এসএসসি ও এইচএসসি পরীক্ষা পেছাচ্ছে

স্টাফ রিপোর্টার: ২০১৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) এবং সমমানের পরীক্ষা পেছানো হচ্ছে। নির্ধারিত সময়ের চেয়ে ১৫ দিন থেকে এক মাস পর্যন্ত পরীক্ষা পিছিয়ে যেতে পারে। দশম জাতীয় সংসদ নির্বাচন এবং রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় এনে পরীক্ষা পেছানোর এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলে জানা গেছে।

গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, মন্ত্রণালয়ের নির্বাহী আদেশেই পরীক্ষা পেছানোর প্রক্রিয়া শুরু হয়েছে। এ সংক্রান্ত একটি প্রস্তাব শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। কয়েকদিন ধরে নিজ সংসদীয় এলাকায় সফররত মন্ত্রী ঢাকায় ফেরার পরই এ ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে। মন্ত্রণালয়ের অপর একটি সূত্র জানিয়েছে, সরকারের শীর্ষ নীতিনির্ধারকদের নির্দেশেই শিক্ষা মন্ত্রণালয় এ ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে। পরীক্ষা পেছানোর কারণ সম্পর্কে সূত্রটি জানায়, নবম জাতীয় সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৪ অক্টোবর। আগামী ফেব্রুয়ারি অথবা মার্চের মধ্যেই দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। চলমান রাজনৈতিক ডামাডোলের কারণেই পরীক্ষা পেছানোর এ সিদ্ধান্ত।

পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি এবং ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এসএসসিতে ১৪ লক্ষাধিক এবং এইচএসসিতে প্রায় নয় লাখ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, ফেব্রুয়ারির শেষ সপ্তায় কিংবা মার্চের শুরুতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। এসএসসি পরীক্ষা পেছানোর কারণে এইচএসসি পরীক্ষাও এক মাস পিছিয়ে যাবে।

Leave a comment

Your email address will not be published.