দেশি টুকরো খবর

বিশেষ বিমানে নেপাল থেকে ২১ জনের লাশ দেশে আনা হবে আজ

স্টাফ রিপোর্টার: নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে বিধ্বস্ত ইউএস-বাংলা ফ্লাইটের শনাক্তকৃত ২১ যাত্রীর মরদেহ দেশে আসছে আজ সোমবার। নেপালস্থ বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘একটি বিশেষ বিমানে করে ওই ২১ যাত্রীর মরদেহ আজ ঢাকায় আনা হবে।’

জানা গেছে, এখন পর্যন্ত ১৭টি মৃতদেহ শনাক্ত করা হয়েছে এবং আরও ৪টি মৃতদেহ প্রায় শনাক্ত হবার পথে রয়েছে। এখন শনাক্ত হওয়া মৃতদেহগুলোর কফিন প্রস্তুত করার কাজ চলছে। কফিন প্রস্তুত হলে নেপালি কর্তৃপক্ষ সেগুলো বাংলাদেশ দূতাবাসের হাতে তুলে দেবেন। দূতাবাস সেগুলো বিশেষ বিমানে করে ঢাকায় পাঠাবে। ঢাকায় আত্মীয় স্বজনদের কাছে মৃতদেহগুলো হস্তান্তর করা হবে।

রংপুরে মাজারের খাদেম হত্যা মামরায় ৭ জেএমবির মৃত্যুদণ্ড

স্টাফ রিপোর্টার: রংপুরে মাজারের খাদেম ও আওয়ামী লীগ নেতা রহমত আলী হত্যা মামলায় জেএমবি’র আঞ্চলিক কমান্ডার মাসুদ রানাসহ সাত জঙ্গির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। সেই সাথে প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন জেএমবি সদস্য ইছাহাক আলী (৩৪), লিটন মিয়া ওরফে রফিক (৩২), সাখাওয়াত হোসেন ওরফে রাহুল (৩০), দিনাজপুরের বিরামপুরের সরওয়ার হোসেন সাবু ওরফে মিজান (৩৩), চাঁন্দু মিয়া (২০), বিজয় ওরফে আলী ওরফে দর্জি (৩০)। এদের মধ্যে চান্দু মিয়া পলাতক রয়েছে।

এ সময় জেএমবির আরেক নেতা জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধীসহ ছয়জনকে খালাস প্রদান করা হয়। গতকাল রোববার দুপুর সাড়ে ১২টার দিকে রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার এ আদেশ দেন। এর আগে গত ৪ মার্চ বাদি ও আসামি পক্ষের যুক্তিতর্ক শেষে রায়ের তারিখ ঘোষণা করেন বিচারক।

মামলা ও আদালত সূত্রে জানা যায়, ২০১৫ সালের ১০ নভেম্বর রাতে রংপুরের কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়নের আওয়ামী লীগ নেতা, পল্লী চিকিত্সক ও মাজারের খাদেম রহমত আলীকে বাজার থেকে বাসায় ফেরার পথে চৈতার মোড় নামক স্থানে তাকে গলা কেটে নৃশংসভাবে হত্যা করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১মবর্ষ ভর্তির রিলিজ স্লিপের আবেদন শুরু কাল

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) ও স্নাতক (সম্মান) প্রফেশনাল শ্রেণির ভর্তি কার্যক্রমে ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদন ২০ মার্চ আগামীকাল মঙ্গলবার বিকেল ৪টা থেকে শুরু হয়ে ২৯ মার্চ রাত ১২টা পর্যন্ত চলবে।

ভর্তি কার্যক্রমে যে সব প্রার্থী প্রাথমিক আবেদন নিশ্চয়ন হয়েছে। কিন্তু মেধা তালিকায় স্থান পায়নি, মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি এবং ভর্তি বাতিল করেছে, সে সকল প্রার্থী ১ম রিলিজ স্লিপে আবেদন করতে পারবে।

উল্লেখ্য যে, ২য় পর্যায়ে যে সকল প্রার্থীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন হয়েছে তাদের মেধা তালিকায় স্থান পেতে অবশ্যই রিলিজ স্লিপের মাধ্যমে আবেদন করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট ওয়েবসাইট (www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions) থেকে এ সংক্রান্ত সকল তথ্য জানা যাবে। গতকাল রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়েল জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম এ তথ্য জানিয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *