নোকিয়া মোবাইল ফোনের স্বত্ব কিনে নিচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট

মাথাভাঙ্গা অনলাইন :  নোকিয়ার মোবাইল ফোন বিভাগটি ৭২০ কোটি মার্কিন ডলারে কিনে নিতে সম্মত হয়েছে মাইক্রোসফট।  নকিয়ার সঙ্গে মাইক্রোসফটের চুক্তির ফলে নকিয়ার পেটেন্ট ও ম্যাপ সার্ভিসের লাইসেন্সও পাবে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।
২০১৪ সালের শুরুতেই এ চুক্তি কার্যকর হবে নকিয়া জানিয়েছে। এর ফলে নকিয়ার ৩২ হাজার কর্মী মাইক্রোসফটের অধীনে চলে যাবে।
মোবাইল ফোনের বাজারে স্যামসাংয়ের সঙ্গে বর্তমানে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে নকিয়াকে। তাই ধীরগতির মোবাইল ফোন বাজারে  প্রবেশ করায় মাইক্রোসফটের সমালোচনা করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।
তবে, এ ব্যাপারে মাইক্রোসফটের প্রধান নির্বাহী স্টিভ বলমান জানান,“ভবিষ্যতের জন্য মাইক্রোসফট একটি সাহসী পদক্ষেপ নিয়েছে । এতে দুটি প্রতিষ্ঠানের কর্মী ও শেয়ারহোল্ডার, গ্রাহকরা সুবিধা পারে।”
নকিয়া ও মাইক্রোসফটের চুক্তি অনুযায়ী, উইন্ডোজনির্ভর স্মার্টফোন তৈরি করবে নকিয়া। নকিয়ার ডিভাইস ও সার্ভিস ইউনিটের জন্য পাঁচশ’ কোটি মার্কিন ডলার দিতে রাজি হয়েছে মাইক্রোসফট। পাশাপাশি নকিয়ার পেটেন্ট লাইসেন্স কিনতে  মাইক্রোসফট ২২০ কোটি মার্কিন ডলার ব্যয় করবে।
এছাড়া নকিয়া ও মাইক্রোসফটের চুক্তি অনুযায়ী, মাইক্রোসফট আগামী ১০ বছর নকিয়া ব্র্যান্ড ও বর্তমান মোবাইল  ফোন পণ্য ব্যবহারের সুযোগ পাবে

Leave a comment

Your email address will not be published.