চুয়াডাঙ্গায় শীতের তীব্রতা বৃদ্ধির সাথে সাথে বেড়েছে খেজুর রসের স্বাদও

স্টাফ রিপোর্টার: গতপরশু সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও গতকাল অবশ্য কিছুটা বেড়ে ৯ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো দিনাজপুরে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চুয়াডাঙ্গা, বদলগাছি, যশোর, শ্রীমঙ্গল, রাজশাহী ও ঈশ্বরর্দী অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। কয়েকদিন তা অব্যাহত থাকতে পারে। আজ দেশের কিছু এলাকায় আকাশ আংশিক অস্থায়ী মেঘাচ্ছন্ন দেখা গেলেও আবহওয়া মূলত শুষ্ক থাকতে পারে। নদী অববাহিকায় রাতে কুয়াশা পড়তে পারে।
এদিকে তীব্র শীতে খেঁজুর গাছের রস যেমন বেড়েছে, তেমনই মিষ্টির পরিমাণও বেড়েছে। ফলে গুড় উৎপাদনের মাত্রাও বেড়েছে। যদিও এবার খেঁজুর গুড়ের দাম তুলনামূলকভাবে কম। অবশ্য মাত্রাতিরিক্ত ফিটকিরি ও চিনি প্রয়োগ করে খেজুর পাটালির প্রকৃত স্বাদ কমিয়ে ফেলছেন অনেক চাষি। চুয়াডাঙ্গার মাখালডাঙ্গাসহ বেশ কিছু এলাকার খেঁজুরগাছির সাথে কথা বলতে গেলে তারা বলেছেন, ক্রেতারা ফিটকিরি চিনি দেয়া পাটালিই বেশি পছন্দ করে। সে কারণে ওই ফিটকিরি চিনি দেয়া পাটালির দামই বেশি। আর যে পাটালিতে কোনো কিছুরই মিশ্রণ করা হয় না তা দেখতে একটু মন্দ মনে হলেও খেতে খুবই স্বাদ। ক্রেতাদের তা ক’জনই আর তা খতিয়ে দেখেন?