দেশের টুকরো খবর

আহসানউল্লাহ মাস্টার হত্যায় ছয়জনের ফাঁসির রায় বহাল

স্টাফ রিপোর্টার: জনপ্রিয় আওয়ামী লীগ নেতা সাবেক এমপি আহসানউল্লাহ মাস্টার হত্যা মামলায় ছয় আসামির মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন হাইকোর্ট। তারা হলেন- যুবদল নেতা নুরুল ইসলাম সরকার, নুরুল ইসলাম দিপু, মাহবুবুর রহমান, শহিদুল ইসলাম শিপু, হাফিজ ইলিয়াস ওরফে কানা হাফিজ ও সোহাগ ওরফে সুরু। এছাড়া নিম্ন আদালতে মৃত্যুদণ্ডা প্র্রাপ্ত ৭ আসামির দণ্ড হ্রাস করে তাদেরকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। তারা হলেন- মোহাম্মদ আলী, সৈয়দ আহমেদ মজনু, আনোয়ার হোসেন আনু, রতন মিয়া ওরফে বড় রতন, জাহাঙ্গীর ওরফে কাশেম মাতবর, আবু সালাম ও মশিউর রহমান। এছাড়া বিচারকি আদালতে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত নুরুল আমিনের রায় বহাল রেখেছেন হাইকোর্ট। বুধবার দুপুর ১টায় বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি তৃষ্ণা দেব নাথের ডিভিশন বেঞ্চ এ রায় ঘোষণা করে।

প্রাথমিক সমাপনী পরীক্ষা কেন বাতিল নয়?

স্টাফ রিপোর্টার: চলতি বছর পাবলিক পরীক্ষা হিসেবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিএসসি) কেন বাতিল বলে ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে আজ বুধবার বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এই রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে শিক্ষাসচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে। আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দের করা রিট আবেদনে বলা হয়েছে, জাতীয় শিক্ষানীতিতে পিএসসি পরীক্ষা নেয়ার কোনো বিধান নেই। এ সম্পর্কে কিছু বলাও নেই সেখানে। প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত বাধ্য করা হয়েছে। সুতরাং এর মাঝখানে পিএসসি পরীক্ষা নেয়ার কোনো যৌক্তিকতা নেই। সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকেরাই এই পরীক্ষা নেয়ার জন্য যথেষ্ট।

 

বৃহস্পতিবার থেকে পাওয়া যাবে নতুন নোট

স্টাফ রিপোর্টার: বৃহস্পতিবার থেকে নতুন টাকার নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের মতিঝিলিসহ বিভিন্ন শাখা অফিসের পাশাপাশি ১৯টি বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখা থেকে নোট বদলে নিতে পারবেন সাধারণ মানুষ। এবারের ঈদুল ফিতর উপলক্ষে বাজারে ২৬ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়বে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, নতুন টাকা দেয়ার জন্য নির্ধারিত এসব শাখা থেকে একজন ব্যক্তি ২, ৫, ১০, ২০, ৫০ টাকার একটি করে বান্ডিলের প্যাকেটে মোট ৮ হাজার ৭০০ টাকার নতুন নোট নিতে পারবেন। এর বাইরে কেউ চাইলে ১, ২ ও ৫ টাকার কয়েন চাইলে নিতে পারবেন। এছাড়া কেউ চাইলে ১০০, ৫০০ ও ১০০০ টাকার নতুন নোট নিতে পারবেন। জানা গেছে, নতুন নোট বদলানোর সুবিধার্তে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে তিনটি বিশেষ কাউন্টার খোলার সিদ্ধান্ত হয়েছে। ঢাকার বাইরে বগুড়া এবং সব বিভাগীয় শহরে অবস্থিত কেন্দ্রীয় ব্যাংকের শাখা অফিসে বিশেষ কাউন্টার খোলা হবে। এসব শহরের নির্দিষ্ট বাণিজ্যিক ব্যাংকেও একই রকম ব্যবস্থা থাকবে। এছাড়া রাজধানীর ১৯টি বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখায় বিশেষ কাউন্টার খুলে নতুন নোট বদলে দেয়া হবে।

 

পলিটকেনিক শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আবেদনের সময় বাড়লো

স্টাফ রিপোর্টার: কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠনে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তির আবেদনের সময় বাড়ানো হয়েছে। আগে ১২ জুন পর্যন্ত আবেদনের সময় ছিল।সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, বাংলাদেশ গ্লাস অ্যান্ড সিরামিক ইনস্টিটিউট, গ্রাফিক আর্টস ইনস্টিটিউট, ফেনী কম্পিউটার ইনস্টিটিউট, বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট (কুমিল্লা), ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (বগুড়া) এবং সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজসমূহে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন- ইঞ্জিনিয়ারিং কোর্সে ছাত্রছাত্রী ভর্তির অনলাইনে আবেদন গ্রহণের সময়সীমা এখন ২০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। শনিবার কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে অধিদপ্তরের সভাকক্ষে ভর্তি কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *