বিদেশি টুকরো খবর

এবার পর্নো তারকার বিরুদ্ধে ট্রাম্পের মানহানি মামলা

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন পর্নো তারকা স্টিফেন ক্লিফোর্ডের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। গত শুক্রবার ক্যালিফোর্নিয়ার আদালতে ট্রাম্পের পক্ষে মামলা করেন তার আইনজীবী। পর্নো তারকার বিরুদ্ধে ২ কোটি ডলারের মানহানির মামলা করা হয়েছে।

ব্লাকলে ল গ্রুপের আইনজীবী ব্রেন্ট ব্লাকলে মামলায় অভিযোগ করেন, পর্নো জগতে স্টর্মি ড্যানিয়েল নামে পরিচিত স্টিফনি ক্লিফোর্ডকে ১ লাখ ৩০ হাজার ডলার দেয়া হয়েছিলো। বিনিময়ে তিনি ট্রাম্পের সঙ্গে শারীরিক সম্পর্কের তথ্য প্রকাশ করবেন না বলে একটি চুক্তিতে স্বাক্ষর করেছিলেন। কিন্তু স্টর্মি সেই চুক্তি লঙ্ঘন করেছেন।

চুক্তির আইন অনুযায়ী স্টর্মিকে ১০ লাখ ডলার জরিমানা করা হতে পারে। তবে স্টিফনি ক্লিফোর্ড বলছেন, তার সঙ্গে করা চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে। ২০০৬ সালে তার সঙ্গে ট্রাম্পের শারীরিক সম্পর্ক হয়। ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেন ক্লিফোর্ডকে ১ লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন। তবে ট্রাম্পের পক্ষ থেকে দেয়া হয়েছিলো কি-না সেটা বলেননি কোহেন।

বিবাহ বিচ্ছেদের জন্য মামলা করলেন ট্রাম্প জুনিয়রের স্ত্রী!

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের (৪০) থেকে ডিভোর্স চান তার স্ত্রী ভেনেসা ট্রাম্প (৪০)। এজন্য সাবেক মডেল ভেনেসা সম্প্রতি নিউ ইয়র্কের আদালতে ‘আনকনটেস্টেড’ বিবাহ বিচ্ছেদের মামলাও দায়ের করেছেন। কেন তিনি বিবাহবিচ্ছেদের মামলা করেছেন, তা অবশ্য প্রকাশ্যে আনা হয়নি। ২০০৫ সালে প্রেসিডেন্টে-পুত্র ট্রাম্পর সঙ্গে বিয়ে হয় ভেনেসার। তাদের ৫টি সন্তান হয়েছে।

জুনিয়র ট্রাম্প তার বাবার প্রেসিডেন্ট নির্বাচনের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এখন তিনি নিউইয়র্কে থাকেন ও ভাই এরিখ ট্রাম্পের সঙ্গে যৌথভাবে পারিবারিক ব্যবসা দেখাশুনা করেন। বিবাহ বিচ্ছেদ নিয়ে এক যৌথ বিবৃতিতে ট্রাম্প ও ভেনেসা বলেন, ‘বিয়ের ১২ বছর পর আমরা আলাদা হওয়ার রাস্তা বেছে নিয়েছি।’

ক্রেডিট কার্ড কেলেঙ্কারি : মরিশাসের প্রেসিডেন্টের পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: আফ্রিকার মরিশাসের প্রেসিডেন্ট আমিনাহ গারিব-ফাকিম পদত্যাগ করেছেন। একটি বেসরকারি সংস্থার ক্রেডিট কার্ড ব্যবহার করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। গারিব-ফাকিম ২০১৫ সালে লন্ডনভিত্তিক বেসরকারি সংস্থা (এনজিও) প্লান্টে আর্থ ইনিস্টিটিউটে (পিইআই) যোগ দেন। ২০১৬ সালে ভ্রমণ ও আনুসাঙ্গিক ব্যয় নির্বাহের জন্য তিনি পিইআইয়ের কাছ থেকে ক্রেডিট কার্ড গ্রহণ করেন। ওই সময় সেই কার্ড দিয়ে বিলাস দ্রব্য কেনেন। এটি প্রকাশ হওয়ার পর ব্যাপক সমালোচনার শিকার হন তিনি। গারিব-ফাকিবের আইনজীবী ইউসুফ মোহাম্মদ জানান, জাতীয় স্বার্থে প্রেসিডেন্ট তার পদত্যাগপত্র জমা দিয়েছেন। আগামী ২৩ মার্চ তার পদত্যাগপত্র কার্যকর হবে। তিনি আফ্রিকার একমাত্র নারী রাষ্ট্রপ্রধান।

ফিলিপাইনে বাড়ির ওপর বিমান বিধ্বস্ত : নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনে একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ১০ জন নিহত হয়েছে। গত শনিবার দেশটির প্লারিডেল শহরে এই দুর্ঘটনা ঘটে। বিমানটি উড্ডয়নের কিছু সময় পরই একটি বাড়ির ওপর বিধ্বস্ত হয়। বিমানে থাকা ৫ যাত্রী ও মাটিতে থাকা ২ জন নিহত হয়। বিমানের আঘাতে বাড়িটিও ধ্বংস হয়ে যায়। সেখানে উদ্ধার তত্পরতা চালাচ্ছে উদ্ধারকর্মীরা। ধ্বংসস্তূপের মধ্যে আরও মৃতদেহ থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় চার্টার কোম্পানি পরিচালিত পিএ-২৩ অ্যাপাচি বিমানটির বিধ্বস্ত হওয়ার কারণ জানা যায়নি।