দৌলতপুরে খেলার মাঠ দখল করে নিয়েছে ভূমিদস্যুরা

 

দৌলতপুর প্রতিনিধি: কুষ্টিয়ার দৌলতপুরে একটি খেলার মাঠ দখল করে রাতের আঁধারে কলের লাঙল দিয়ে চষে দখল করে নিয়েছে ভূমিদস্যুরা। গতকাল রোববার ভোররাতে উপজেলার ঐতিহ্যবাহী তারাগুনিয়া ফুটবল মাঠ কলের লাঙল (ট্রাক্টর) দিয়ে চষে নেয়ার এ ঘটনা ঘটেছে। প্রতিবাদে সকালে বিক্ষোভ মিছিল করে দখলদার ভূমিদস্যুদের শাস্তি দাবি করেছেন শিক্ষার্থী, অভিভাবক, ক্রীড়ামোদীসহ বিভিন্ন শ্রেণিপেশার সাধারণ মানুষ ও এলাকাবাসী।

এলাকাবাসী জানায়, গতকাল রোববার ভোররাতে এলাকার চিহ্নিত ভূমিদস্যু তারাগুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের মালিকানাধীন খেলার মাঠটি কলের লাঙল দিয়ে চাষ করে তা দখল করে নেয়। তারাগুনিয়া গ্রামের জোয়ার্দ্দারপাড়া এলাকার মতিয়ার রহমানের ছেলে আতিয়ার রহমান বেশ কিছুদিন ধরে ওই খেলার মাঠের জমির মালিকানা দাবি করে আসছিলেন। জমির দখল নিতে ভূমিদস্যু আতিয়ার রহমান রাতের আঁধারে মাঠে কলের লাঙল দিয়ে চাষ করে নিজের দখলে বলে স্থানীয়রা দাবি করেন।

এ ব্যাপারে আতিয়ার রহমান জানান, ওই মাঠে তাদের কিছু জমি রয়েছে। তারা এগুলো ফেরত চান। তিনি কর্তৃপক্ষের কাছে জমি ফেরত অথবা কিনে নেয়ার দাবি করে এলেও বিদ্যালয় কর্তৃপক্ষ কর্ণপাত করেনি। তারাগুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম জানান, বিষয়টি ম্যানেজিং কমিটিকে জানানো হয়েছে। ম্যানেজিং কমিটি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক সংসদ সদস্য আফাজ উদ্দীন আহমেদ বলেন, উপজেলার সবচেয়ে বড় ও প্রাচীন খেলার মাঠ এটি। স্কুলের শিক্ষার্থীরা ছাড়াও আশেপাশের প্রায় ২০টিরও বেশি গ্রামের ছেলে-মেয়েরা এ মাঠটিতে খেলাধুলা করে। হঠাৎ করে মাঠের কিছু অংশের মালিকানা দাবি করে একটি মহল রাতের আঁধারে মাঠটি চাষ করে তারা অন্যায় করেছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানিয়েছেন।

কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন বলেন, খেলার মাঠ দখলকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারকে (ভূমি) নির্দেশ দেয়া হয়েছে।