সিপিএল এ খেলতে পারেন আসিফ ও বাট

মাথাভাঙ্গা মনিটর: আগামী জুলাই মাসে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) এর চতুর্থ আসরে খেলতে পারেন স্পট ফিক্সিঙের দায়ে বিতর্কিত দু পাকিস্তানি ক্রিকেটার সালমান বাট ও মোহাম্মদ আসিফ। গত বছর সেপ্টেম্বরে স্পট ফিক্সিঙের দায়ে পাঁচ বছরের নিষেধাজ্ঞা শেষ হবার পরে এটাই হবে দুই খেলোয়াড়ের প্রথম বিদেশের মাটিতে খেলা।
২০১০ সালে ইংল্যান্ডে লর্ডস টেস্টের সময় ইচ্ছে করে নো বোল করার দায়ে তাদের সাথে পাকিস্তানের আরেক তরুণ পেসার মোহাম্মদ আমিরও অভিযুক্ত হয়েছিলেন। পরবর্তীতে এ তিনজনই যুক্তরাজ্যে জেল পর্যন্ত খেটেছেন। বাট জানিয়েছেন ক্যারিবিয়ান লিগে খেলতে এখন তাদের কাছে পাকিস্তান ক্রিকেট বোর্ডেরও অনুমতি আছে। তিনি বলেন, সেপ্টেম্বরে নিষেধাজ্ঞা ওঠার সাথে সাথেই পিসিবি বিশ্বের যেকোনো লিগে খেলার ব্যাপারে আমাদের অনুমতি দিয়েছে। সে কারণেই ক্যারিবিয়ান লিগে খেলার ব্যাপারে আমাদের আর কোনো বাধা নেই। এর ফলে জাতীয় দলে পুনরায় সুযোগ পাবার ক্ষেত্রেও দারুণ একটি সুযোগ তৈরি হলো।
আসিফও সিপিএল এ খেলার জন্য মুখিয়ে আছেন। এ সম্পর্কে তিনি বলেছেন, নিজের ছন্দ ফিরে পেতে এ লিগ ভালো একটি সুযোগ হতে পারে। এখানে বিশ্বের সেরা খেলোয়াড়রা খেলে থাকে। তাদের সাথে খেলতে পারলে নিজেকে ফিরে পাওয়া সহজ হবে। বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল এর আদলে ২০১৩ সালে ক্যারিবিয়ান লিগ শুরু হয়। তিন নিষিদ্ধ পাকিস্তানি ক্রিকেটারের মধ্যে আমি অবশ্য গত মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে জাতীয় দলে ফিরেছেন।
অন্যদিকে বাট ও আসিফ ঘরোয়া ওয়ানডে কাপের মাধ্যমে মাঠে ফিরেছেন। গত সপ্তাহে শেষ হওয়া এ ওয়ানডে কাপ এর সাত ম্যাচে বাট ৫৩৬ রান সংগ্রহ করেছেন। এর মধ্যে ছিলো একটি সেঞ্চুরি ও চারটি হাফ সেঞ্চুরি। আসিফ সমসংখ্যক ম্যাচে সাত উইকেট দখল করেছেন। আজ বৃহস্পতিবার থেকে দুবাইয়ে শুরু হওয়া পাকিস্তান সুপার লিগ (পিএসএল) এ অবশ্য খেলার সুযোগ পাননি বাট ও আসিফ। আমির অবশ্য পিএসএল এ খেলার জন্য পিসিবি’র কাছে অনুরোধ জানিয়েছে।