দেশের টুকিটাকি : ভারতীয় বিমান বাহিনী প্রধান ঢাকায়

ভারতীয় বিমান বাহিনী প্রধান ঢাকায়
স্টাফ রিপোর্টার: ৫ দিনের সফরে ঢাকায় এসেছেন ভারতের বিমান বাহিনী প্রধান মার্শাল অরূপ রাহা। গতকাল রোববার তিনি ঢাকা পৌছেছেন। এক বিবৃতিতে ভারতীয় হাই কমিশন জানায়, সফরকালে অরূপ রাহা বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন ও বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটি পরিদর্শন করবেন। এছাড়া ঢাকার মিরপুরে এমআইএসটিতে এক অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। অরূপ রাহা ১৯৫৪ সালের ২৬ ডিসেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক বাড়ি বাংলাদেশের যশোরে। পরে বাবার সাথে বৈদ্যবটিতে চলে যান তিনি।

পাবনায় বিদ্যুতস্পৃষ্টে দুই ভাইয়ের মৃত্যু
স্টাফ রিপোর্টার: পাবনার ফরিদপুরে বিদ্যুতস্পৃষ্ট হয়ে আপন দু ভাইয়ের মৃত্যু হয়েছে। গতকাল রোববার দুপুর ২টার দিকে উপজেলার কেনাই মাঠে এ ঘটনা ঘটে। দু ভাই হলেন উপজেলার পুঙ্গলী ইউনিয়নের কেনাই গ্রামের আব্দুস সাত্তার সরদারের ছেলে সাইফুল ইসলাম (৩৫) ও হযরত আলী (৩০)। পুঙ্গলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান জানান, কেনাই গ্রামের মাঠে নিজেদের বৈদ্যুতিক মটরের সংযোগের কাজ করছিলেন দু ভাই সাইফুল ও হযরত। এ সময় অসাবধানতাবশত বিদ্যুতস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়।

ভাষার টানে একাকার দুই বাংলার মানুষ
স্টাফ রিপোর্টার: ২১ ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন করতে ২ বাংলার হাজারো মানুষের মিলন মেলা বসে বেনাপোল চেকপোস্টে ভারত-বাংলাদেশ নো-ম্যান্সল্যান্ড এলাকায়। দু দেশের জাতীয় সঙ্গীত পরিবেশন আর জাতীয় পতাকা উড়িয়ে হাজার হাজার ভাষাপ্রেমী নারী, পুরুষ এবং শিশুরা দিবসটি উদযাপন করে যৌথভাবে। উভয় দেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠনগুলো শতস্ফুর্তভাবে অংশ নেয় এ অনুষ্ঠানে। নানা রংয়ের ফেস্টুন, ব্যানার, প্লাকার্ড, আর ফুল দিয়ে বর্নিল সাজে সাজানো হয় নো-ম্যান্সল্যান্ড এলাকা । বিজিবি বিএসএফের কড়া নিরাপত্তার বেস্টনি পেরিয়ে ভাষার টানে বাঙ্গালির বাঁধন হারা আবেগের কাছে মিলে মিশে একাকার হয়ে যায় ২ বাংলার মানুষ। দুদেশের সীমান্ত রেখা ভুলে গিয়ে ভাষা প্রেমীরা ছুটে এসে একে অপরকে বুকে জড়িয়ে ধরে আবেগ আফ্লুত হয়ে পড়ে। ফুলের পাঁপড়ি ছিটিয়ে মিষ্টি বিতরণ করে উভয়কে বরণ করে নেয়া হয়।দুদেশের সীমান্তরক্ষীরা ছিল আবেগ প্রবন, তাদের অপুলক দৃষ্টিতে ছিলো ভালোবাসা আর শ্রদ্ধাবোধ। মিলন মেলায় ভাষাপ্রেমীদের নিরাপত্তার জন্য মোতায়েন করা হয় অতিরিক্ত বিজিবি- বিএসএফ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *