বিশ্ব টুকিটাকি : ৮ দিনে নির্মূল হবে এইডস

 

৮ দিনে নির্মূল হবে এইডস

মাথাভাঙ্গা মনিটর: মাত্র ৮ দিনে এইচআইভি-এইডসে আক্রান্ত রোগীকে ৯৭ শতাংশ পর্যন্ত সারিয়ে তুলতে পারে এমন ওষুধ তৈরি করেছেন ইসরাইলের বিজ্ঞানীরা। প্রতি বছর এইচআইভি-এইডসে আক্রান্ত হয়ে সারা পৃথিবীতে লাখ লাখ মানুষ প্রাণ হারান। এই অবস্থার পরিবর্তনে যুগান্তকারী ভূমিকা পালন করবে নতুন ওষুধ, আশা বিজ্ঞানীদের। বিজ্ঞানীদের দাবি, গবেষণা করে তারা এমন এক প্রোটিনকে চিহ্নিত করেছেন, যা এইচআইভি ভাইরাসে আক্রান্ত রোগীকে ৯৭ শতাংশ পর্যন্ত সারিয়ে তুলতে পারবে মাত্র ৮ দিনে। এইচআইভি ভাইরাস রক্তের শ্বেত-কণিকাকে আক্রমণ করে, যেটি শরীরকে নানা ধরনের রোগ বা ফ্লুয়ের হাত থেকে বাঁচাতে সাহায্য করে। এইচআইভি ভাইরাস শ্বেত-কণিকার মধ্যে ঢুকে একাধিক রেপ্লিকা তৈরি করে ছড়িয়ে যেতে থাকে। দেখতে দেখতে সারা শরীরে তা ছড়িয়ে পড়ে রোগ প্রতিরোধ ক্ষমতাকে একেবারে ধ্বংস করে দেয়।

আরব আমিরাতে বাংলাদেশি যুবক খুন

মাথাভাঙ্গা মনিটর: জেলা শহরের ইনাতাবাদ এলাকার জহুর আলী (২৮) নামে এক যুবককে আরব আমিরাতের শারজায় হত্যা করা হয়েছে। তিনি হবিগঞ্জ শহরের ইনাতাবাদ গ্রামের মৃত ইদ্রিস আলীর পুত্র। নিহতের বড় ভাই জনাব আলী জানান, শুক্রবার দুপুর ১২টার দিকে তার মৃত্যুর খবর বাড়িতে আসে। তিনি আরও জানান, ১৩ বছর আগে জীবিকার তাগিদে আরব আমিরাতের সারজায় যান জহুর আলী। কয়েক বছর আগে সে দেশে এসে তেঘরিয়া গ্রামের শফিক মিয়ার কন্যা ফাহিমা আক্তারকে বিয়ে করেন। দাম্পত্য জীবনে তাদের একটি পুত্র ও একটি কন্যা সন্তান জন্মগ্রহণ করে।

নিরাপত্তা শঙ্কা : মঞ্চ থেকে নেমে গেলেন ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের শেষ সময়ের প্রচারণায় দোদুল‌্যমান অঙ্গরাজ‌্যগুলো চষে বেড়াচ্ছেন ডেমোক্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আগামী মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে হিলারি ও ট্রাম্পের মধ‌্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আভাস পাওয়া যাচ্ছে। যুক্তরাষ্ট্রের ১৩টি অঙ্গরাজ‌্যকে ‘ব‌্যাটল গ্রাউন্ড’ বলে বিবেচনা করা হচ্ছে। এই রাজ‌্যগুলোর ভোটের ফলাফলেই দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হবেন এটা একরকম নিশ্চিত। তাই নির্বাচনের মাত্র দুইদিন আগে শনিবার এসব রাজ‌্যগুলোতে প্রচারণা চালিয়েছেন এগিয়ে থাকা দুই প্রার্থী। এরইমধ‌্যে অন‌্যতম দোদুল‌্যমান রাজ‌্য নেভাদায় ট্রাম্পের সমাবেশে রিপাবলিকান প্রার্থীর নিরাপত্তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিলো। তবে হুমকির ধরণটি পরিষ্কার নয়। নেভাদার রেনো শহরে ওই প্রচারণা সমাবেশে ট্রাম্প ভাষণ দেয়ার সময় সিক্রেট সার্ভিসের দুই এজেন্ট তার কাঁধ ধরে তাড়াহুড়া করে তাকে মঞ্চের পেছন দিকে নিয়ে যান। অপরদিকে উপস্থিত সমর্থকদের সামনে থাকা এক শ্বেতকায় ব‌্যক্তির ওপর বহু সংখ‌্যক পুলিশ ঝাঁপিয়ে পড়ে।

হিলারির পক্ষে সালমানের টুইট

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন নির্বাচন নিয়ে সারাবিশ্বে মোটামুটি তুলকালাম অবস্থা। আর এই নির্বাচনের হাওয়া শোবিজ অঙ্গণেও বয়ে যাচ্ছে। গেল কয়েক সপ্তাহ ধরে দেখা গেছে, পছন্দের প্রার্থীর সমর্থনে মাঠে নেমে প্রচারণায় অংশ নিয়েছেন তারকারা। নতুন খবর, নির্বাচনের মাঠে না নামলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে হাজির হলেন সল্লু মিয়া। আসন্ন মার্কিন নির্বাচনে পছন্দের প্রার্থী হিসেবে বলিউড অভিনেতা সালমান খান হিলারি ক্লিনটনের পক্ষে টুইট করেছেন নিজের ভেরিফাইড আইডি থেকে। খান সাহেব বলছেন ডেমোক্র্যাট পার্টির মনোনীত প্রার্থী হিলারি ক্লিনটন জিতলে তিনি খুশি হবেন। টুইটে হিলারি ক্লিনটনের একটি ছবির সাথে ক্যাপশন হিসেবে তিনি লিখেছেন, আশা করছি আপনি জিতবেন। বিধাতা আপনাকে সংবিধান এবং মানুষের মূল্যবোধের দাম দেয়ার শক্তি দেবে। অল দ্য বেস্ট উল্লেখ করে পোস্টটি তিনি ‘হিলারি ক্লিনটন ফর প্রেসিডেন্ট’ নামে হ্যাশট্যাগ দিয়েছেন।

হিলারির জন্য ভাঙা হবে হাজার নারকেল!

মাথাভাঙ্গা মনিটর: প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে যুক্তরাষ্ট্রে। তাতে শ্রীলঙ্কার কিছু আসা-যাওয়ার কথা নয়। কিন্তু দেশটির জাফনার সংখ্যালঘু সম্প্রদায়ের কাছে বিষয়টা গুরুত্বপূর্ণ। তারা চায়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন জয়লাভ করুক। তার জয়ের জন্য প্রার্থনা করে তাই ১ হাজার ৮টি নারকেল ভাঙা ও সমসংখ্যক মোমবাতি জ্বালানোর ঘোষণা দিয়েছে তারা। প্রশ্ন জাগতে পারে, হিলারি জিতলে তামিলদের কী লাভ? উত্তরটা হলো স্বাধীন ভূখণ্ডের দাবিতে শ্রীলঙ্কার তামিল সম্প্রদায় দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলো। এ নিয়ে দেশটিতে গৃহযুদ্ধ চলে কয়েক দশক ধরে। প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে ব্যাপক সেনা অভিযান চালিয়ে এই গৃহযুদ্ধের অবসান ঘটান। এতে প্রাণ হারান অনেক তামিল। বিষয়টি নিয়ে ক্ষোভ আছে তামিলদের মনে। তারা মনে করছে, হিলারি নির্বাচিত হলে এ সমস্যার একটা সুরাহা হবে। কারণ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন তামিলদের কল্যাণে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার উদ্যোগের প্রতি সহযোগিতা করছে। ওবামার প্রথম মেয়াদে হিলারি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। হিলারিকে ঘিরে তাই তামিলদের আশা অনেক।