শিরীন শারমিন আবার স্পিকার

স্টাফ রিপোর্টার: দশম জাতীয় সংসদের স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরীকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। একই সাথে ডেপুটি স্পিকার হিসেবে ফজলে রাব্বি মিয়া এবং সংসদ উপনেতা পদে সৈয়দা সাজেদা চৌধুরীকে মনোনয়ন দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে সর্বসম্মতিক্রমে তাদের মনোনয়ন চূড়ান্ত করা হয়। জাতীয় সংসদ ভবনের নবম তলায় সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় এবং দলের সিদ্ধান্তের বাইরে কোনো সংসদ সদস্যের ভোট দেয়ার সুযোগ না থাকায় তাদের নির্বাচিত হওয়ায় কোনো বাধা নেই।

সূত্র জানায়, বৈঠক প্রধানমন্ত্রী অনিয়ম-দুর্নীতি না করার জন্য এমপিদের প্রতি কঠোর সতর্কতা জারি করে বলেন, কোনো ধরনের দুর্নীতি ও অনিয়মকে প্রশ্রয় দেয়া হবে না। তৃণমূল নেতাদের সাথে দূরত্ব কমানো, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্যও এমপিদের প্রতি নির্দেশ দেন তিনি। শেখ হাসিনা বলেন, বিএনপি-জামায়াতের সহিংসতা ও নৈরাজ্যের শিকার যাতে আর কেউ না হয় সেজন্য যার যার এলাকায় সতর্ক থাকতে হবে। আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে দল সমর্থিত একক প্রার্থী বাছাইয়ে সহায়তা করতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, দলের তৃণমূল নেতাদের সাথে সমন্বয় করে একক প্রার্থী নির্বাচিত করুন। কোনো জায়গায় যেন বিদ্রোহী প্রার্থী না থাকে। গতকাল বিকেলে রংপুর-৬ (পীরগঞ্জ) আসনের সংসদ সদস্য ঘোষণা করে গেজেট জারি করে নির্বাচন কমিশন।

পেশায় আইনজীবী ড. শিরীন শারমিন চৌধুরীর জন্ম ১৯৬৬ সালে ৬ অক্টোবর ঢাকায়। তার বাবা রফিকউল্লাহ চৌধুরী ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিব। মা অধ্যাপক নাইয়ার সুলতানা বাংলাদেশ কর্মকমিশনের সদস্য ছিলেন। এদিকে ডেপুটি স্পিকার পদে ফজলে রাব্বী মিয়া নতুন। প্রবীণ এ রাজনীতিক গাইবান্ধা থেকে বেশ কয়েকবার সংসদে প্রতিনিধিত্ব করেন।

Leave a comment

Your email address will not be published.