রেলের ১৫ স্টেশনের কার্যক্রম স্থগিত

 

স্টাফ রিপোর্টার: লোকবলের অভাব ও দীর্ঘদিন নিয়োগ বন্ধ থাকায় রেলওয়ের ১৫৭টি স্টেশনের কার্যক্রম স্থগিত রয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক।গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে এ তথ্য জানান তিনি।নারায়ণগঞ্জ-১আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর প্রশ্নের জবাবে রেলমন্ত্রী মুজিবুল হকজানান, দীর্ঘদিন যাবত রেলওয়েতে নব নিয়োগ বন্ধ থাকায় স্টেশন মাস্টার ওপয়েন্টসম্যানের অভাবে বিভিন্ন স্টেশনের স্বাভাবিক কোর্যক্রম সাময়িকভাবেস্থগিত রাখা হয়েছে। কোনো স্টেশন বন্ধ করা হয়নি।মন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশ রেলওয়ের ৬৫৯টি স্টেশন মাস্টারের পদ শূন্য রয়েছে।স্টেশনমাস্টার ও বুকিং সহকারীর স্বল্পতার কারণে প্রতিদিন ১৫৭টি স্টেশনেরস্বাভাবিক কার্যক্রম আংশিক ও সম্পূর্ণ স্থগিত থাকে। এসব স্টেশনেরস্বাভাবিক কার্যক্রম চালু রাখতে বিভিন্ন শূন্য পদে কর্মচারী নিয়োগেরপ্রক্রিয়া চলমান রয়েছে।বর্তমান সরকার ক্ষমতা নেয়ার পর থেকে এ পরর্যন্ত ১২টি বন্ধ স্টেশন পুনরায় চালু করা হয়েছে বলে জানান মন্ত্রী।
সিলেট-৩আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মাঠ পর্যায়ের বিভিন্ন কর্মচারীর অভাবে স্টেশন বন্ধ, ট্রেন বাতিলসহস্বাভাবিক ট্রেন চলাচল স্থবির হয়ে পড়েছিলো। তবে বর্তমান সরকার রেলওয়ের ভাড়াবাড়ানোর পাশাপাশি রেলের যাত্রী সেবার মান বাড়াতে নানা উদ্যোগ নিয়েছে।নতুনইঞ্জিন ও কোচ সংগ্রহ করে নতুন নতুন ট্রেন চালু করা হয়েছে উল্লেখ করেরেলমন্ত্রী জানান, বিভিন্ন আন্তঃনগর ট্রেনে ও গুরুত্বপূর্ণ স্টেশনে ওয়াইফাইব্যবস্থা চালুর কর্মসূচিও নেয়া হয়েছে।

বঙ্গবন্ধু সেতু রক্ষণাবেক্ষণে ৬শকোটি:রাজশাহী-৪আসনের সংসদ সদস্য এনামুল হকের প্রশ্নের জবাবে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরজানান, বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের পর থেকে এ পর্যন্তসেতুরক্ষণাবেক্ষণ ও পরিচালনায় মোট ৫৯২ কোটি ৯৮ লাখ টাকা ব্যয় হয়েছে।সংরক্ষিতমহিলা আসনের আসনের সংসদ সদস্য শাহনারা বেগমের প্রশ্নের জবাবে যোগাযোগমন্ত্রী জানান, ঢাকা শহরের বিভিন্ন কর্মজীবী মহিলা ছাড়াও সাধারণ মহিলাদের যাতায়াতেরসুবিধার্থে বর্তমানে ১৩টি রুটে ১৫টি মহিলা বাস সার্ভিস পরিচালিত হচ্ছে।বিআরটিসি বহরে নতুন বাস সংযোজিত হওয়ার পর মহিলা বাস সার্ভিসের সংখ্যাবাড়ানের পরিকল্পনা রয়েছে।সংরক্ষিত মহিলা আসনের সাংসদ ফজিলাতুন নেসাবাপ্পির প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি মাসে (২০১৪ সালের জুলাইয়ে)পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হবে। সর্বশেষ নদীশাসন কাজের ঠিকাদার নিয়োগেপ্রাপ্ত আর্থিক দরপত্রগুলোর মূল্যায়ন চলছে।সকালে ডেপুটি স্পিকারফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। দিনের কার্যসূচিরশুরতে মন্ত্রীদের নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব চলে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *