বিশ্ব টুকিটাকি : ইরানকে পারমাণবিক শক্তিধর হতে দেয়া যাবে না : ট্রাম্প

ইরানকে পারমাণবিক শক্তিধর হতে দেয়া যাবে না : ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: ইসরাইলে সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের পারমাণবিক হুমকির বিষয়ে সতর্ক থাকতে হবে। ইসরাইলি প্রেসিডেন্ট রিউভেন রিভলিনের সাথে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি বলেন, ইরানকে পারমাণবিক অস্ত্রসমৃদ্ধ হতে দেয়া যাবে না। রিভলিনের বাসভবনেও ট্রাম্প বলেন, প্রাণঘাতী খাতে ইরানের তহবিল, প্রশিক্ষণ এবং সন্ত্রাসী ও জঙ্গিদেরকে সরঞ্জাম সরবরাহও বন্ধ করতে হবে। তেহরান জোর দিয়েই বলে আসছে তারা পারমাণবিক অস্ত্র উন্নয়ন করছে না। কিন্তু ইসরাইল এবং যুক্তরাষ্ট্র ইরানের উদ্দেশ্য নিয়ে সন্দিহান। সৌদি আরবে সফর শেষে ট্রাম্প ইসরাইল সফরে যান। ইসরাইল এবং ফিলিস্তিনি নেতাদের সাথেও তিনি আলাপ করবেন। যুক্তরাষ্ট্র এবং ইসরাইলের মধ্যে বন্ধনের ওপর জোর দিয়ে ট্রাম্প বলেছেন, আমরা কেবল দীর্ঘদিনের বন্ধু না। আমরা ভালো মিত্র এবং অংশীদারও। আমরা সবসময় একসাথে আছি।

 

এভারেস্টে তিন পর্বতারোহীর মৃত্যু : একজন নিখোঁজ

মাথাভাঙ্গা মনিটর: এভারেস্টে এ সপ্তাহে তিনজন পর্বতারোহীর প্রাণহানি ঘটেছে এবং অপর একজন নিখোঁজ রয়েছে। হেলিকপ্টার উদ্ধারকর্মীরা জানান, ৮ হাজার ৮৪৮ মিটার উঁচু পর্বতটি থেকে বেশ কয়েকজন পর্বতারোহীকে উদ্ধার করা হয়েছে। এই তিনজনকে নিয়ে চলতি মরসুমে এখন পর্যন্ত পাঁচ জন মারা গেলো। বৈরী আবহাওয়া, শক্তিশালী বাতাস ও অস্বাভাবিক ঠাণ্ডাকেই এই প্রাণহানির জন্য দায়ী করা হচ্ছে। রোববার স্লোভেনিয়ার এক পর্বতারোহীকে এভারেস্ট শৃঙ্গের মাত্র কয়েকশ মিটার নিচে মৃত অবস্থায় পাওয়া গেছে বলে নিশ্চিত করে নেপালের পর্যটন বিভাগ। একই এলাকায় মার্কিন পর্বতারোহী রোনাল্ড ইয়ারউডও মারা গেছেন। এছাড়া অপর এক অস্ট্রেলীয় পর্বতারোহী এভারেস্টের তিব্বতের দিক দিয়ে উঠতে গিয়ে মারা গেছেন বলে তিব্বত মাউন্টেইনিয়ারিং অ্যাসোসিয়েশনের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। ৫৪ বছর বয়সী কুইন্সল্যান্ডের এই বাসিন্দা ৭ হাজার ৫শ মিটার উঁচুতে ওঠার পর উচ্চতাজনিত অসুস্থতায় ভুগতে শুরু করেন। তিনি পর্বত থেকে নেমে আসার চেষ্টাকালে মারা যান। চতুর্থ পর্বতারোহী শনিবার থেকে নিখোঁজ রয়েছেন। পর্বতশৃঙ্গে ওঠার কিছুক্ষণ পরই তিনি নিখোঁজ হন।

 

আফগানিস্তানে সামরিক অভিযানে ৭১ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: সংঘাতপূর্ণ আফগানিস্তানে গত ২৪ ঘণ্টার সামরিক অভিযানে ৭১ জঙ্গি নিহত হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘আফগানিস্তানের কিছু এলাকা জঙ্গি ও শত্রু মুক্ত করতে সন্ত্রাস বিরোধী ১২টি অভিযান চালায় জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী। এর ফলে গত ২৪ ঘণ্টায় ৭১ জঙ্গি নিহত হয়। অভিযান চলাকালে আরো ৪০ জঙ্গি আহত এবং সাতজনকে গ্রেফতার করা হয়। নাঙ্গারহার, হেলমান্দ, লঘমান, ফারাহ, কুন্দুজ, ঘর, ওয়ারদাক ও জাবুল প্রদেশের বিভিন্ন এলাকায় এসব অভিযান চালানো হয়। তবে এ সময়ে নিরাপত্তা বাহিনীর কোনো সদস্য হতাহত হয়েছে কি-না সে ব্যাপারে বিবৃতিতে কিছু বলা হয়নি।

 

ভেনিজুয়েলায় বিক্ষোভে মৃতের সংখ্যা বেড়ে ৪৮

মাথাভাঙ্গা মনিটর: ভেনিজুয়েলায় দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বিরোধী বিক্ষোভ চলাকালে এক তরুণ বিক্ষোভকারী বুকে গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। এ নিয়ে সাত সপ্তাহ ধরে চলমান সহিংস বিক্ষোভে এখন পর্যন্ত ৪৮ জন মারা গেলো। রোববার দেশটির কর্মকর্তারা একথা জানান। ভেনিজুয়েলার পশ্চিমাঞ্চলীয় নগরী ভালেরায় বিক্ষোভ চলাকালে এই হত্যাকাণ্ড ঘটে বলে জানায় একটি বার্তা সংস্থা। অ্যাটর্নি জেনারেল অফিসের এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবার বন্দুকধারীরা সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর গুলি চালায়। ওই সময় ২৩ বছর বয়সী তেরান আগুইলার নামের ওই তরুণ বুকে গুলিবিদ্ধ হন। এই ঘটনায় অপর এক পুরুষ ও ৫০ বছর বয়সী এক নারীও আহত হন। এদিকে ওই পুরুষের ওপর এ ধরনের নির্মম হামলার নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। তিনি তাকে সরকারি সমর্থক হিসেবে উল্লেখ করেন। মাদুরো বলেন, ইসলামিক স্টেটের সন্ত্রাসীরা এভাবে মানুষকে হত্যা করে।

যায়। এ ঘটনায় গুরুতর আহত অবস্থায় মাকে উদ্ধার করে মির্জাপুর কুমুদিনী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

রাবির হল থেকে সদ্য সমাপ্ত এইচএসসির ১০০ উত্তরপত্র উদ্ধার

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মন্নুজান হল থেকে রাজশাহী শিক্ষাবোর্ডের সদ্য সমাপ্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষার (এইচএসসি) একশটি উত্তরপত্র পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে হলের এক নম্বর গণরুমের সামনে বারান্দায় একটি ব্যাগে পরিত্যক্ত অবস্থায় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (কোড নম্বর ২৬৮) বিষয়ের উত্তরপত্রগুলো পাওয়া যায়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মুজিবুল হক আজাদ খান বলেন, উদ্ধারকৃত উত্তরপত্র রাজশাহী নিউ গর্ভমেন্ট ডিগ্রি কলেজের শিক্ষক আবুল কালাম আজাদকে মূল্যায়ন করতে দেয়া হয়েছিলো। কিন্তু তিনি উত্তরপত্রগুলো মূল্যায়ন না করে এমপি থ্রিডির জনৈক পরিচালক মাসুদকে মূল্যায়নের জন্য দেন। কিন্তু মাসুদ সেগুলো আবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে দেন। ওই ছাত্র পরবর্তীতে তার বান্ধবীকে দিয়ে খাতাগুলো মূল্যায়ন করতে দেন।

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *