গাংনীতে গ্রামবাংলার ঐতিহ্যবাহী মরসুমি ফল উৎসব

0
35

 

 

মাজেদুল হক মানিক: ফল পাকাতে চারদিকে যখন বিষাক্ত কার্বাইড কিংবা ফরমালিনের ছড়াছড়ি ঠিক সেই মুহূর্তে মেহেরপুরের গাংনীতে হয়ে গেলো ঐতিহ্যবাহী দেশীয় মরসুমি ফল উৎসব। গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ছাত্রী ও শিক্ষকবৃন্দ গতকাল বৃহস্পতিবার দুপুরে বিদ্যালয় কক্ষে এ উৎসবের আয়োজন করেন।ফল উৎসবে দেশীয় বিভিন্ন প্রজাতির ফল প্রদর্শন করা হয়। আম, বেল, তাল, লিচু, কলা, জাম, খেঁজুরসহ বিভিন্ন ফলের প্রদর্শন পুরাতন দিনের কথা মনে করিয়ে দিয়েছে অনেকেরই।

একই সাথে ফরমালিনসহ মানবদেহের জন্য ক্ষতিকর বিষ মিশ্রিত ফল পরিহার করে দেশীয় বিভিন্ন ফল খাওয়ার আহ্বান জানানো হয় এ উৎসব থেকে।উৎসবে ছাত্রী-শিক্ষকবৃন্দ ছাড়াও বিশিষ্ট কথা সাহিত্যিক ও ছড়াকার রফিকুর রশিদ রিজভীসহ এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। বিষমুক্ত ফল পরিহারের পাশাপাশি দেশীয় ফলের বাগান বৃদ্ধির লক্ষ্যে এমন আয়োজন ছড়িয়ে দেয়ার আহ্বান জানান তারা।

বিদ্যালয়টির ছাত্রীরা জানায়, বাজার থেকে কেনা বিদেশি বিভিন্ন ফল ছাড়া দেশীয় তেমন কোনো ফলের সাথে তাদের ওইভাবে পরিচয় ছিলো না। তাই এ উৎসবের মধ্য দিয়ে তারা দেশীয় ফলের চারা রোপণে পরিবারসহ আশেপাশের লোকজনকে উদ্বুদ্ধ করবে। সেইসাথে বিষমুক্ত মরসুমি ফল খাওয়ার ব্যাপারেও তারা উদ্বুদ্ধ করবে।দেশীয় ফলের বাগান সম্প্রসারণ ও বিষমুক্ত ফল খাওয়ার বার্তাটি সবার মাঝে ছড়িয়ে দিতেই এ আয়োজন বলে জানালেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক আশরাফুজ্জামান লালু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here