বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক সহকারী কোচ আব্দুল হাদী রতন আর নেই : বিভিন্ন মহলের শোক!

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক সহকারী কোচ আব্দুল হাদী রতন ওরফে রতন সরকার (৬২) আর নেই। গতকাল বুধবার দুপুরে ঢাকার একটি ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আব্দুল হাদী রতনের গ্রামের বাড়ি পিরোজপুর জেলার কাওখালী।
তার পরিবারসূত্রে জানা গেছে, কিডনি জনিত রোগে অসুস্থ হলে নিজবাড়িতে চিকিৎসাধীন ছিলেন। গতকাল তার শারীরিক অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হচ্ছিলো। পথিমধ্যে ঢাকায় পৌঁছুনোর আগেই মাওয়া ঘাটের সন্নিকটে ভোরের দিকে তিনি মারা যান। বিসিবির কর্মকর্তাদের অনুরোধে তার মৃতুদেহ ঢাকায় নেয়া হয়। সেখানে একদফা নামাজে জানাজা শেষে গতরাতেই গ্রামের বাড়ি পিরোজপুরের কাওখালীতে লাশ নেয়া হয়। আজ সকালে নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।
আব্দুল হাদী রতনের বাংলাদেশ ক্রিকেটের পথচলায় যে অকৃত্রিম অবদান ছিলো তা ভোলার নয়। ১৯৯৭ সালে বাংলাদেশ আইসিসি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব যখন অর্জন করে তখন তিনি বাংলাদেশ ক্রিকেট দলের সহকারী কোচ হিসেবে দলের সাথে ছিলেন। ২০০৫ সাল পর্যন্ত তিনি নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। ২০১২ সালে বাংলাদেশ ক্রিকেট দলের সফল কোচ আব্দুল হাদী রতন চুয়াডাঙ্গা নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। একই সাথে মুন্সিগঞ্জ সংহতি সংঘের ক্রিকেট কোচ হিসেবে মাসব্যাপি প্রশিক্ষকের দায়িত্ব পালন করেছিলেন। নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির উদ্বোধনী দিনে ক্রিকেট একাডেমির পরিচালক সাংবাদিক ইসলাম রকিবের সাথে একান্ত আলাপচারিতায় তিনি বাংলাদেশ ক্রিকেটের আদ্যপান্ত তুলে ধরেন। বর্তমান বাংলাদেশের ক্রিকেট আজ যে অবস্থানে এসেছে তার নেপথ্যে নিপুন কারিগর হিসেবে যারা দায়িত্ব পালন করেছিলেন আব্দুল হাদী রতন তাদের অন্যতম। এ ক্ষণজন্মা ক্রিকেট বোদ্ধার নিরবে চলে যাওয়া বাংলাদেশের জাতীয় ক্রিকেট অঙ্গনই শুধু শোকে মুর্ঝমান নয়, চুয়াডাঙ্গার ক্রিকেট অঙ্গন ও ক্রিকেটভক্তরাও শোকাহত। তার এ মৃত্যুতে বাংলাদেশ ক্রিকেট একজন গুনি ক্রিকেট বোদ্ধাকে হারালো। যা সহজে পূরণীয় নয়। তার মৃত্যুতে চুয়াডাঙ্গা নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির ক্রিকেটারগণ, চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম লাড্ডু, শেখ রাসেল ক্রীড়াচক্রের সভাপতি নঈম হাসান জোয়ার্দ্দার, মুন্সিগঞ্জ সংহতি সংঘের সাধারণ সম্পাদক পিন্টু কুমার আগরওয়ালা, ক্রিকেট আম্পায়ার কৃতীফুটবলার সরোয়ার হোসেন জোয়ার্দ্দার মধু, চুয়াডাঙ্গার লিজেন্ড ক্রিকেটার সাইফ রাসেল, চুয়াডাঙ্গা নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির পরিচালক ইসলাম রকিবসহ বিভিন্ন মহল শোক! প্রকাশ করেছেন। গতকাল বুধবার বিকেলে চুয়াডাঙ্গা টাউনমাঠে চুয়াডাঙ্গা নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির ক্রিকেটার ও কর্মকর্তাগণ প্রয়াত আব্দুল হাদী রতনের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করে।
এদিকে গতকাল প্রথম বিভাগ ক্রিকেটে ১৪৩ রানের জয়কে আব্দুল হাদী রতনের স্মরণে উৎসর্গ করার ঘোষণা প্রদান করেন পিন্টু কুমার আগরওয়ালা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *