বিশ্ব টুকিটাকি : যুক্তরাষ্ট্রের মিশিগানে বন্দুকধারীর গুলিতে নিহত ৭

যুক্তরাষ্ট্রের মিশিগানে বন্দুকধারীর গুলিতে নিহত ৭
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের কালামাজু শহরে একজন বন্দুকধারীর গুলিবর্ষণের ঘটনায় এক কিশোরীসহ অন্তত ৭ জন নিহত হয়েছে। গোলাগুলির ঘটনায় আহত হয়েছে বেশ কয়েকজন। এ ঘটনায় সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে। এক খবরে সংবাদ সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে। মিশিগান পুলিশ জানায়, গত শনিবারের গুলি বর্ষণের ঘটনায় গতকাল রোববার স্থানীয় সময় রাত ১২টা ৪০ মিনিটেসন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করা হয়েছে। পুলিশ আটক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করছে। লেফটেনান্ট ডেভ হাইনেস এক সংবাদ সম্মেলনে বলেন, আমাদের বিশ্বাস আমরা আমাদের সন্দেহভাজনকে নিরাপত্তা হেফাজতে নিয়েছি। হাইনেস আরও বলেছেন, গোলাগুলির পৃথক ৩টি ঘটনা ঘটেছে- প্রথম ঘটনাটি একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের বাইরে, দ্বিতীয়টি একটি কার ডিলারশিপ দোকানের বাইরে এবং তৃতীয় ঘটনাটি ঘটেছে একটি চেইন রেস্তোরাঁয়। কালামাজুর কাউন্টি আন্ডার শেরিফ পল ম্যাতিয়াস বলেন, শনিবার রাতে আমাদের কাউন্টিতে বেশ কয়েকটি গোলাগুলি হয়েছে। মনে হচ্ছে একটি অপরটির সাথে সংযুক্ত, একাধিক মানুষ এই গোলাগুলিতে নিহত হয়েছে। তিনি জানিয়েছেন ওই গোলাগুলির ঘটনায় ৭ ব্যক্তি নিহত হয়েছে। এর আগে পুলিশ নিতের সংখ্যা ৫ থেকে ৬ জন বলে জানিয়েছিলো।

সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ৪২
মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় হোমস শহরে দুটি আত্মঘাতী গাড়ি বোমা হামলায় অন্তত ৪২ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির বার্তা সংস্থা সানা। গতকাল রোববার হোমসের আল-আরমান এলাকার কাছে এ হামলা চালানো হয়। স্থানীয় কর্মকর্তা জানায়, এ ঘটনায় আরও বেশ কয়েকজন আহত হয়েছে। তবে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এর দাবি নিহতের সংখ্যা ৪৬। এর মধ্যে ২৮ জনই বেসামরিক নাগরিক। হোমস শহরটি সরকারের নিয়ন্ত্রণে থাকলেও এখানে প্রায়ই সন্ত্রাসী হামলা চালানো হয়। এর আগে গত মাসেই জঙ্গি সংগঠন আইএস এ হামলায় ২২ জন নিহত হয়েছিলো।

জাঠ বিক্ষোভ: হরিয়ানায় সহিংসতায় নিহত ১০
মাথাভাঙ্গা মনিটর: ভারতের সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও চাকরিতে অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মতোই সুযোগ-সুবিধার দাবিতে জাঠদের আন্দোলনে উত্তাল হরিয়ানায় সহিংসতায় ১০ জন নিহত হয়েছেন। গতকাল রোববার আন্দোলনের অষ্টম দিন পর্যন্ত এসব সহিংসতায় আরো ১৫০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি। সান্ধ্য আইন জারি থাকা এবং সেনাবাহিনীর উপস্থিতি সত্বেও হরিয়ানার বিভিন্ন অংশে সড়ক অবরোধ বসিয়েছে বেপরোয়া আন্দোলনকারীরা। এতে সড়ক ও রেল যোগাযোগে মারাত্মক বিঘ্ন ঘটছে। আন্দোলনের কারণে দিল্লিতে পানি সরবরাহ ব্যবস্থাও বিপর্যস্ত হয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে শুক্রবার রাজ্যের বিভিন্ন এলাকায় কারফিউ জারির পর শনিবার সেনাবাহিনী নামানো হয়। কর্তৃপক্ষের দাবি পূরণের আশ্বাস সত্বেও ঘরে ফেরেনি আন্দোলনকারীরা। সম্প্রদায়ের ভিত্তিতে জাঠদের কোটার প্রস্তাব এক বছর আগেই খারিজ করে দেয় সর্বোচ্চ আদালত। তা নিয়ে ভেতরে ভেতরে অসন্তোষ চলছিলো। তারই বহির্প্রকাশ চলমান আন্দোলন।

৩৫ হাজার ডলারে বিক্রি জন লেননের চুল
মাথাভাঙ্গা মনিটর: পপতারকা জন লেননের চার ইঞ্চি চুল নিলামে বিক্রি হলো ৩৫ হাজার ডলারে. বাংলাদেশি টাকায় যার মূল্য ২ লাখ ৭৪ হাজারেরও বেশি। গত শনিবার যুক্তরাষ্ট্রের ডালাসে হেরিটেজ অকশন নামের একটি নিলাম প্রতিষ্ঠান এ নিলামের আয়োজন করে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, ১৯৬৬ সালে ‘হাও আই ওন দা ওয়ার’ সিনেমায় অভিনয়ের প্রস্তুতিকালে চুল কাটানোর সময় এক জার্মান নাপিত জন লেননের ওই একগাছি চুল কেটে তার কাছে রেখে দিয়েছিলেন। এতোদিন আগের সেই চুলই ২০১৬ সালে এসে কিনে নিলেন পল ফ্রেজার। নিলামে তোলা হয়েছিলো তার চুল হাতে ধরে থাকা ওই নাপিতের একটি ছবিও। বিশ্বের সেরা ব্যান্ড বিটলসের অন্যতম একজন সদস্য হিসেবে বিশ্বের সঙ্গীতপ্রিয় মানুষের কাছে সুপরিচিতি পেয়েছিলেন জন লেনন। তিনি ছিলেন একাধারে গায়ক, সুরকার, গীতিকার, লেখক, সঙ্গীত পরিচালক এবং দক্ষ সমাজসেবক। লেনন তার রক গান দিয়ে সে সময় ব্যাপক সাড়া জাগিয়েছিলেন। ১৯৮০ সালের ৮ ডিসেম্বরে নিউ ইয়র্কে আততায়ীর গুলিতে খুন হন তিনি।

উর্দু ভাষা পাকিস্তানে রাজনৈতিক অসন্তোষ উসকে দিচ্ছে : ইউনেস্কো
মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের মতো বহুভাষার দেশে বিদ্যালয় পর্যায়ে শিক্ষাক্ষেত্রে এককভাবে উর্দু ভাষার প্রাধান্য দেশটিতে রাজনৈতিক অসন্তোষ সৃষ্টি করছে। গতকাল রোববার পাকিস্তানের একটি ইংরেজি দৈনিক ইউনেস্কোর প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর দিয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের আগে প্রকাশিত জাতিসংঘের পলিসি পেপারে এ কথা তুলে ধরা হয়। এতে তুরস্ক, নেপাল, পাকিস্তান, বাংলাদেশ এবং গুয়েতেমালার জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর উদাহরণ দেয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের মাত্র আট শতাংশেরও কম মানুষ ঘরে উর্দুতে কথা বলে। অর্থাৎ দেশটির শতকরা ৯২ ভাগ মানুষের মাতৃভাষা উর্দু নয়। তা সত্ত্বেও সরকারি বিদ্যালয়ে শিক্ষার মাধ্যম হিসেবে উর্দুই ব্যবহৃত হচ্ছে। এতে দেশটিতে রাজনৈতিক অসন্তোষ উসকে দেয়া হচ্ছে। প্রতিবেদনে তৎকালীন পূর্ব পাকিস্তান অর্থাৎ আজকের বাংলাদেশে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের কথা তুলে ধরা হয়। ওই আন্দোলনের জন্য সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর ভাষাকে স্বীকৃতি দিতে পাক-শাসকদের ব্যর্থতাকে দায়ী করা হয়। এতে বলা হয়, পাকিস্তানে ছয়টি প্রধান ভাষাভাষি গোষ্ঠী এবং ৫৪টি ক্ষুদ্র ভাষার গোষ্ঠী থাকা সত্ত্বেও উর্দুকে প্রধান ভাষা হিসেবে বেছে নেয়ায় ১৯৫২ সালে সংঘাতে পড়েছিলো সদ্য স্বাধীন দেশটি।