প্রশ্নফাঁসের গুজব রটিয়ে স্বার্থ হাসিল রুখতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ

প্রশ্নফাঁসের গুজব রটিয়ে স্বার্থ হাসিল রুখতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ
স্টাফ রিপোর্টার: এসএসসি ও সমমানের পরীক্ষা চলাকালে প্রশ্নপত্র ফাঁসের গুজব রটিয়ে যাতে কেউ অবৈধভাবে অর্থ আয় করতে না পারে, সেজন্য এসব চক্রকে নজরদারিতে রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। গত কয়েক বছর ধরে প্রশ্নপত্র ফাঁস, ফাঁসের গুজবে বিভ্রান্ত ছড়ানোর প্রেক্ষিতে এবারের পরীক্ষার প্রস্ততিকে সামনে রেখে গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এ কথা জানান। এদিকে গতকালও চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে বিদায় ও বরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মেহেরপুরের বারাদী মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মুজিবনগরের মোনাখালী মাধ্যমিক বিদ্যালয়, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও জীবননগর উপজেলার উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে গতকাল আনুষ্ঠানিক বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন।
শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, একটি স্বার্থান্বেষী মহল সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে পাবলিক পরীক্ষার সময় প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ায়। এ ধরনের দুষ্ট চক্র নিজেদের বানানো প্রশ্নপত্র ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে কোমলমতি শিক্ষার্থীদের বিভ্রান্ত করে। তাদের মনোবল নষ্ট করে দিয়ে পরীক্ষার প্রস্তুতিতে ব্যাঘাত ঘটায়। এ সময় পরীক্ষার পরিবেশ ব্যাঘাতকারীদের প্রচারণায় বিভ্রান্ত না হওয়ার জন্য পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী।
আগামী ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবারের পরীক্ষায় বিভিন্ন শিক্ষা বোর্ডের অধীনে ১৬ লাখ ৬৯ হাজার ৩১৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে চুয়াডাঙ্গা জেলায় ১২ হাজার ১৯১ জন। পরীক্ষায় প্রথমবারের মতো শুরুতেই সৃজনশীল পরীক্ষার আগে বহুনির্বাচনী প্রশ্নের পরীক্ষা নেয়া হবে। এরপর নেয়া হবে সৃজনশীল প্রশ্নের পরীক্ষা। উভয় পরীক্ষার মাঝে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে। শিক্ষক কর্তৃক প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ও পরীক্ষার হলে প্রশ্নের উত্তর বলে দেয়া রোধে এই পদক্ষেপ নিয়েছে সরকার। মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় মনিটরিং কমিটির সভায় শিক্ষা সচিবের দায়িত্ব পালনরত অতিরিক্ত সচিব এএস মাহমুদ, মন্ত্রণালয়ের বিভিন্ন অতিরিক্ত সচিব ও যুগ্ম-সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও নবীন বরণ অনুষ্ঠান বিদ্যালয় চত্বরে আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টার দিকে প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আনিসুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ম্যানেজিং কমিটির সদস্য আক্তার হোসেন, আবুল কাশেম মোল্লা, আব্দুল খালেক, আব্দুল মোনায়েম, মোমিন উল্লাহ, শিউলি খাতুন, শিক্ষক প্রতিনিধি নজরুল ইসলাম, অন্নপূর্ণা সরকার, শেফা ম্যাডাম, কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ সাংবাদিক জামসিদুল হক মুনি, আলমডাঙ্গা প্রেসক্লাব সভাপতি খন্দকার শাহ আলম মন্টু ও অপরাংশের সভাপতি খ. হামিদুল ইসলাম আজম। উপস্থাপনায় ছিলো প্রতিষ্ঠানের শিক্ষার্থী জান্নাতি, লুবা, নিলয় ও প্রভা। দ্বিতীয় পর্বে এক মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। সভার শুরুতে অনুষ্ঠানের অতিথি ও বিশেষ অতিথিদের ফুলের তোড়া দিয়ে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বরণ করে নেয়।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলার উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও নবীন ছাত্রীদের বরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টার দিকে বিদ্যালয় প্রাঙ্গণে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি সাংবাদিক সালাউদ্দীন কাজলের সভাপতিত্বে বক্তব্য রাখেন- উথলী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আকরাম হোসেন, উথলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোয়াইব হোসেন, উথলী আইডিয়াল প্রি-ক্যাডেটের অধ্যক্ষ ইমরান হোসেন, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য আব্দুল খালেক, মিজানুর রহমান মিল্টু, সোহেল আহম্মেদ প্রদিপ, শ্রী সরজিত কুমার কর্মকার, সহকারী প্রধান শিক্ষক মোমতাজ উদ্দীন, কাদিমুল এহসান, সাইফুল ইসলাম প্রমুখ।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর মোনাখালী মাধ্যমিক বিদ্যালয়ে বিদায় ও বরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার ১০টায় বিদ্যালয় চত্বরে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাবেক চেয়ারম্যান রেকাব উদ্দীনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহাজনপুর ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু। বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মিনারুল ইসলাম, পরিচালনা কমিটির সদস্য হাবিবুর রহমান, কামারুল ইসলাম প্রমুখ। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বিদায়ী ছাত্রীদের পক্ষ থেকে শিক্ষকদের পুরস্কার প্রদান করা হয়।
বারাদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর সদরের মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে গতকাল বিদ্যালয় প্রাঙ্গণে নবীন বরণ ও বিদায় অনুষ্ঠিত হয়। মাওলানা মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় ও শামীম ফেরদৌসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আ.লীগের সহসভাপতি আব্দুস সামাদ বিশ্বাস বাবলু। বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হোসনে মোবারক ও ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক মোমিনুল ইসলাম মোমিন। বক্তব্য রাখেন আব্দুল জাব্বার ও সোহেল রানা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *