বিশ্ব টুকিটাকি : বাগদাদে মার্কিন নাগরিক অপহৃত

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা অবৈধ : ইরান
মাথাভাঙ্গা মনিটর: ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে ইরানের ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞাকে অবৈধ অভিহিত করেছে ইরান। গতকাল সোমবার টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হোসেইন জাবেরি আনসারি এ কথা বলেছেন। তিনি বলেন, ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কোনো আইনি ও নৈতিক বৈধতা নেই। প্রতি বছর এই অঞ্চলের বিভিন্ন দেশের কাছে শ’ শ’ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে আমেরিকা। এসব অস্ত্র ফিলিস্তিন, লেবানন ও সর্ব সম্প্রতি ইয়েমেনের নাগরিকদের বিরুদ্ধে যুদ্ধাপরাধে ব্যবহৃত হচ্ছে। মধ্যপ্রাচ্যে এসব অস্ত্র বিক্রির কারণেই ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের বৈধতা নেই বলে দাবি করেছে ইরান। সাম্প্রতিক এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার সূত্র ধরে রোববার ইরানের কয়েকটি কোম্পানি ও ব্যক্তির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। নতুন এই নিষেধাজ্ঞায় ইরানের ১১ প্রতিষ্ঠান ও ব্যক্তির সাথে যুক্তরাষ্ট্রের কোনো ব্যাংককে লেনদেন না করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

ওমরাহ যাত্রীদের সংখ্যা ১০ ভাগ কমেছে
মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবে চলতি মরসুমে ওমরাহ হজযাত্রীদের সংখ্যা গত বছরের তুলনায় ১০ ভাগ কমে গেছে। মক্কা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) হজ ও ওমরাহ কমিটির উপ-প্রধান আবদুল্লাহ গাদির বরাত দিয়ে এ খবর জানিয়েছে সৌদি গেজেট। চলতি মরসুমে ওমরাহ করার জন্য এ পর্যন্ত মক্কায় এসে পৌঁছুছেন ১৮ লাখ হজযাত্রী। গতবছর এ সময়ে এ সংখ্যা ছিলো ২০ লাখ। এবার ওমরাহ মরসুমে প্রতি মাসে ১২ লাখ হজযাত্রী সৌদি আসবেন বলে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলো হজ মন্ত্রণালয়। কিন্তু তাদের সে লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। প্রতি মাসে ৪০ হাজার কম অর্থাত ৮০ হাজার করে হজযাত্রী আসছেন।

বিশ্ববাজারে তেলের দাম ২৮ ডলারের নিচে
মাথাভাঙ্গা মনিটর: আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দরপতন থামছেই না। দাম কমতে কমতে এখন ব্যারেলপ্রতি ২৮ ডলারে এসে ঠেকেছে অপরিশোধিত তেলের দাম। ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পর তেলের সরবরাহ বেড়ে যাওয়ার আশঙ্কায় নতুন করে এই দর পতন হলো। গতকাল সোমবার অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেল প্রতি ২৭ দশমিক ৬৭ ডলারে এসে ঠেকে যা ২০০৩ সালের পর থেকে এযাবৎ কালের মধ্যে সর্বনিম্ন। দিনশেষে অবশ্য ২৮ দশমিক ১৭ ডলারে দাম স্থির হয়। উত্তোলন কমানোর ব্যাপারে একমত হতে পারছে না দেশগুলো। সৌদি আরব তেল উত্তোলনকারী বড় দেশ হলেও ইতোমধ্যে দেশটি জানিয়েছে তারা উত্তোলন কমাবে না। দাম কমে যাওয়ায় নাইজেরিয়া, আলজেরিয়া এবং ভেনিজুয়েলার মতো তুলনামূলক কম তেল উত্তোলনকারী দেশগুলো বিপাকে পড়েছে। স্বল্প আকারে উত্তোলন করার ফলে অনেকেই খরচ তুলতে পারছে না।

কেজরিওয়ালের মুখে কালি ছিটালো তরুণী
মাথাভাঙ্গা মনিটর: দিল্লির রাস্তায় গাড়ি চলাচলের নতুন নিয়ম মেনে চলায় নগরবাসীকে ধন্যবাদ জানাতে দলীয় এক সভায় অরবিন্দ কেজরিওয়াল বক্তব্য দেয়ার সময় তার দিকে কালি ছুড়ে মারলেন এক তরুণী, যার কয়েক ফোটা মুখ্যমন্ত্রীর মুখেও লেগেছে। গত রোববার দিল্লির ছত্রশাল স্টেডিয়ামে এই ঘটনার জন্য ক্ষমতাসীন বিজেপির দিকে অভিযোগ তুলেছে কেজরিওয়ালের আম আদমি পার্টি। ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, বিকেল পৌনে ৫টার দিকে কেজরিওয়াল বক্তব্য শুরু করার পর ওই তরুণী মঞ্চের দিকে এগিয়ে এসে কালি, কিছু কাগজ ও একটি সিডি ছুড়ে মারে। কয়েক ফোঁটা কালি মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের মুখে লাগে। এ সময় নিরাপত্তা কর্মীরা দ্রুত মুখ্যমন্ত্রীকে ঘিরে অবস্থান নেন। একদল ওই তরুণীকে আটকান। ভাবনা অরোরা (২৬) নামের ওই তরুণী নিজেকে আম আদমি সেনার সদস্য বলে পরিচয় দেন, যে গ্রুপটি আম আদমি পার্টি থেকে দলছুটদের নিয়ে গঠিত। নিরাপত্তাকর্মীরা সরিয়ে নেয়ার সময় ওই তরুণী সাংবাদিকদের বলেন, আম আদমি সেনার হয়ে পাঞ্জাবে কাজ করেন তিনি।

বাগদাদে মার্কিন নাগরিক অপহৃত
মাথাভাঙ্গা মনিটর: ইরাকের রাজধানী বাগদাদ থেকে বেশ কয়েকজন মার্কিন নাগরিককে অপহরণ করা হয়েছে বলে নিশ্চিত করেছে বাগদাদের মার্কিন দূতাবাস। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, ওই ব্যক্তিদের খুঁজে বের করার জন্য আমরা ইরাকি কর্তৃপক্ষের পূর্ণ সহযোগিতা নিয়ে কাজ করছি। বিবিসি বলছে, ইরাকি নিরাপত্তা সার্কেলগুলো থেকে পাওয়া অসমর্থিত প্রতিবেদনে বলা হয়েছে, বাগদাদের দক্ষিণাংশ থেকে তিন মার্কিনি ও এক ইরাকি দোভাষীকে ধরে নিয়ে যাওয়া হয়েছে। অবশ্য কতোজনকে ধরে নিয়ে যাওয়া হয়েছে এবং তাদের কোথা থেকে নেয়া হয়েছে এ বিষয়টি জানাননি যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। বাগদাদ থেকে এক কর্মকর্তা বলেছেন, শুক্রবার থেকে তিন ঠিকাদার নিখোঁজ রয়েছেন। দু দিন ধরে তাদের তিনকর্মী নিখোঁজ রয়েছেন বলে রোববার অভিযোগ জানিয়েছে একটি কোম্পানি। তারা আমেরিকান ঠিকাদার। আমরা ওই অভিযোগের বিষয়টি খতিয়ে দেখছি, বলেন ওই জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জন কিরবি বলেছেন, বিদেশে আমেরিকান নাগরিকদের সুরক্ষা ও নিরাপত্তা আমাদের সর্বোচ্চ আগ্রাধিকারের বিষয়। এ ঘটনা গুরুতর অপহরণের ঘটনা হলে তা ইরাকের স্থিতিশীলতা এবং অগ্রগতির জন্য বড় ধরনের আঘাত হয়ে দেখা দেবে বলে জানিয়েছেন বিবিসির বাগদাদ প্রতিনিধি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *