চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে বিশ্ব পরিবেশ দিবস পালিত

 

 

স্টাফ রিপোর্টার: ‘হতে হবে সোচ্চার, সাগরের উচ্চতা বাড়াবো না আর’এ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় বিশ্ব পরিবেশ দিবস২০১৪ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুব’র সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার রশীদুল হাসান ও পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন।

এনডিসি মো. মুনিবুর রহমানের উপস্থাপনায় আলোচনার শুরুতেই কোরআন তেলাওয়াত করেন আবু নওশের। এছাড়াঅধ্যক্ষ(অব.)এস.এম.ইসরাফিল, ব্র্যাক কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন ও সাঈদ হাসান হালিম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, এনজিও কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন বলেন, ‘পৃথিবীর উষ্ণতা বৃদ্ধির জন্য উন্নত বিশ্ব দায়ী। পরিবেশ রক্ষায় বিশ্বে অনেক সেমিনার হচ্ছে। কিন্তুকাজের কাজ কিছুই হচ্ছেনা। দেশে বড় বড় নদী পদ্মা, মেঘনা ও যমুনা ভরাট হয়ে গেছে। এমনকি স্থানীয় মাথাভাঙ্গা নদীতে কোমর দিয়ে পানি প্রবাহ বন্ধ করে দেয়া হচ্ছে। আইন প্রয়োগ করে সব সময় নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এজন্য নিজ নিজ অবস্থান থেকে পরিবেশ রক্ষায় সকলকে সচেতন হতে হবে।বিশেষ অতিথি পুলিশ সুপার রশীদুল হাসান বলেন,‘নির্দিষ্ট দিনে সীমাবদ্ধতা না থেকে প্রতিনিয়তই পরিবেশ রক্ষায় নিজ নিজ অবস্থানে থেকেযে যার মতো কাজ করে যেতে হবে।বিশেষ অতিথি পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন বলেন,‘পরিবেশ রক্ষায় সবচেয়ে বড় বাঁধা জনসংখ্যা। জনসংখ্যা বৃদ্ধির কারণে সুপেয় ও ব্যবহার্য্য পানি দিতে হিমশিম খেতে হচ্ছে।নদীর ধারে শিল্প-কলকারখানা তৈরি বন্ধ করতে হবে। কারণনদীর পানি দুষণ হয়ে পরিবেশ নষ্টকরছে। এজন্য পরিবেশ দুষণকারীদেরকে আইনের আওতায় আনতে হবে। পরিবেশ রক্ষায় নদীনালা খালবিলগুলো রক্ষা করতে হবে।

এদিকেগতকাল ইউরোপিয়ান ইউনিয়ন ও এনজিও ফোরামের সহযোগিতায় এবং উপজেলা প্রশাসন ও রিসো’র আয়োজনে দামুড়হুদা উপজেলায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মৌলানা আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের উপসহকারী প্রকৌশলী আব্দুর রশিদ, দামুড়হুদা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন এনজিও ফোরামের সহকারী আঞ্চলিক কর্মকর্তা মনিরুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রিসো’র সমন্বয়কারী দারুল ইসলাম। সকাল সাড়ে ৯টায় ১৫০শ গাছের চারাসহ এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে দামুড়হুদা শহর প্রদক্ষিণ করে। শেষে অতিথিবৃন্দ উপজেলা পরিষদ এলাকায় গাছের চারা রোপণ করেন।

উল্লেখ্য, চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দামুড়হুদা সদর, কার্পাসডাঙ্গা ও হাউলী ইউনিয়নে এনজিও ফোরাম ও ইউরোপিয়ান ইউনিয়নের সহযোগিতায় রিসো ‘অ্যানহ্যানসিং গভার্ন্যান্স অ্যান্ড ক্যাপাসিটি অব সার্ভিস প্রভাইডার অ্যান্ড সিভিল সোসাইটি ইন ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন সেক্টর’নামীয় চার বছর মেয়াদী প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রেসবিজ্ঞপ্তি।

মেহেরপুর অফিস জানিয়েছে,মেহেরপুরে র‌্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে মেহেরপুর জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালি বের হয়। জেলা প্রশাসক মাহমুদ হোসেনের নেতৃত্বে জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক হেমায়েত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদ হোসেন। মধ্যে বক্তব্য রাখেন বনবিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল ইসলাম, জেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিক-উল আল, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ আসকার আলী, এনজিও প্রতিনিধি মোশারফ হোসেন, সাইফুল ইসলাম প্রমুখ।

ঝিনাইদহ অফিস জানিয়েছে,ঝিনাইদহে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনাসভার আয়োজন করে।

গতকাল সকাল সাড়ে ৯টার দিকে শহরের পুরাতন ডিসি কোর্টের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিশু একাডেমিতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে জেলা প্রশাসক সফিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার হাসানুজ্জামানসহ স্কুল-কলেজের শিক্ষার্থী, পরিবেশবিদ, সাংস্কৃতিক সংগঠন, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। পরে শিশু একাডেমি মিলনায়তনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *