নতুন চেহারায় ফিরছে বার্সেলোনা

মাথাভাঙ্গা মনিটর: তারকায় ঠাসা একটা দল। মেসি,ইনিয়েস্তা,জাভি,ফেব্রিগাস,সানচেজদেরসাথে গত মরসুমে যুক্ত হয়েছিলেন নেইমারও। তারপরও বড় কোনো শিরোপা ছাড়াইমরসুম শেষ করেছিলো বার্সেলোনা। অনেকেই দায় চাপিয়েছিলেন কোচ জেরার্ডোমার্টিনোর কাঁধে। আর্জেন্টাইন এ কোচের রণকৌশল পড়েছিলো ব্যাপক সমালোচনারমুখে। এবারের মরসুমে তাই বার্সেলোনাকে নতুন করেই সাজাচ্ছেন লুইস এনরিকে।ন্যু-ক্যাম্পে নাকি ৩-২-৩-২ ছকে অনুশীলন চালাচ্ছেন বার্সেলোনার খেলোয়াড়েরা।

এবারের মরসুমের শুরুতে বার্সা ছেড়ে গেছেন সেস্ক ফ্যাব্রিগাস,আলেক্সিসসানচেজ,কার্লোস পুয়োলরা। নতুনভাবে যুক্ত হয়েছেন লুইস সুয়ারেজ,ইভানরাকিতিচ,জেরেমি ম্যাথুউ। নতুন খেলোয়াড়দের নিয়ে নতুনভাবেই শুরু করতেযাচ্ছেন কোচ এনরিকে। এবারের মরসুমে বার্সাকে ৩-২-৩-২ ফরমেশনে খেলতে দেখাযেতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ক্লাবটির এক সূত্র। সম্প্রতি গোল ডটকমকে দেয়াএক সাক্ষাত্কারে ওই সূত্র বলেছে, লুইস এনরিকে ৪-৩-৩ ফরমেশন পছন্দ করেন।কিন্তু তিনি অন্য অনেক কিছুর কথাও চিন্তা করছেন। ৩-২-৩-২ ফরমেশন অনেকটা৩-৫-২-এর মতোই। আর এটাও বিকল্প হিসেবে তার মাথায় আছে। কিন্তু ফরমেশনেরচেয়ে খেলোয়াড়েরা কীভাবে নিজেদের প্রস্তুত করছে,সেটাই বেশি গুরুত্বপূর্ণ।
নতুনএ ৩-২-৩-২ ফরমেশনে একদম নিচে তিন ডিফেন্ডার হিসেবে দেখা যেতে পারেম্যাথুউ,জেরার্ড পিকে আর মার্ক বাত্রাকে। জরডি আলবাও খেলতে পারেন বাত্রারজায়গায়। এ তিন ডিফেন্ডারের ওপরই থাকবেন সার্জিও বুসকেটস,হাভিয়েরমাচেরানো। তিন অ্যাটাকিং মিডফিল্ডারের পজিশনে থাকতে পারেন ইনিয়েস্তা,জাভি ওমেসি। সে ক্ষেত্রে স্ট্রাইকার হিসেবে খেলবেন লুইস সুয়ারেজ ও নেইমার।
২০০৮থেকে ২০১২ সাল পর্যন্ত পেপ গার্দিওলার তত্ত্বাবধানে বার্সেলোনা উঠেছিলোসাফল্যের স্বর্ণশিখরে। কিন্তু তার বিদায়ের পর কিছুটা বেসামালই হয়ে পড়েছিলোকাতালান ক্লাবটি। বার্সেলোনার খেলার ধরনেও কোনো নতুনত্ব ছিলো না বলে মনেকরেন অনেকে। এবার হয়তো সেই চিরাচরিত ধাঁচ ভেঙে দেয়ারই পরিকল্পনা করছেনএনরিকে। এখন বার্সেলোনা কাঙ্ক্ষিত সাফল্যটা পায় কি-না,সেটাই দেখার বিষয়।

Leave a comment

Your email address will not be published.