নেই ড্রেনেজ ব্যবস্থা : অল্প বৃষ্টিতেই হাটু পানি জমাট

জিল্লুর রহমান মধু: দামুড়হুদা উপজেলার ঐতিহ্যবাহী বাজার, জেলার মাংস বাজার নামেই খ্যাত কার্পাসডাঙ্গা বাজারটি। যে বাজার থেকে সরকার ফিবছর প্রচুর পরিমাণে রাজস্ব আদায় করছে। অথচ উন্নয়নে ন্যূন্যতম ছোঁয়া লাগেনি। বাজারের নানাবিধ সমস্যার মধ্যে এখন অন্যতম সমস্যায় রুপ নিয়েছে ড্রেনেজ ব্যবস্থা। চলতি বর্ষা মরসুমে বাজারে প্রবেশ করাই দুঃসাধ্য হয়ে পড়েছে।

বাজারের ব্যবসায়ীদের কাছ থেকে জানা গেছে, কার্পাসডাঙ্গা বাজারটির বয়স কতো তার সঠিক হিসেব কেউ দিতে না পারলেও ধারণা করা হচ্ছে শত বছর পেরিয়ে গেছে। এলাকার পুরোনো এ বাজারের প্রায় এক হাজার ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। অথচ এ বাজারের উন্নয়নের তেমন কিছুই হয়নি। এ ছাড়ায় পানি নিষ্কাশনের জন্য নেই ড্রেনেজ ব্যবস্থা। ছোট-খাট ২/৩টি ড্রেন বহু আগে নির্মাণ করা হলেও কর্তৃপক্ষের অবহেলা ও অযত্নের কারণে তা এখন ময়লা-আবর্জনায় ভরাট হয়ে রয়েছে। পরিষ্কার ও সংস্কারের অভাবেই ড্রেনগুলো রয়েছে অকেজো। ড্রেন পরিষ্কার ও সংস্কারের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগ থেকে নেয়া হয়নি যেমন উদ্যোগ, তেমনি নতুনভাবে ড্রেন নির্মাণের নেয়া হয়নি প্রয়োজনীয় কোনো ব্যবস্থা। ফলে বৃষ্টিতে বাজারের বিভিন্ন স্থানে হাঁটু পানিতে পরিণত হয়েছে। বেশ কয়েকটি স্থানে পরিণত হয়েছে বড় বড় গর্ত ও কাদায়। যে কারণে বাজারের ব্যবসায়ী ও ক্রেতাসাধারণকে পড়তে হচ্ছে চরম দুর্ভোগে।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান আবুল কাশেম বলেছেন, ব্যবসায়ীদের অযত্নের কারণেই ড্রেন ভরাট হয়েছে। এছাড়া ড্রেনের পানি নিষ্কাশনের নেই কোনো ব্যবস্থা। বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া আফরিনের দৃষ্টি কামনা করেছে ব্যবসায়ী মহল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *