এশিয়া কাপের ফাইনাল ম্যাচে মাঠে মাশরাফি-ধোনি লড়াই

এশিয়া কাপের ফাইনাল ম্যাচে মাঠে মাশরাফি-ধোনি লড়াই

ফেসবুক প্রোফাইল পিকচার পরিবর্তনের হিড়িক

খাইরুজ্জামান সেতু: এশিয়া কাপের ফাইনাল ম্যাচে মাঠে মাশরাফি-ধোনি লড়াই। গ্যালারিতে উন্মাদনা। কিন্তু সেই উন্মাদনা অনেক আগেই শুরু হয়ে গিয়েছিলো ফেসবুকে। ফেসবুকে বাংলাদেশের সমর্থকদের উত্তেজনা এমনই যে, তা আপনাকে আক্রান্ত করবেই। বাংলাদেশের জয়-প্রত্যাশা নিয়ে সমর্থকরা ছিলেন তীব্র উত্তেজনায়। প্রত্যেকেই নিজের মতো করে প্রত্যাশা ব্যক্ত করছেন বাংলাদেশ দলের সমর্থনে। সোশ্যাল মিডিয়া সরগরম। সাথে যুক্ত ছিলো বিসিবির লোগোসহ প্রোফাইল পিকচার দেয়ার সুযোগ। এই পরিবর্তিত প্রোফাইল পিকচারে ফেসবুক সয়লাব। ফেসবুকে বাংলাদেশিদের ক্রিকেটপ্রেম সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষও বেশ ভালোই জানে। ফেসবুক অ্যাক্টিভিটিজ বিশ্লেষণ করে গত বছর বিশ্বকাপের আগে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিলো ফেসবুক কর্তৃপক্ষ। সেখানে শীর্ষ পাঁচ ক্রিকেটপ্রেমী দেশের নাম দেয়া হয়েছিলো। এর মধ্যে বাংলাদের চতুর্থ অবস্থানে। যুক্তরাজ্যের অবস্থান বাংলাদেশের পরেই।

ক্রিকেট উন্মোদনায় সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গা ভাসছিলো। মাশরাফিদের সমর্থন যোগাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মনোগ্রামে সজ্জিত হয়েছে চুয়াডাঙ্গার ক্রিকেট প্রেমীদের ফেসবুকের প্রোফাইল ছবি। শুধু কি ক্রিকেট প্রেমী অনুসন্ধানে দেখা গেছে জেলার কর্তা অর্থাৎ জেলা প্রশাসক সায়মা ইউনুস, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুর রাজ্জাক, সিনিয়র সহকারী পুলিশ সুপার ছূফী উল্লাহ, চুয়াডাঙ্গার সদর উপজেলার এসিল্যাণ্ড মারুফুল আলম ও চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফাইজার চৌধুরীসহ জেলার অনেক শীর্ষ পর্যায়ের ব্যাক্তিরা বাংলাদেশ দলের সমর্থন ও উৎসাহ দিতে ফেসবুকের প্রফাইলের ছবি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মনোগ্রাম যোগ করে। একই সাথে অনেকেই বিভিন্ন ধরণের স্ট্যাটাস দিয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে দূর থেকে দলের সমর্থন ও উৎসাহ দিতে দেখা গেছে। আবার জেলা শহরে বিভিন্ন মহল্লাতে প্রজেক্টর দিয়ে খেলা দেখতে দেখা গেছে। গত শনিবার দিনগত রাত থেকে বাংলাদেশের অধিকংশ ফেসবুক ব্যবহারকারীই তাদের ফেসবুক প্রোফাইলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মনোগ্রামে সজ্জিত করে। একে একে সবাই নিজের প্রোফাইল ছবিটি রাঙিয়ে তুলছেন দেশের নাম ও বিসিবির মনোগ্রামে। এই ঐক্য, এই অভিন্নতার আয়োজন সবই বাংলাদেশ ত্রিকেট দলের খেলোয়াড়দের সমর্থন যোগাতে। দেশে হোক আর বিদেশে হোক সর্বত্র বাংলাদেশিরা তাদের ফেসবুকে লাল-সবুজের আঁচড়ে সাজিয়ে নিয়েছিলেন। এশিয়া কাপে পাকিস্তানকে হারিয়ে ফাইনাল যখন নিশ্চিত করে বাংলাদেশ তখনও একসাথে গর্জে উঠেছিলো বাংলাদেশি সমর্থকদের ফেসবুক। জয়ের উল্লাসে ভরে গিয়েছিলো তাদের স্ট্যাটাস। তখন বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারীর স্ট্যাটাসের প্রধান বিষয় হয়ে ওঠে ক্রিকেট আর বাংলাদেশের জয়। সেদিনের খেলা দেখতে স্টেডিয়ামে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ এশিয়া কাপে ভারতের কাছে ৮ উইকেটে হারলেও খেলাটি ছিলো প্রতিদ্বন্দ্বীতা পূর্ণ। আর বাংলাদেশ ক্রিকেট দল প্রতিদ্বন্দ্বীতা পূর্ণ ম্যাচ খেলার পেছেনে অবদান এ দেশের জনগণের যারা পাশ থেকে আর দূর থেকে উৎসাহ ও প্রেরণা দিয়েছে।

গত শনিবার রাতে ফেসবুক পেজ থেকে আহ্বান জানানো হয়, ‘এশিয়া কাপ টি২০ ফাইনালে টাইগারদের সমর্থন জানাতে আপনার প্রোফাইল পিকচারটি পরিবর্তন করুন। টাইগারদের সমর্থনে ঐক্যবদ্ধ হোন।’ ফেসবুক ব্যবহারকারীরা যেন দলের পক্ষে তাদের সমর্থন ছড়িয়ে দিতে পারেন এ জন্য বাংলাদেশ ক্রিকেটের ফেসবুক পেজ থেকে একটি অ্যাপস ডেভেলপ করা হয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারীদের ফেসবুকের প্রোফাইল পিকচারের নিচের দিকে যুক্ত হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের লোগো এবং লাল রঙে লেখা ‘বাংলাদেশ’। কোনো ব্যবহারকারী এই অ্যাপস দিয়ে প্রোফাইল পিকচার পরিবর্তন করলে তার সেই প্রোফাইল পিকচারের নিচে প্রোফাইল পিকচার বদলে ফেলার আহ্বানসহ বাংলাদেশ ক্রিকেটের অফিসিয়াল ফেসবুক পেজের লিঙ্ক দেখাচ্ছে। আর পাশেই রয়েছে ‘ট্রাই ইট’ অপশন। ‘ট্রাই ইট’ অপশনে ক্লিক করলেই প্রোফাইল পিকচার পরিবর্তনের উইন্ডোটি আসবে। সেখানে ব্যবহারকারীর বর্তমান প্রোফাইল পিকচারটি দেখাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের লোগো এবং লাল রঙে লেখা বাংলাদেশ সহকারে। ব্যবহারকারী চাইলে সেখান থেকে অন্য কোনো ছবি দিয়েও নিজের প্রোফাইল পিকচারটি পরিবর্তন করেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *