দেশের টুকিটাকি : ডিসেম্বরে পোস্ট অফিসে ই-কমার্স সেবা চালু

প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া যাবেন আগামীকাল

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আগামীকাল মঙ্গলবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাচ্ছেন। আওয়ামী লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের সদস্যগণকে সাথে তিনি টুঙ্গীপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করবেন। কেন্দ্রীয় নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর সমাধিতে পুস্পার্ঘ্য অর্পণ, দোয়া ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ করার পর বেলা ২টায় আওয়ামী লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের প্রথম যৌথসভা টুঙ্গীপাড়ায় অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতকাল রোববার টুঙ্গিপাড়া সফর কর্মসূচি স্থগিত করা হয়। মঙ্গলবার প্রধানমন্ত্রী হেলিকপ্টারে টুঙ্গিপাড়ায় যাবেন।

ডিসেম্বরে পোস্ট অফিসে ই-কমার্স সেবা চালু

স্টাফ রিপোর্টার: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, বাংলাদেশ পোস্ট অফিসকে (বিপিও) আধুনিকায়নের অংশ হিসেবে আগামী ডিসেম্বরে পোস্ট অফিসে ই-কমার্স চালু করা হবে। গতকাল রোববার সকালে রাজধানীর জিপিওর পোস্টাল অডিটোরিয়ামে পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা ডিসেম্বরে অগ্রাধিকার ভিত্তিতে পোস্ট অফিসে ই-কমার্স সেবা চালু করতে যাচ্ছি এবং পরে এটি দুই পর্যায়ে সম্প্রসারিত করা হবে।’ প্রতিমন্ত্রী বলেন, প্রথমে গাজীপুরের টঙ্গিতে একটি পোস্ট অফিসে ই-কমার্সের সূচনা করা হবে। সেখানে অনলাইন ভিত্তিক সেবা, কম্পিউটার ট্রেনিং ও মোবাইল ওয়ালেট সার্ভিসের পর্যাপ্ত সুযোগ থাকবে। তারানা হালিম বলেন, ‘আমরা পোস্ট অফিসকে ই-কমার্স কেন্দ্রে পরিণত করতে কাজ করে যাচ্ছি, তবে বিভিন্ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টতার কারণে এ প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে।’ বিপিওর জন্য ১১৮টি গাড়ি সম্পর্কে তিনি বলেন, ১৯টি গাড়ি জানুয়ারিতে রাস্তায় নামবে এবং বাকিগুলো এপ্রিলে আসবে। কিছু আমলাতান্ত্রিক জটিলতায় যথা সময়ে অর্থ ছাড় না হওয়ায় আমরা গাড়ি নামাতে ব্যর্থ হয়েছি। আওয়ামী লীগ সরকারের মেয়াদেই বিপিওকে লাভজনক করে তোলা হবে।

খুলে দেয়া হলো সিটিসেল

স্টাফ রিপোর্টার: টেলিকম প্রতিষ্ঠান সিটিসেলের স্পেকট্রাম রোববার সন্ধ্যায় খুলে দেয়া হয়েছে। সন্ধ্যায় বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বিষয়টি নিশ্চিত করেছেন। গত ৩ নভেম্বর শর্তসাপেক্ষে বেসরকারি সিটিসেলের তরঙ্গ খুলে দেয়ার নির্দেশ দেন আপিল বিভাগ। একই সাথে সিটিসেল কর্তৃপক্ষকে ১৯ নভেম্বরের মধ্যে ১শ কোটি টাকা পরিশোধের নির্দেশ দেয়া হয়। অন্যথায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) তরঙ্গ বরাদ্দ বাতিল করতে পারবে। কিন্তু রোববারের মধ্যেও স্পেকট্রাম খুলে না দেয়ায় রোববার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বেঞ্চ এই বিষয়ে দুপুরের মধ্যে বিটিআরসিকে ব্যাখ্যা দিতে বলা হয়। বিটিআরসি দাবি করেছে, সিটিসেলের কাছে সরকারের পাওনা রয়েছে ৪৭৭ কোটি ৫১ লাখ টাকা। যদিও এই পাওনা নিয়ে পরস্পর বিরোধী দাবি রয়েছে। বিষয়টি আদালত পর্যন্ত গড়ালে আপিল বিভাগ ছয় সপ্তাহের মধ্যে পাওনা টাকার তিন ভাগের দুই ভাগ এবং অবশিষ্ট টাকা দুই মাসের মধ্যে জমা দেয়ার জন্য সিটিসেল কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলো।

নিম্নচাপ লঘুচাপে পরিণত

স্টাফ রিপোর্টার: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি চট্টগ্রাম উপকূল পেরিয়ে শক্তি হারিয়ে ‘সুস্পষ্ট লঘুচাপ’ হিসেবে অবস্থান করছে সীতাকুণ্ড এলাকায়। আবহাওয়া অধিদফতর বলছে, বৃষ্টি ঝরিয়ে আরও দুর্বল হয়ে যাবে লঘুচাপটি। এর প্রভাবে চট্টগ্রাম ও সিলেটসহ আশপাশের এলাকায় বৃষ্টি অব‌্যাহত থাকতে পারে। তবে পরিমাণ ধীরে ধীরে কমে আসবে। আজ সোমবার পরিস্থিতির আরও উন্নতি হবে বলে তারা আশা করছেন। তবে সাগর উত্তাল থাকায় সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্কতা বহাল রাখা হয়েছে। চট্টগ্রাম ও আশপাশে সোমবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অন্যান্য এলাকায় বৃষ্টি ধীরে ধীরে কমবে এবং কাল থেকে রোদেলা আবহাওয়া পাওয়া যাবে বলে আশা করা যায়। সোমবার পরিস্থিতির উন্নতি হলে সংকেত নামিয়ে ফেলা হবে। আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বুলেটিনে বলা হয়, সোমবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে চট্টগ্রাম ও সিলেট বিভাগে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়বে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *