন ওয়ান্ডির পরবর্তী নির্দেশনার অপেক্ষায় ছিলেন বলে জানিয়েছেন খালিদ।  তিনি বলেন, তাদের গ্রেতারের পর ঘটনস্থল থেকে গ্রেনেড জব্দ করেছে পুলিশ। এগুলো পরবর্তী হামলায় ব্যবহার করা হতো বলে ধারণা করছি আমরা।

আইএসের কবল থেকে মুক্তি : বোরকা পুড়িয়ে উদযাপন

মাথাভাঙ্গা মানটর: সিরিয়ায় উত্তরাঞ্চলের মানবিজ শহর জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের হাত থেকে মুক্ত হওয়ার পরে বোরকা পুড়িয়ে উদযাপন করছেন নারীরা। পুরুষরা উদযাপন করছেন দাঁড়ি কেটে ও প্রকাশ্যে ধূমপান করে। আইএসের অধীনে দুর্বিষহ ২ বছরে মানবিজের বাসিন্দারা স্বাভাবিক মৌলিক অধিকার থেকে বঞ্চিত ছিলেন। মার্কিন জোটের বিমান বাহিনীর সহযোগে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স ও কুর্দিশ ওয়াইপিজি মিলিশিয়া গত আড়াই মাস ধরে তুমুল লড়াই করে মানবিজ শহরকে আইএসের দখলমুক্ত করেছে। মানব ঢাল হিসেবে ব্যবহৃত ২ হাজার মানুষকেও মুক্ত করা হয়েছে। মানবিজের যে জায়গায় আইএস শিরশ্ছেদ করতো সেখানে দাঁড়িয়ে একজন নারী বলেন, আমি আনন্দে উদ্বেলিত, মনে হচ্ছে যেন স্বপ্ন দেখছি। আমি বিশ্বাস করতে পারছি না, আমি বিশ্বাস করতে পারছি না। আইএসের কবল থেকে মুক্ত করা যোদ্ধাদের উদ্দেশে এক নারী বলেন, তোমরা আমাদের সন্তান, তোমরা আমাদের নায়ক। আমাদের হৃদয়ের রক্তে তোমরা, তোমরা আমাদের চোখের মণি। হটাও দায়েশ (আইএসের আরবি নাম)!

প্রিয়াঙ্কার অদ্ভুত শর্ত!

মাথাভাঙ্গা মানটর: খুব তাড়াতাড়ি ভারতীয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার বন্ড গার্ল হওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই। উৎসুক সাংবাদিকদের তবু জানতে ইচ্ছা হয়েছিলো, হলিউডের বিখ্যাত বন্ড সিরিজে অভিনয়ের প্রস্তাব পেলে কি সে প্রস্তাবে সাড়া দেবেন প্রিয়াঙ্কা? প্রশ্নের উত্তরে সাবেক এই বিশ্বসুন্দরী জানিয়েছেন, হ্যাঁ, সাড়া তিনি দেবেন। কিন্তু তার একটি শর্ত আছে। না, সে শর্ত অর্থকড়ি সংক্রান্ত কিছু নয়। শর্ত হলো, তার চরিত্রটির নাম ‘জেইন’ হতে হবে। এত নাম থাকতে এই নামটি কেন? না, প্রিয়াঙ্কা এর উত্তর দেননি। প্রিয়াঙ্কার সময় এখন আমেরিকান টিভি সিরিয়াল কোয়ান্টিকোর দ্বিতীয় কিস্তি আর হলিউড ছবি ‘বেওয়াচ’ ও ‘প্রজেক্ট রানওয়ে’র জন্য বরাদ্দ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *