চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে কালেক্টরেট সমিতির কর্মসূচি পালন

 

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় কালেক্টরেট কর্মচারীদের পদ-পদবি পরিবর্তন ও বেতন কাঠামো সমন্বয় সংক্রান্ত দাবি বাস্তবায়নে কর্মবিরতি, বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয় । গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২ ঘণ্টার এ কর্মসূচি পালিত হয়।

বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি চুয়াডাঙ্গা শাখা কমিটির সভাপতি আলাউদ্দিন ও সাধারণ সম্পাদক নাজমুল হকের নেতৃত্বে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয় ২ ঘন্টার কর্মবিরতি পালন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। সমাবেশে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকা সত্ত্বেও জনপ্রশাসন মন্ত্রণালয় একটির পর একটি তদন্ত দিয়ে জেলা, উপজেলা ও বিভাগীয় প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীদের পদবি ও বেতন স্কেল সমন্বয় সংক্রান্ত দাবি বাস্তবায়নে গত ৬ মাস ধরে কালক্ষেপণ করছে।একই দাবিতে আগামী ১৫ জুন পর্যন্ত অফিসে হাজিরা দিয়ে নিজ নিজ উপজেলা, জেলা ও বিভাগীয় অফিসে কর্মবিরতি ও বিক্ষোভ সমাবেশ এবং ২১ জুন সকাল ১১টা হতে দুপুর ১টা পর্যন্ত ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে দেশের সকল উপজেলা, জেলা ও বিভাগীয় প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীরা মানববন্ধন কর্মসূচি পালন করবেন।

ঝিনাইদহ অফিস জানিয়েছে,পদবি পরিবর্তন ও বেতন বৈষম্য দূরীকরণের দাবিতে ঝিনাইদহে কর্মবিরতি, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা প্রশাসক কার্যালয়ের তৃতীয় শ্রেণির কর্মচারীরা। বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি জেলা শাখার উদ্যোগে গতকাল বৃহস্পতিবার এসব কর্মসূচি পালিত হয়। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত দু ঘন্টাব্যাপি কর্মবিরতি পালন করেন তারা।

সকাল ১০টার দিকে ঝিনাইদহ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে কর্মচারীরা বিক্ষোভ মিছিল করে। মিছিলটি জেলা জজ আদালত চত্বর ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি ঝিনাইদহ জেলা শাখার সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ খান, সহসভাপতি জাহিদ হাসান, রতন কুমার মিত্র, ইসমাইল হোসেন, ফেরদৌসি বেগম, সুকুমার বিশ্বাস, সাদ আহমেদ, হুমায়ুন আজাদ লাভলু, নাজমা সুলতানা, মলয় মুখার্জী, আনোয়ার হোসেন, মোরশেদ ইকবালসহ অনেকে বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা অবিলম্বে জেলা ও বিভাগীয় প্রশাসনে কর্মরত সব তৃতীয় শ্রেণির পদধারীদের পদবি পরিবর্তন এবং আনুপাতিক হারে বেতন স্কেল বাস্তবায়নের দাবি জানান। তাদের এ দাবি মেনে না নেয়া হলে আরও কঠোর কর্মসূচি দেয়ার ঘোষণা দেন বক্তারা। বক্তারা আরও বলেন, ২০১২ সালে তহশিলদার ও সহকারী তহশিলদার পদবিধারীদের পদবি পরিবর্তন করে বেতন স্কেল পাঁচ ধাপ ওপরে উন্নীত করেছে সরকার। কিন্তু বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা ও উপজেলা প্রশাসনে কর্মরত তৃতীয় শ্রেণির কর্মচারীদের একই যোগ্যতা থাকা সত্ত্বেও তাদের কোনো উন্নতি হয়নি। ছয় মাস অতিবাহিত হলেও জনপ্রশাসনমন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপন অনুবিভাগ কর্তৃক কোনো মতামত বা সম্মতি না দেয়ায় দাবি বাস্তবায়নে বাঁধা সৃষ্টি করায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা। সমাবেশ থেকে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতির নেতৃবৃন্দ মাসব্যাপি আন্দোলন কর্মসূচি ঘোষণা করেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে কালেক্টরেটের অধীনে কর্মরত সহকারীদের (৩য় শ্রেণির কর্মচারী) পদবি পরিবর্তন ও সম্মানজনক বেতন স্কেল প্রদানের দাবিতে দ্বিতীয় বারের প্রথম দিনের মতো এক ঘণ্টা কর্মবিরতি কর্মসূচি পালন করেছে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস) মেহেরপুর জেলা শাখা। গতকাল বৃহস্পতিবার বেলা ১০টা থেকে ১১টা পর্যন্ত মেহেরপুর জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে ওই কর্মবিরতি কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচিতে অংশগ্রহণ করেন বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস) মেহেরপুর জেলা শাখার সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক আফতাব আলী খাঁন, সহসভাপতি সাইফুল্লা খান, আব্দুর রেজা, আব্দুর রহমান, কোষাধ্যক্ষ এসকে তৌহিদুল ইসলামসহ বাকাসস’র সদস্যবৃন্দ এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।