চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে আনন্দ মিছিল : হরতাল প্রত্যাখ্যানের আহ্বান

 

স্টাফ রিপোর্টার: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা মীর কাশেম আলীর মৃত্যুদণ্ড রায় হওয়ায় গতকাল রোববার চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে আনন্দ মিছিল বের করা হয়। এছাড়াও মেহেপুরসহ বিভিন্ন স্থানে হরতালবিরোধী মিছিল করেছে আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনসমূহ।

চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগ আনন্দ মিছিল ও সমাবেশ করেছে। জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় দলীয় কার্যালয়ে সামনে এসে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করে। সভাপতিত্ব করেন কলেজ ছাত্রলীগের সভাপতি আশিক ইকবাল স্বপন। প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, চিৎলা ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুর রশিদ, সহসভাপতি জাভেদ, কলেজ সভাপতি শুভ, জেলা ছাত্রলীগের সহসভাপতি সুস্তির, ক্রীড়া সম্পাদক ফিরোজ, প্রচার সম্পাদক রহমান, শিক্ষা সম্পাদক শাহাবুল, স্কুল সম্পাদক রাজু, গবেষণা সম্পাদক মিল্টন, সহসম্পাদক ফয়সাল, খালিদ, লিপু, রিজভী, জিম, টোকন, মমিন, রানা প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সাধারণ সম্পাদক তামিম হাসান তারকে।

মেহেরপুর অফিস জানিয়েছে, দেশ জুড়ে জামায়াত-বিএনপি’র নৈরাজ্য ও জামায়াতের ডাকা ৪৮ ঘন্টা হরতালের বিররুদ্ধে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মেহেরপুর জেলা শ্রমিক লীগ। গতকাল রোববার বিকেলে জেলা শ্রমিক লীগের সভাপতি এনামুলের হকের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল শহরের বাসস্ট্যাণ্ড এলাকা থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিল শেষে মেহেরপুর বাসস্ট্যাণ্ড চৌরাস্তার মোড়ে জেলা শ্রমিক লীগের সভাপতি এনামুল হকের সভপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা শ্রমিক লীগের সিনিয়র সহসভাপতি মতিয়ার রহমান, সাধারণ সম্পাদক মাহবুব এলাহি, অর্থ বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম নজু, মটর শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি ও শ্রমিক লীগের উপদেষ্টা এমএ কুদ্দুস, সহসাধারণ সম্পাদক ফারুক হোসেন, শ্রমিক কল্যাণ বিষয়ক সম্পাদক সাজেদুর রহমান সাজু, শ্রমিক লীগ নেতা অনন্ত কুমার সাহা, রেজাউল হক, সাইদুর রহমান সাঈদ, মাসুদ রানা, ইয়ারুল ইসলামসহ মটর শ্রমিক লীগের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

মেহেরপুরে হরতালবিরোধী বিক্ষোভ মিছিল ও মানবতাবিরোধী অপরাধী জামায়াত নেতা মীর কাশেম আলীর ফাঁসির রায়ে আনন্দ মিছিল করে জেলা ছাত্রলীগ। গতকাল রোববার দুপুরে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে জেলা ছাত্রলীগের সভাপতি সাফুয়ান আহম্মেদ রুপকের নেতৃত্বে একটি মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে হোটেল বাজার মোড়ে গিয়ে শেষ হয়। মিছিল থেকে হরতাল বিরোধী স্লোগান ও মীর কাশেম আলীর ফাঁসির রায়ে উল্লাস প্রকাশ করা হয়। জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বারিকুল ইসলাম লিজন, শহর ছাত্রলীগের সভাপতি মাফিজুর রহমান পোলেন, সাধারণ সম্পাদক ফেরদৌস শোভন, সদর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম আনন্দ, কলেজ ছাত্রলীগের সভাপতি তৌহিদুল ইসলাম তৌহিদ, সাধারণ সম্পাদক কুদরুত-ই-খোদা রুবেলসহ ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিলে অংশ নেন।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে জেলা যুবলীগ। রায় ঘোষণার পরপরই শহরের এইজএসএস সড়কে জেলা যুবলীগ কার্যালয়ের সামনে থেকে নেতাকর্মীরা একটি মিছিল বের করে। মিছিলটি শহরের পায়রা চত্বরসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। অবিলম্বে রায় কার্যকরের দাবিতে মিছিলে বিভিন্ন রকমের স্লোগান দেন নেতাকর্মীরা। মিছিল শেষে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে সমাবেশ করে নেতাকর্মীরা। সমাবেশে বক্তব্য রাখেন জেলা যুবলীগের আহবায়ক আশফাক মাহমুদ জন, যুগ্মআহ্বায়ক রাসিদুর রহমান রাসেল, হাফিজুর রহমান, রাজু আহমেদ, যুবলীগ নেতা বাবুল আজাদ, শাহিনুর রহমান মনি, জাহাঙ্গীর আলম, সিরাজুল করিম, আতিকুল হাসান মাসুম, ওকমুল হোসেন, ফারুক হোসেন, ইব্রাহিম খলিল রাজা, আব্দুল্লাহ আল মাসুম বক্তব্য রাখেন।

জামায়াতের ডাকা টানা ৪৮ ঘন্টা হরতালের প্রতিবাদে ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। রোববার সকাল ১১টার দিকে শহরের এইচএসএস সড়ক থেকে মিছিলটি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে নেতাকর্মীরা হরতাল বিরোধী বিভিন্ন স্লোগান দেন। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. আজিজুর রহমান মিছিলে নেতৃত্ব দেন। মিছিলে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ ও শ্রমিকলীগের নেতাকর্মীরা অংশ নেন। মিছিল শেষে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে সমাবেশ করে নেতাকর্মীরা।

শৈলকুপা প্রতিনিধি জানিয়েছেন, মীর কাশেম আলীর ফাঁসির রায়ে ঝিনাইদহের শৈলকুপায় উপজেলা যুবলীগ আনন্দ মিছিল করেছে। আনন্দ মিছিলটি শৈলকুপা শহর প্রদক্ষিণ করে। গত রোববার দুপুরে এ আনন্দ মিছিলে শতাধিক নেতাকর্মী নিয়ে উপস্থিত ছিলেন শৈলকুপা উপজেলা যুবলীগের সভাপতি রানাউজ্জামান বাদশা, সাধারণ সম্পাদক সামছুল আলম টিপু, সাংগঠনিক সম্পাদক শামিম আর রশিদ, যুগ্ম সম্পাদক মনিরুল ইসলাম বুলু, শৈলকুপা পৌর যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক প্রমুখ।

কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের কালীগঞ্জ পৌর ছাত্রলীগের উদ্যোগে হরতালবিরোধী মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার দুপুরে পৌর ছাত্রলীগের কনভেনার লিপুর নেত্বীতে মিছিলে অংশগ্রহণ করেন উপজেলা ছাত্রলীগের সভাপতি ইসরাইল হোসেন, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জাহাঙ্গীর হোসেন সোহল প্রমুখ।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, রোববার সকালে মহেশপুর কলেজ বাসস্ট্যান্ডে হরতালবিরোধী বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এসবিকে ইউপি চেয়ারম্যান সাজ্জাদুল ইসলাম সাজ্জাদের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ঝিনাইদহ-৩ আসনের এমপি নবী নেওয়াজ। বক্তব্য রাখেন আ.লীগ নেতা আমিনুর রহমান, আব্দুস সেলিম, আব্দুল হক মাস্টার, শরিফুল ইসলাম, আব্দুল আলীম, আতিয়ার রহমান প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *