ইবির প্রশাসনিক তিন কর্মকর্তার দুর্নীতি বিষয়ে তদন্ত করেছে ইউজিসি

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের বিরুদ্ধে দুর্নীতি তদন্ত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গতকাল শনিবার ইউজিসির তিন সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল সরেজমিন ক্যাম্পাসে তাদের তদন্ত করেন।

বিশ্ববিদ্যালয়সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আফজাল হোসেনের বিরুদ্ধে দুর্নীতি তদন্তে গতকাল শনিবার ক্যাম্পাস পরিদর্শন করেন ইউজিসির তিন সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল। ইউজিসির সদস্য অধ্যাপক ড. আবুল হাশেমের নেতৃত্বে প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন কমিটির সদস্য সচিব ফেরদৌস জামান ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজ বেগম। তারা সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মোট ১২০ জনের সাক্ষাৎকার নেন।

প্রতিনিধি দলের প্রধান অধ্যাপক ড. আবুল হাশেম সাংবাদিকদের জানান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক জটিলতা ও ক্যাম্পাসের পরিবেশ সংক্রান্ত স্থানীয় পত্রিকায় প্রকাশিত একটি রিপোর্টের পরিপ্রেক্ষিতে উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার ও গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে ভিসি, প্রোভিসি ও ট্রেজারারের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম তদন্তে ইউজিসি দুটি পৃথক তদন্ত কমিটি গঠন করেছে। ইতোমধ্যে সংশ্লিষ্টদের সাক্ষাৎকার নেয়া হয়েছে। আশা করি চলতি মাসেই প্রতিবেদন জমা দিতে পারবো। প্রতিবেদন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে তিনি জানান।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারের দুর্নীতি নিয়ে গত মাসে স্থানীয় একটি পত্রিকায় সংবাদ পরিবেশিত হয়। ওই সংবাদের পরিপ্রেক্ষিতে গত ২২ সেপ্টেম্বর দুর্নীতি তদন্তে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে ইউজিসি। এর আগে গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের বিরুদ্ধে দুর্নীতি তদন্তে আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়।