১৫ ও ১৬ মে ৪৮ ঘণ্টা খুলনা বিভাগে পরিবহন ধর্মঘটের ডাক

 

স্টাফ রিপোর্টার: আগামী ১৫ মে থেকে খুলনা বিভাগে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। যশোরের চাঁচড়ায় শ্রমিক ভবনে অনুষ্ঠিত খুলনা বিভাগীয় সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সভা থেকে গতকাল রোববার দুপুরে এই কর্মসূচি ঘোষণা করা হয়।

খুলনা বিভাগীয় সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক আলী আকবর জানান, চলচ্চিত্রকার তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহতের ঘটনায় চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের মালিক ও চালকের বিরুদ্ধে তারেক মাসুদের স্ত্রী ১২ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা করেছেন। অপর এক দুর্ঘটনায় গ্রিনলাইন পরিবহনের মালিকের নামে ৭ কোটি টাকা ক্ষতিপূরণের আরো একটি মামলা হয়েছে। এ ধরনের মামলা আইনসিদ্ধ নয়। কারণ যানবাহন আইনে মৃত্যুর জন্য ক্ষতিপূরণ হিসেবে ২০ হাজার ও অঙ্গহানির জন্য ১০ হাজার টাকা প্রদানের কথা উল্লেখ আছে।

তিনি বলেন, যে মামলা করা হয়েছে তার ভিত্তিতে রায় হলে তা আইনে পরিণত হবে। যা পরিবহন মালিক ও শ্রমিকদের বৃহত্তর স্বার্থের বিপক্ষে যাবে। এজন্য আমরা ওই মামলা দুটি প্রত্যাহারের দাবিতে এ আন্দোলন কর্মসূচি ঘোষণা করছি। আলী আকবর বলেন, আগামী ১৫ ও ১৬ মে খুলনা বিভাগের ১০ জেলায় অ্যাম্বুলেন্স, ফায়ার ব্রিগেড, পত্রিকাবাহী যানবাহনের মতো জরুরি সেবা বাদে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। সভায় খুলনা বিভাগের ১০ জেলার পরিবহন মালিক ও শ্রমিকদের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে গত ২৭ এপ্রিল চুয়াডাঙ্গায় অনুষ্ঠিত এক সভায়ও অনুরূপ কর্মসূচি ঘোষণা করে পরিবহন মালিক-শ্রমিকদের সংগঠনগুলো।