বিনা দোষে কারাভোগ : ক্ষতিপূরণ ৭৬ কোটি টাকা

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এক ব্যক্তি খুন না করেও ১৬ বছর কারাভোগেরক্ষতিপূরণ হিসেবে এক কোটি মার্কিন ডলার পেয়েছেন,যা বাংলাদেশি মুদ্রায় ৭৬কোটি ২৭ লাখ ৭৬ হাজার টাকার সমান। গতকাল বৃহস্পতিবার একটি প্রতিবেদনে জানানো হয়, ১৯৯৪ সালের ফেব্রুয়ারিতে আব্রাহাম পোলাক নামের একব্যক্তি খুন হন। এ খুনের দায়ে আফ্রিকান বংশোদ্ভূত আমেরিকান নাগরিক জ্যাবারকলিন্সের (৪২) দীর্ঘমেয়াদি কারাদণ্ড হয়।কলিন্সের আইনজীবী গতবুধবার জানান, ১৯৯৫ সালের মার্চে মাত্র ২১ বছর বয়সে তার মক্কেলকে কারাগারে পাঠানো হয়।মূলতপ্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যের ভিত্তিতে কলিন্সকে দণ্ড দেন আদালত। সাক্ষীরাদাবি করেন, তারা আসামিকে অপরাধস্থল থেকে পালাতে দেখেছেন।কারাগারেথাকাকালে কলিন্স তার মামলার তথ্য ঘাঁটাঘাঁটি করেন।

তিনি দেখতে পান,বিচারের আগেই একজন সাক্ষী তার জবানবন্দি প্রত্যাহার করে নিয়েছেন। কিন্তুতার আইনজীবীরা বিষয়টি খেয়াল করেননি।এ ছাড়া বিচারে আরও অনেক অসংগতিলক্ষ্য করেন কলিন্স। এ পরিপ্রেক্ষিতে কারাদণ্ডাদেশের বিরুদ্ধে আপিল করেনতিনি। তাকে দেয়া দণ্ড খারিজ করেন আদালত। একই সাথে বিনা অপরাধে দণ্ডদেওয়ার ঘটনাকে আদালত ‘লজ্জাজনক’ বলেও অভিহিত করেন।২০১০ সালে মুক্তি পান কলিন্স। তিনি নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষের বিরুদ্ধে এক কোটি মার্কিন ডলারের ক্ষতিপূরণ মামলা করেন।

এর আগে অন্যায্য দণ্ড দেয়ার অভিযোগ এনে নিউইয়র্ক অঙ্গরাজ্য কর্তৃপক্ষের বিরুদ্ধে ৩০ লাখ ডলারের আরেকটি ক্ষতিপূরণ মামলা করেন কলিন্স।নিউইয়র্ক সিটি ও অঙ্গরাজ্য কর্তৃপক্ষ বিচার এড়াতে ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে একটি সমঝোতায় আসে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *